বাংলা নিউজ > ময়দান > ‘আমাদের সেই ম্যাচটি জেতা উচিত ছিল।’ জানেন কোন পরাজয় মানতে পারেননি কোচ রবি শাস্ত্রী
প্রাক্তন কোচ রবি শাস্ত্রী (ছবি:গেটি ইমেজ)
প্রাক্তন কোচ রবি শাস্ত্রী (ছবি:গেটি ইমেজ)

‘আমাদের সেই ম্যাচটি জেতা উচিত ছিল।’ জানেন কোন পরাজয় মানতে পারেননি কোচ রবি শাস্ত্রী

  • রবি শাস্ত্রী বলেন, ‘আমার জন্য সবচেয়ে বড় হতাশা ছিল আমার মেয়াদে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে হেরে যাওয়া। এর কারণ হল আমাদের সেই ম্যাচ জেতা উচিত ছিল এবং আমরা হারার যোগ্য ছিলাম না।’

রবি শাস্ত্রীর কোচিংকালে ভারতীয় দল বহু সাফল্য অর্জন করেছিল। দলটি দ্বিপাক্ষিক সিরিজে অনেক কিংবদন্তী দলকে হারিয়েছে। এর বাইরে দুইবার অস্ট্রেলিয়ায় গিয়ে অস্ট্রেলিয়াকে হারান রয়েছে। এশিয়ার প্রথম দল হিসেবে এই কৃতিত্ব অর্জন করেছিল ভারত। এছাড়াও, দলটি ২০১৯ বিশ্বকাপের সেমিফাইনালে পৌঁছেছিল এবং ২০২১ সালের বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালও খেলেছিল। তবে ফাইনাল ম্যাচে নিউজিল্যান্ডের বিরুদ্ধে হারের মুখে পড়তে হয়েছে রবি শাস্ত্রীর ভারতীয় দলকে।

বহু সাফল্য ও ব্যর্থতার মধ্যে নিজের কোচিং কেরিয়ারের সব থেকে বড় ব্যর্থতাটাকে বেছে নিলেন রবি শাস্ত্রী। ভারতীয় দলের প্রাক্তন প্রধান কোচ রবি শাস্ত্রী বলেছেন যে তাঁর কোচিং ক্যারিয়ারে কোন ম্যাচ হেরে যাওয়ার পরে তিনি সব থেকে বেশি দুঃখিত হয়েছিলেন। রবি শাস্ত্রী জানিয়েছেন বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল ম্যাচে হেরে যাওয়াটা ছিল তার সবচেয়ে বড় হতাশা। রবি শাস্ত্রী বলেছেন, টিম ইন্ডিয়ার ওই ম্যাচটা জেতা উচিত ছিল। তাঁর মতে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ জেতা উচিত ছিল ভারতের। যখন রবি শাস্ত্রীকে জিজ্ঞাসা করা হয়েছিল যে তার কোচিং ক্যারিয়ারে কোন পরাজয় তাকে সবচেয়ে বেশি হতাশ করেছে, তখন তিনি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের কথা জানিয়েছিলেন তিনি। 

স্টার স্পোর্টসে কথোপকথনের সময় রবি শাস্ত্রী বলেন, ‘আমার জন্য সবচেয়ে বড় হতাশা ছিল আমার মেয়াদে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে হেরে যাওয়া। এর কারণ হল আমাদের সেই ম্যাচ জেতা উচিত ছিল এবং আমরা হারার যোগ্য ছিলাম না। অন্তত ড্র খেলা উচিত ছিল। আমরা টানা ৫ বছর ধরে দুর্দান্ত ক্রিকেট খেলেছি এবং সেই দীর্ঘ সময়ের জন্য এক নম্বর হওয়া কোনও রসিকতা নয় এবং সেই কারণেই আমরা বিশ্বাস করি আমাদের সেই ম্যাচটি জেতা উচিত ছিল।’ রবি শাস্ত্রীর আমলে, টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতকে খারাপভাবে পরাজয়ের মুখোমুখি হতে হয়েছিল এবং ভারতীয় দল প্রথম রাউন্ড থেকে বাদ পড়েছিল।

বন্ধ করুন