বাংলা নিউজ > ময়দান > ভারত, ফাইনালে অস্ট্রেলিয়া ছাড়া সবাইকে ডমিনেট করেছি: ৯৯ বিশ্বকাপ প্রসঙ্গে আখতার

ভারত, ফাইনালে অস্ট্রেলিয়া ছাড়া সবাইকে ডমিনেট করেছি: ৯৯ বিশ্বকাপ প্রসঙ্গে আখতার

শোয়েব আখতার। ফাইল ছবি

সেই বিশ্বকাপের স্মৃতিচারণ করতে গিয়ে স্পোর্টসক্রীড়াকে এক সাক্ষাৎকারে আখতার বলেন 'সেই তিক্ত অভিজ্ঞতা আমি এখনও ভুলতে পারিনি। আমার কাছে ওটা বিভীষিকাময়।

শুভব্রত মুখার্জি: ১৯৯৯ বিশ্বকাপে ইংল্যান্ডের মাটিতে পাকিস্তান ক্রিকেট দল অসাধারণ ক্রিকেট খেলেছিল। ফাইনালেও পৌঁছেছিলেন ওয়াসিম, শোয়েবরা। তবে ফাইনালে ব্যাটারদের ব্যর্থতার কারণে সেভাবে লড়াই না করেই আত্মসমর্পণ করতে হয় তাদের। দীর্ঘদিন বাদে সেই বিশ্বকাপের স্মৃতিচারণ করতে গিয়ে স্মৃতিমেদুর হয়ে পড়লেন শোয়েব আখতার। তার মতে ওই বিশ্বকাপে ভারতের বিরুদ্ধে ম্যাচ এবং ফাইনাল ম্যাচ বাদ দিয়ে গোটা টুর্নামেন্টে সব দলের উপরেই পাকিস্তান দল আধিপত্য বিস্তার করে খেলেছে।

তিন ফর্ম্যাট মিলিয়ে শোয়েব আখতার ৪৪৪টি উইকেট নিলেও তার কেরিয়ারে অধরা থেকে গিয়ে ওয়ানডে বিশ্বকাপের শিরোপা জয়। যদিও ১৯৯৯ সালের বিশ্বকাপের ফাইনালে খেলেছিলেন তিনি। ১৯৯৯ সালের বিশ্বকাপ ফাইনালের সেই হারটা এখনও যন্ত্রণা দেয় আখতারকে।

সেই বিশ্বকাপে গ্রুপ-বি তে ছিল পাকিস্তান। একমাত্র বাংলাদেশের কাছে তারা গ্রুপের ম্যাচে হেরেছিল। গ্রুপের শীর্ষে থেকেই তারা পৌঁছে যায় সুপার সিক্সে। সেখানেও পাঁচ ম্যাচের মধ্যে তিনটিতে জিতে রান রেটে অজিদের পিছনে ফেলে শীর্ষে শেষ করে তারা। এই পর্যায়ে ভারতের বিরুদ্ধে হারতে হয়েছিল তাদের। সেমিফাইনালে নিউজিল্যান্ড দলকে ৯ উইকেটে হারায় তারা। তবে ফাইনালে হেরে যায় অজিদের কাছে।

সেই বিশ্বকাপের স্মৃতিচারণ করতে গিয়ে স্পোর্টসক্রীড়াকে এক সাক্ষাৎকারে আখতার বলেন 'সেই তিক্ত অভিজ্ঞতা আমি এখনও ভুলতে পারিনি। আমার কাছে ওটা বিভীষিকাময়। আমার হৃদয়ের অন্তঃস্থল যেন এখনও লর্ডসে পড়ে রয়েছে। সেরকম অনুভব করি। আমি দুঃখিত ছিলাম কারণ আমি জানতাম আমাদের ফাইনাল জেতার ক্ষমতা ছিল। ১৯৯৯ সালের ফাইনালে আমরা খুব সহজেই পৌঁছে গিয়েছিলাম। কাউকে ছোট করছি না। তবে ট্যালেন্টের সঙ্গে ট্যালেন্টের যদি তুলনা করেন তাহলে পাকিস্তান অন্য সবার থেকে এগিয়ে ছিল। আমরা সবাইকে ডমিনেট করেছি কেবলমাত্র দুটি ম্যাচ ছাড়া। যে দুটিতে আমাদের হারতে হয়েছিল। একটা ভারতের বিরুদ্ধে হার আর অপরটা ফাইনালের হার।'

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

শিলিগুড়ির চিকেন নেককে এড়িয়ে বাংলাদেশের মধ্য়ে দিয়ে রেলপথ, আরও কাছে নর্থ-ইস্ট অভিনয় ছেড়ে লেখালিখি! লেখিকা হয়ে ছোটদের জন্য বই প্রকাশ করলেন আলিয়া পাঠ্যবইতে বাবরি মসজিদের নাম বাদ! বিতর্ক ঘিরে NCERT প্রধান বললেন, ‘আমরা কেন…' লেয়নডস্কিহীন পোল্যান্ডের বিরুদ্ধে পিছিয়ে পড়ে, কষ্টার্জিত জয় নেদারল্যান্ডসের বাংলায় আরও ৮টা মেডিক্যাল কলেজ, বাড়বে MBBS আসন, আপনার জেলা কি তালিকায় আছে? ব্যান্ডেলকে দেখে লজ্জা পাবে লন্ডনও! ছাড়বে এক্সপ্রেস, কতটা কাজ হল? শুনলেন বৈষ্ণব দুর্গাপুজো পর্যন্ত বাংলায় কেন্দ্রীয় বাহিনীর আর্জি শুভেন্দুর, কী বললেন রাজ্যপাল? প্রথমে স্মৃতির দাপট,পরে দীপ্তি-শোভনার আগুনে বোলিং,SA-কে ১৪৩ রানে উড়িয়ে দিল ভারত জাপানে গিয়ে জাপানি পুতুল হয়ে গেলেন মনামী! দেখুন কাণ্ড... সলমনের বাড়িতে গুলি চালনায় নতুন মামলা মুম্বই পুলিশের, রাজস্থান থেকে গ্রেফতার ১

T20 WC 2024

রোহিতের থেকে শৃঙ্খলা শিখেছি… অধিনায়কের সঙ্গে ছবি পোস্ট করে গুজব ওড়ালেন শুভমন ২ বল বাকি থাকতে কোনও মতে জয়!স্কটল্যান্ডের লড়াইকে কুর্নিশ অস্ট্রেলিয়ান অধিনায়কের ফ্লোরিডায় সুপার সপারে পেট্রল শেষ হয়ে যায়, ম্যাচ বাতিল নিয়ে বিস্ফোরক নভজ্যোত সিধু T20 WC 2024-এ কোহলির খারাপ ফর্ম নিয়ে চিন্তায় টিম ইন্ডিয়া? কী বললেন বিক্রম রাঠোর? ভিডিয়ো-ফ্লোরিডায় ম্যাচ বাতিল হতেই কানাডা ড্রেসিং রুমে ছুটলেন দ্রাবিড়! কি করলেন? বিশ্বকাপ থেকে বাবররা ছিটকে যেতেই ক্ষোভ উগরে দিলেন প্রাক্তন পাক অধিনায়ক ইংল্যান্ডের বিরুদ্ধে ২০০+ স্ট্রাইক রেট,৩ রানের ইকোনমি দিয়ে ক্রিকেটকে বিদায় উইজের আমেরিকা ক্রিকেটের 'সেনসেশান' সৌরভ নেত্রাভালকার! চিনে নিন তাঁর তারকা স্ত্রী'কে T20 WC 2024: শৃঙ্খলাভঙ্গের কারণে দেশে ফিরছেন শুভমন-আবেশ? সাফাই দিলেন ব্যাটিং কোচ স্কটল্যান্ডের স্বপ্ন ভাঙল অস্ট্রেলিয়া, চিরশত্রুর দাক্ষিণ্যে সুপার এইটে ইংল্যান্ড

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.