বাড়ি > ময়দান > নতুন ভূমিকায় ওয়াসিম জাফর, এবার হেড কোচ হিসেবে দেখা যাবে ভারতের প্রাক্তন ওপেনারকে
ওয়াসিম জাফর। ছবি- টুইটার।
ওয়াসিম জাফর। ছবি- টুইটার।

নতুন ভূমিকায় ওয়াসিম জাফর, এবার হেড কোচ হিসেবে দেখা যাবে ভারতের প্রাক্তন ওপেনারকে

  • গত মার্চেই খেলা ছাড়ার সিদ্ধান্ত নেন রঞ্জি ট্রফির ইতিহাসে সবথেকে বেশি রান করা ব্যাটসম্যান।

খেলা ছাড়ার আগেই কোচিং কেরিয়ারে হাতেখড়ি হয়েছিল ওয়াসিম জাফরের। খেলা ছাড়ার পর পুরোদস্তুর নতুন ভূমিকায় অবতীর্ণ হলেন টিম ইন্ডিয়ার প্রাক্তন ওপেনার।

গত মার্চেই খেলোয়াড় জীবনে দাঁড়ি টেনেছেন জাফর। বছর ঘোরার আগেই উত্তরাখণ্ডের হেড কোচের দায়িত্ব নিলেন রঞ্জি ট্রফির সর্বোচ্চ রান সংগ্রহকারী। সংবাদ সংস্থা পিটিআইকে জাফর নিজেই জানিয়েছেন আসন্ন মরশুমে উত্তরাখণ্ডের দায়িত্ব নেওয়ার কথা।

যদিও দীর্ঘমেয়াদী ভিত্তিতে নয়, জাফর আপাতত এক বছরের জন্য কোচিং করাবেন উত্তরাখণ্ডকে। এই মুহূর্তে তিনি বাংলাদেশের জতীয় অ্যাকাডেমির ব্যাটিং পরামর্শদাতা হিসেব চুক্তিবদ্ধ রয়েছেন। খেলা ছাড়ার আগেই তিনি এই দায়িত্ব গ্রহণ করেছেন। করোনা মহামারির জন্য আপাতত ঢাকায় উড়ে যাননি প্রাক্তন তারকা। এছাড়াও তাঁকে আইপিএলে কিংস ইলেভেন পঞ্জাবের ব্যাটিং কোচ হিসেবে দেখা যাবে।

নিজের কোচিং ভূমিকা নিয়ে জাফর বলেন, ‘খেলা ছাড়ার পর আমি কোচিংয়ে নজর দিতে চেয়েছিলাম। বেশ কয়েকটা দল আমার সঙ্গে যোগাযোগ করেছিল। তবে উত্তরাখণ্ডের ভবিষ্যৎ পরিকল্পনা আমার পছন্দ হয়েছে। বিদর্ভের হয়ে খেলার সময়ও আমি মেন্টরের কাজ করেছি। তবে হেড কোচের দায়িত্ব অনেক বেশি হয়। সব দিকে নজর দিতে হয়। আপাতত এক বছরের জন্য এই চ্যালেঞ্জ গ্রহণ করার সিদ্ধান্ত নিয়েছি।’

১৯৯৬-৯৭ মরশুম থেকে দীর্ঘ ২৪ বছরের ফার্স্ট ক্লাস কেরিয়ারে প্রভূত সাফল্য পেয়েছেন জাফর। মুম্বই ও বিদর্ভের হয়ে ঘরোয়া ক্রিকেটে প্রতিনিধিত্ব করা ছাড়াও টিম ইন্ডিয়ার হয়ে টেস্ট ও ওয়ান ডে ক্রিকেট খেলেছেন জাফর। ২৬০টি প্রথম শ্রেণির ম্যাচে ১৯৪১০ রান করেছেন জাফর। ৫৭টি সেঞ্চুরি ও ৯১টি হাফ-সেঞ্চুরি রয়েছে তাঁর। টেস্টে ৫টি সেঞ্চুরি করেছেন জাফর। রয়েছে একটি ডাবল সেঞ্চুরিও। রঞ্জি ট্রফির ইতিহাসে সবথেকে বেশি ১২০৩৮ রান রয়েছে জাফরের দখলেই।

বন্ধ করুন