বাংলা নিউজ > ময়দান > ভারত, ফাইনালে অস্ট্রেলিয়া ছাড়া সবাইকে ডমিনেট করেছি: ৯৯ বিশ্বকাপ প্রসঙ্গে আখতার
শোয়েব আখতার। ফাইল ছবি

ভারত, ফাইনালে অস্ট্রেলিয়া ছাড়া সবাইকে ডমিনেট করেছি: ৯৯ বিশ্বকাপ প্রসঙ্গে আখতার

  • সেই বিশ্বকাপের স্মৃতিচারণ করতে গিয়ে স্পোর্টসক্রীড়াকে এক সাক্ষাৎকারে আখতার বলেন 'সেই তিক্ত অভিজ্ঞতা আমি এখনও ভুলতে পারিনি। আমার কাছে ওটা বিভীষিকাময়।

শুভব্রত মুখার্জি: ১৯৯৯ বিশ্বকাপে ইংল্যান্ডের মাটিতে পাকিস্তান ক্রিকেট দল অসাধারণ ক্রিকেট খেলেছিল। ফাইনালেও পৌঁছেছিলেন ওয়াসিম, শোয়েবরা। তবে ফাইনালে ব্যাটারদের ব্যর্থতার কারণে সেভাবে লড়াই না করেই আত্মসমর্পণ করতে হয় তাদের। দীর্ঘদিন বাদে সেই বিশ্বকাপের স্মৃতিচারণ করতে গিয়ে স্মৃতিমেদুর হয়ে পড়লেন শোয়েব আখতার। তার মতে ওই বিশ্বকাপে ভারতের বিরুদ্ধে ম্যাচ এবং ফাইনাল ম্যাচ বাদ দিয়ে গোটা টুর্নামেন্টে সব দলের উপরেই পাকিস্তান দল আধিপত্য বিস্তার করে খেলেছে।

তিন ফর্ম্যাট মিলিয়ে শোয়েব আখতার ৪৪৪টি উইকেট নিলেও তার কেরিয়ারে অধরা থেকে গিয়ে ওয়ানডে বিশ্বকাপের শিরোপা জয়। যদিও ১৯৯৯ সালের বিশ্বকাপের ফাইনালে খেলেছিলেন তিনি। ১৯৯৯ সালের বিশ্বকাপ ফাইনালের সেই হারটা এখনও যন্ত্রণা দেয় আখতারকে।

সেই বিশ্বকাপে গ্রুপ-বি তে ছিল পাকিস্তান। একমাত্র বাংলাদেশের কাছে তারা গ্রুপের ম্যাচে হেরেছিল। গ্রুপের শীর্ষে থেকেই তারা পৌঁছে যায় সুপার সিক্সে। সেখানেও পাঁচ ম্যাচের মধ্যে তিনটিতে জিতে রান রেটে অজিদের পিছনে ফেলে শীর্ষে শেষ করে তারা। এই পর্যায়ে ভারতের বিরুদ্ধে হারতে হয়েছিল তাদের। সেমিফাইনালে নিউজিল্যান্ড দলকে ৯ উইকেটে হারায় তারা। তবে ফাইনালে হেরে যায় অজিদের কাছে।

সেই বিশ্বকাপের স্মৃতিচারণ করতে গিয়ে স্পোর্টসক্রীড়াকে এক সাক্ষাৎকারে আখতার বলেন 'সেই তিক্ত অভিজ্ঞতা আমি এখনও ভুলতে পারিনি। আমার কাছে ওটা বিভীষিকাময়। আমার হৃদয়ের অন্তঃস্থল যেন এখনও লর্ডসে পড়ে রয়েছে। সেরকম অনুভব করি। আমি দুঃখিত ছিলাম কারণ আমি জানতাম আমাদের ফাইনাল জেতার ক্ষমতা ছিল। ১৯৯৯ সালের ফাইনালে আমরা খুব সহজেই পৌঁছে গিয়েছিলাম। কাউকে ছোট করছি না। তবে ট্যালেন্টের সঙ্গে ট্যালেন্টের যদি তুলনা করেন তাহলে পাকিস্তান অন্য সবার থেকে এগিয়ে ছিল। আমরা সবাইকে ডমিনেট করেছি কেবলমাত্র দুটি ম্যাচ ছাড়া। যে দুটিতে আমাদের হারতে হয়েছিল। একটা ভারতের বিরুদ্ধে হার আর অপরটা ফাইনালের হার।'

বন্ধ করুন