বাংলা নিউজ > ময়দান > বাতিল হওয়া পঞ্চম টেস্ট খেলেই সিরিজের মীমাংসা চাইছেন BCCI প্রেসিডেন্ট সৌরভ
সৌরভ গঙ্গোপাধ্যায়।
সৌরভ গঙ্গোপাধ্যায়।

বাতিল হওয়া পঞ্চম টেস্ট খেলেই সিরিজের মীমাংসা চাইছেন BCCI প্রেসিডেন্ট সৌরভ

  • বাতিল হওয়া টেস্টটি পরের গ্রীষ্মে করার কথা চলছে। বিসিসিআই এবং ইসিবি এই নিয়ে আলোচনাও করছে। তবে বাতিল হওয়া টেস্টটি এই সিরিজের অন্তর্ভুক্ত হবে না। টেস্টটি একটি সিঙ্গল টেস্ট হিসেবেই সে ক্ষেত্রে ধরা হবে। আর সেটা হলে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের আওতায় সেই টেস্ট পড়বে না। আর এই ভাবনাটাই পছন্দ নয় সৌরভের।

ওল্ড ট্রাফোর্ডে বাতিল হয়ে যাওয়া পঞ্চম টেস্টটিকে স্বতন্ত্র একটি টেস্ট হিসেবে ধরে পরের বছর সেটি আয়োজন করার কথা ভাবা হচ্ছে। এবং সেই টেস্টটিকে স্বতন্ত্র ধরার কারণে, সেটি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়ানশিপেরও অন্তর্ভুক্ত হবে না। আর এই ভাবনাটা একেবারেই পছন্দ নয় বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায়ের। তিনি চাইছেন, বাতিল হয়ে যাওয়া টেস্টি পঞ্চম টেস্ট হিসেবে সিরিজেরই অন্তর্ভুক্ত হোক। এবং এই টেস্টটি খেলেই শেষ পর্যন্ত সিরিজের মীমাংসা হোক।

এ দিকে ইংল্যান্ড এন্ড ওয়েলস ক্রিকেট বোর্ড চিঠি দিয়ে আইসিসি-র থেকে জানতে চেয়েছে, কী ভাবে পঞ্চম টেস্টের মীমাংসা হবে? এবং সিরিজের ফল কী হবে? ২-২, নাকি ২-১? আইসিসি অবশ্য এখনও কোনও সিদ্ধান্তের কথা জানায়নি। সৌরভের দাবি আবার, ‘আমি চাই এই সিরিজটা শেষ হোক। এবং ২০০৭-এর পর এটাই ইংল্যান্ডের মাটিতে প্রথম সিরিজ, যেটা ভারত জেতার জায়গায় রয়েছে।’ সংবাদসংস্থা পিটিআই-কে সৌরভ আরও বলেছেন, ‘টেস্ট ক্রিকেটই যে আসল ফর্ম্যাট, বিসিসিআই সেটা সব সময়ে মেনে চলে। এবং এর জন্য কোনও কিছু আপোষ করা সম্ভব নয়।’

ওল্ড ট্রাফোর্ডে ভারত-ইংল্যান্ড পঞ্চম টেস্ট বাতিল হয়ে যাওয়ার পর থেকে, তা নিয়ে নানা বিতর্ক চলছে। এ বার এই টেস্টে এবং সিরিজের মীমাংসার জন্য আইসিসি-র দ্বারস্থ হয়েছে ইংল্যান্ড এন্ড ওয়েলস ক্রিকেট বোর্ড। করোনা আশঙ্কার কারণে পঞ্চম টেস্ট ভারত খেলতে রাজি হয়নি, তাই ইংল্যান্ডকে কি জিতিয়ে দেওয়া হবে? এই নিয়ে নানা প্রশ্নও উঠেছে।

বাতিল হওয়া টেস্টটি পরের গ্রীষ্মে করার কথা চলছে। বিসিসিআই এবং ইসিবি এই নিয়ে আলোচনাও করছে। তবে বাতিল হওয়া টেস্টটি এই সিরিজের অন্তর্ভুক্ত হবে না। টেস্টটি একটি সিঙ্গল টেস্ট হিসেবেই সে ক্ষেত্রে ধরা হবে। আর সেটা হলে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের আওতায় সেই টেস্ট পড়বে না। আর এই বিষয়টি একেবারে পছন্দ নয় বিসিসিআই প্রেসিডেন্টের।

বন্ধ করুন