বাড়ি > ময়দান > সেহওয়াগ নন, আক্রমের মতে টেস্ট ওপেনিংয়ের সংজ্ঞা বদলে দিয়েছেন এই পাক তারকা
প্রদর্শনী ক্রিকেট ম্যাচে বোলিং করছেন আক্রম। ছবি- এএফপি। (AFP)
প্রদর্শনী ক্রিকেট ম্যাচে বোলিং করছেন আক্রম। ছবি- এএফপি। (AFP)

সেহওয়াগ নন, আক্রমের মতে টেস্ট ওপেনিংয়ের সংজ্ঞা বদলে দিয়েছেন এই পাক তারকা

  • বীরুর আগেই টেস্টে ডাকাবুকো মেজাজে ওপেন করতে দেখা গিয়েছে একজন পাক তারকাকে এবং তিনিই নাকি টেস্ট ওপেনিং সম্পর্কে সকলের পরিচিত ধারণা ভেঙে দিয়েছিলেন।

সীমিত ওভারের ক্রিকেটে আগ্রাসী ওপেনারের সংখ্য নেহাৎ কম নেই। তবে নিজের ধ্বংসাত্মক মেজাজ দিয়ে টেস্ট ওপেনিংয়ের সংজ্ঞা বদলে দিয়েছিলেন বীরেন্দ্র সেহওয়াগ। পরবর্তী সময়ে ডেভিড ওয়ার্নারকে টেস্টে ওপেন করতে নেমে একই রকম আক্রমণাত্মক ব্যাটিং করতে দেখা যায়। তবে ওয়ার্নার তাঁর মানসিকতা বদলে দেওয়ার জন্য কৃতিত্ব দেন বীরুকেই।

প্রাক্তন পাক অধিনায়ক ওয়াসিম আক্রম অবশ্য মনে করেন না যে, টেস্ট ওপেনিংয়ের চিরাচরিত ছবিটা বদলে দিয়েছেন সেহওয়াগ। তাঁর মতে বীরুর আগেই টেস্টে ডাকাবুকো মেজাজে ওপেন করতে দেখা গিয়েছে একজন পাক তারকাকে এবং তিনিই নাকি টেস্ট ওপেনিং সম্পর্কে সকলের পরিচিত ধারণা ভেঙে দিয়েছিলেন।

আক্রম এক্ষেত্রে কৃতিত্ব দেন আর এক প্রাক্তন পাক অধিনায়ক শাহিদ আফ্রিদিকে। কিংবদন্তি এই বাঁ-হাতি পেসার জানান, ১৯৯৯-২০০০ মরশুমের ভারত সফরে আফ্রিদি টেস্টে ওপেন করতে নেমে আগুনে ব্যাটিং করেছিলেন।

আক্রম বলেন, 'সেহওয়াগ পরে এসেছে। ১৯৯৯-২০০০ মরশুমে আফ্রিদি টেস্ট ওপেনিং সম্পর্কে সবার ধারণা বদলে দিয়েছিল। ভালো বোলাররা জানত ওর উইকেট তুলে নেওয়া সম্ভব। তবে তারা এটাও জানত যে, ও যে কোনও বোলারকে বাউন্ডারি মারতে পারে অনায়াসে। আফ্রিদি লুজ বল পেলে ছক্কা হাঁকাতে ইতস্তত বোধ করত না।'

উদাহরণ হিসেবে আক্রম চেন্নাই টেস্টের কথা তুলে ধরেন।তাঁর কথায়, 'চেন্নাইয়ে আফ্রিদির ১৪১ রানের ইনিংসটার জবাব ছিল না। চিপকের পিচে কুম্বলে, যোশীদের স্টেপ আউট করে ও অনায়াসে ছক্কা মারছিল।'

বন্ধ করুন