বাংলা নিউজ > ময়দান > ইংল্যান্ডকে হারিয়ে WTC Points Table-এ এক লাফ দিল উইন্ডিজ, তলানিতেই থাকলেন জো রুটরা, ভারতের অবস্থান এখন ঠিক কী জানেন?
বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবলে সাতে উঠে এল ওয়েস্ট ইন্ডিজ।

ইংল্যান্ডকে হারিয়ে WTC Points Table-এ এক লাফ দিল উইন্ডিজ, তলানিতেই থাকলেন জো রুটরা, ভারতের অবস্থান এখন ঠিক কী জানেন?

  • ইংল্যান্ডকে হারানোর সুবাদে ওয়েস্ট ইন্ডিজ ১২ পয়েন্ট পেয়েছে। সেই সঙ্গে জয়ের হার বেড়ে গিয়ে হয়েছে ৩৫.৭১ শতাংশ। ৭টি টেস্ট খেলে তাদের পয়েন্ট এখন ৩০। তারা ৮ নম্বর থেকে উঠে এসেছে ৭-এ।

রবিবার ইংল্যান্ডকে হারিয়ে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবলে বড় লাফ দিল ওয়েস্ট ইন্ডিজ। তারা বাংলাদেশকে টপকে উঠে এল সাত নম্বরে। আটে নেমে গেল বাংলাদেশ। এ দিকে ম্যাচ হেরে লাস্টবয় হয়েই থাকল ইংল্যান্ড।

ইংল্যান্ডকে হারানোর সুবাদে ওয়েস্ট ইন্ডিজ ১২ পয়েন্ট পেয়েছে। সেই সঙ্গে জয়ের হার বেড়ে গিয়ে হয়েছে ৩৫.৭১ শতাংশ। ৭টি টেস্ট খেলে তাদের পয়েন্ট এখন ৩০। সেখানে বাংলাদেশ ৪টি টেস্টে ২৫.০০ শতাংশ হারে ১২ পয়েন্ট সংগ্রহ করেছে। তারা নেমে গেল নম্বরে। ৭-এ জায়গা করে নিল ওয়েস্ট ইন্ডিজ। ১২টি টেস্টে ১২.৫০ শতাংশ হারে ১৮ পয়েন্ট সংগ্রহ করে লিগ টেবিলের একেবারে শেষে অর্থাৎ ৯ নম্বরে অবস্থান করছে ইংল্যান্ড।

এর আগে লাহোর টেস্টে অস্ট্রেলিয়ার কাছে পরাজিত হয়ে ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপ টেবিলে পিছিয়ে পড়েছিল পাকিস্তান। দ্বিতীয় স্থান থেকে তারা নেমে যায় একেবারে ৪ নম্বরে। বাবর আজমদের টপকে তখনই তিনে উঠে এসেছিল টিম ইন্ডিয়া। দ্বিতীয় স্থানে রয়েছে দক্ষিণ আফ্রিকা। আর শীর্ষস্থান ধরে রেখেছে অস্ট্রেলিয়া।

৮টি টেস্ট খেলা অস্ট্রেলিয়ার পকেটে রয়েছে ৭৫.০০ শতাংশ হারে ৭২ পয়েন্ট। দক্ষিণ আফ্রিকা আবার ৫টি টেস্টে ৬০.০০ শতাংশ হারে ৩৬ পয়েন্ট নিয়ে দুই নম্বরে জায়গা করে নিয়েছে। ভারতের সংগ্রহে রয়েছে ১১ টেস্টে ৫৮.৩৩ শতাংশ হারে ৭৭ পয়েন্ট। ৭টি টেস্ট থেকে পাকিস্তানের সংগ্রহে আবার ৫২.৩৮ শতাংশ হারে ৪৪ পয়েন্ট।

৪ টেস্টে ৫০.০০ শতাংশ হারে ২৪ পয়েন্ট নিয়ে লিগ টেবিলের পাঁচ নম্বরে জায়গা করে নিয়েছে শ্রীলঙ্কা। নিউজিল্যান্ড রয়েছে লিগ টেবিলের ছয় নম্বরে। ৬টি টেস্টে তাদের সংগ্রহে রয়েছে ৩৮.৮৮ শতাংশ হারে ২৮ পয়েন্ট।

উল্লেখ্য, গতবারের মতো এবারও পয়েন্টের নিরিখে নয়, বরং বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালিস্ট নির্ধারণ করা হবে সংগৃহীত পয়েন্টের শতকরা হার অনুযায়ী। সেই মতোই নির্ধারিত হয়েছে ক্রমতালিকা। টেস্ট চ্যাম্পিয়নশিপের অন্তর্গত দ্বি-পাক্ষিক সিরিজগুলির শেষে লিগ টেবিলের প্রথম দু'টি স্থানে থাকা দল ফাইনালে পরস্পরের মুখোমুখি হবে।

বন্ধ করুন