বাড়ি > ময়দান > IPL-এ বর্ণবিদ্বেষ! স্যামির পাশে দাঁড়িয়ে সুর চড়ালেন গেইল-ব্র্যাভোরা
স্যামি, ব্র্যাভো ও গেইল। ছবি- টুইটার।
স্যামি, ব্র্যাভো ও গেইল। ছবি- টুইটার।

IPL-এ বর্ণবিদ্বেষ! স্যামির পাশে দাঁড়িয়ে সুর চড়ালেন গেইল-ব্র্যাভোরা

  • অনেক হয়েছে, প্রাক্তন অধিনায়ককে সমর্থন করে রাগ উগড়ে দিলেন ব্র্যাভো।

জর্জ ফ্লয়েড হত্যার পর ক্রিকেটে বর্ণবাদের বিরুদ্ধে প্রথম গলা চড়ান ক্রিস গেইল। পরে ড্যারেন স্যামি গলা মেলান সেই প্রতিবাদের কোরাসে। স্যামি অভিযোগ করেন, আইপিএলে বর্ণবিদ্বেষের শিকার হয়েছেন তিনি। যার জেরে তিনি সানরাইজার্সের সেই সব সতীর্থদের ক্ষমা চেয়ে নিতে বলেন, যাঁরা তাঁকে কালু বলে ডাকতেন।

বর্ণবাদের বিরুদ্ধে স্যামির এই লড়াইয়ে পাশে দাঁড়ালেন দুই ক্যারিবিয়ান সতীর্থ ক্রিস গেইল ও ডোয়েন ব্র্যাভো। গেইল সোশ্যাল মিডিয়ায় স্যামিকে সমর্থন করে জানান যে, যথার্থ কারণের জন্য লড়াইয়ে কখনও দেরি হতে পারে না।

স্যামির টুইটের প্রসঙ্গ টেনে গেইল রি-টুইট করেন, 'যথাযথ কারণের জন্য বা সারা বছর ধরে তুমি যে অভিজ্ঞতার মুখে পড়েছ, তার জন্য লড়াইয়ে কখনও দেরি হতে পারে না। তোমার গল্পে আরও অনেক কিছু রয়েছে ড্যারেন স্যামি। আমি আগেই বলেছিলাম, এটা (বর্ণবাদ) ক্রিকেটেও রয়েছে।'

ডোয়েন ব্র্যাভো স্যামিকে সমর্থন করে জানান, অনেক হয়েছে। এবার কৃষ্ণাঙ্গ মানুষদের সমবেতভাবে সাম্য ও সম্মানের দাবি জানানো দরকার।

ব্র্যাভো বলেন, ‘চারিদিকে যা সব ঘটছে, তা অত্যন্ত দুঃখজনক। একজন কৃষ্ণাঙ্গ হিসেবে জানি, কালো মানুষদের কোন পরিস্থিতির মধ্য দিয়ে এগিয়ে যেতে হেয়েছে। আমরা কখনই বদলা চাইছি না। আমরা শুধু সাম্য ও সম্মানের দাবি জানাচ্ছি। আমরা অন্যদের সম্মান করি। তাহলে আমাদের বার বার এমন পরিস্থিতির মুখে পড়তে হবে কেন? যথেষ্ট হয়েছে। আমরা কোনও লড়াই বা প্রতিহিংসায় বিশ্বসী নই। আমারা শুধু বৈষম্য দূর করার দাবি জানাচ্ছি। এটুকুই।’

বন্ধ করুন