বাংলা নিউজ > ময়দান > বলের গতি ঘণ্টায় ১৫০ কিমি হলে কী হয়! এবার টের পেলেন শোয়েব আখতার

বলের গতি ঘণ্টায় ১৫০ কিমি হলে কী হয়! এবার টের পেলেন শোয়েব আখতার

অবাক শোয়েব আখতার (ছবি-টুইটার)

টুইটারে একটি ভিডিয়ো পোস্ট করেছেন শোয়েব আখতার। এতে তাঁকে দ্রুত ইয়র্কার বলে ব্যাটসম্যানদের বোলিং করতে দেখা যাচ্ছে। এরপর ভিডিয়োর দ্বিতীয় অংশে আখতারকে বোলিং মেশিনের সঙ্গে দেখা যায়। এটিতে, তিনি ১০০ মাইল প্রতি ঘণ্টায় (১৬০ কিলোমিটার প্রতি ঘণ্টায়) বলের মুখোমুখি হতে কেমন লাগে তা বর্ণনা করেছেন।

পাকিস্তানের প্রাক্তন ক্রিকেটার শোয়েব আখতার তাঁর ফাস্ট বোলিংয়ের জন্য পরিচিত। শোয়েব আখতার তাঁর ক্যারিয়ারে ঘণ্টায় ১৬১ কিলোমিটার গতিতে বোলিং করে রেকর্ড গড়েছিলেন। এই রেকর্ড এখনও কেউ ভাঙতে পারেননি। শোয়েব আখতার ‘রাওয়ালপিন্ডি এক্সপ্রেস’ নামেও পরিচিত। তাঁর উদাহরণ ক্রিকেট বিশ্বের উদীয়মান ফাস্ট বোলারদের দেওয়া হয় যারা ফাস্ট বোলিং শিল্প শিখতে চান। টিম ইন্ডিয়াতে উমরান মালিকের উত্থানের সঙ্গে সঙ্গে ভারতে অতিরিক্ত ফাস্ট বোলারদের উপর মনোযোগও দ্রুত বেড়েছে।

টুইটারে একটি ভিডিয়ো পোস্ট করেছেন শোয়েব আখতার। এতে তাঁকে দ্রুত ইয়র্কার বলে ব্যাটসম্যানদের বোলিং করতে দেখা যাচ্ছে। এরপর ভিডিয়োর দ্বিতীয় অংশে আখতারকে বোলিং মেশিনের সঙ্গে দেখা যায়। এটিতে, তিনি ১০০ মাইল প্রতি ঘণ্টায় (১৬০ কিলোমিটার প্রতি ঘণ্টায়) বলের মুখোমুখি হতে কেমন লাগে তা বর্ণনা করেছেন।

আরও পড়ুন… Ranji Trophy: 'আত্মতুষ্টির জায়গা নেই', নক-আউটের টিকিট নিশ্চিত করেও সাবধানী বাংলা কোচ লক্ষ্মীরতন

আমরা আপনাকে বলি যে এক সময় অস্ট্রেলিয়ার ব্রেট লি এবং শোয়েব আখতারের মধ্যে ফাস্ট বোলিংয়ের জন্য একটি বড় প্রতিযোগিতা ছিল। ব্রেট লির ক্যারিয়ারের দ্রুততম ডেলিভারি ছিল ১৬০.৮ কিমি প্রতি ঘণ্টা যা তিনি ২০০৫ সালে নিউজিল্যান্ডের বিরুদ্ধে করেছিলেন। যেখানে, শোয়েব আখতার দক্ষিণ আফ্রিকার কেপটাউনে ২০০৩ সালের ক্রিকেট বিশ্বকাপের সময় একটি ওডিআই ম্যাচে ইংল্যান্ডের ওপেনার নিক নাইটকে ১৬১.৩ কিমি প্রতি ঘণ্টা (১০০.২ মাইল প্রতি ঘণ্টায়) ডেলিভারি করেছিলেন।

আরও পড়ুন… ভারতকে বিপদ থেকে রক্ষা করলেন, স্মৃতির রেকর্ড ভেঙে অভিষেকের তারকা আমানজোৎ

মজার ব্যাপার হল, ক্রিকেট ইতিহাসে সবচেয়ে দ্রুততম ডেলিভারি করার রেকর্ড শোয়েব আখতারের নামেই রয়েছে। তিনি দক্ষিণ আফ্রিকার কেপটাউনে ২০০৩ সালে ক্রিকেট বিশ্বকাপ চলাকালীন একটি ওডিআই ম্যাচে ইংল্যান্ডের ওপেনার নিক নাইটকে ১৬১.৩ কিমি/ঘন্টা (১০০.২ মাইল) গতিতে বল করেছিলেন। এটি ছিল তাঁর প্রথম ওভারের শেষ বল। ওভারে নিজের প্রথম পাঁচটি ডেলিভারিতে ১৫৩.৩ কিমি/ঘন্টা, ১৫৮.৪ কিমি/ঘন্টা, ১৫৮.৫ কিমি/ঘন্টা, ১৫৭.৪ কিমি/ঘন্টা এবং ১৫৯.৫কিমি/ঘন্টা গতিতে বল করে আখতার ইংল্যান্ডের ব্যাটসম্যানকে সমস্যায় ফেলেছিলেন।

এদিনের ভিডিয়োতে শোয়েব আখতার বোলিং মেশিনের সামনে দাঁড়িয়েছিলেন এবং তিনি বোঝার চেষ্টা করছিলেন এমন গতিতে বল আসতে দেখে কেমন মনে হত। আসলে তিনি এত দিন এই গতিতে বোলিং করেছিলেন কিন্তু এই প্রথম শোয়েব দেখলেন এমন গতিতে বল আসলে সেটি কেমন দেখতে লাগে। একবারে ক্রিজের সামনে দাঁড়িয়েছিলেন তিনি। তবে শেষ পর্যন্ত বোলিং মেশিনে দাঁড়িয়ে থাকা ব্যাক্তিকে শোয়েব ৯৯.৯ মাইল প্রতি ঘণ্টায় বল থ্রো করতে বলেন। এবং তিনি নেটে দাঁড়িয়ে সেটি উপভোগ করেন। যখন বলটি হয়েছিল সেটি দেখে চমকে যান শোয়েব। তিনি এখন বুঝতে পারেন যে অতীতে ব্যাটারদের শোয়েব আখতারের বল খেলতে কতটা অসুবিধা হত।

 

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

ক্যামেরা যেন থাকে না, মোদীর ধ্যান নিয়ে আপত্তি কংগ্রেসের, কী বলছে ভোটের নিয়ম? প্রিয়াঙ্কার মায়ের চোখে সলমন 'আদর্শ পুরুষ', আর শাহরুখ-অক্ষয়রা 'ব্যবসায়ী' SBI ক্লার্ক পদের মেইনসে নতুন পরীক্ষার তারিখ ঘোষিত, প্রকাশিত অ্যাডমিট কার্ড Olympics 2036 আয়োজনের দৌড়ে ভারতকে পিছনে ফেলল কাতার! দোহায় বসতে পারে আসর-রিপোর্ট করোনার থেকেও ভয়ঙ্কর তৃণমূলের বাহিনী,বিস্ফোরক সন্দেশখালির বধূ,'জেল থেকে বের হলে…' আসছে কালাষ্টমী, রাশি অনুসারে করুন এই মন্ত্র গুলির জপ, দূর হবে যে কোনও বাধা দ্বিতীয় বিয়ের পরই একফ্রেমে ধরা দিলেন মুনাওয়ার-মেহজাবিন, হাতে ধরে কাটলেন কেক T20 WC 2024: বর্ণবৈষম্যের আগুনে জ্বলছে SA ক্রিকেট! এবার মুখ খুললেন ডি'ভিলিয়ার্স Afghanistan বনাম Oman ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? 'স্বামী' এবার ড্যান্স নম্বর নয়, বরং রোম্যান্টিক!তাতেই জমল রশ্মিকা-আল্লুর রসায়ন

Latest IPL News

কোহলির দিকে সমালোচনার আঙুল তোলায় প্রাণনাশের হুমকি পেয়েছিলেন প্রাক্তন কিউয়ি তারকা বুর্জ খলিফাতে ভেসে উঠল KKRও কিং খানের ছবি! নাইটদের জয়কে সেলিব্রেট করল দুবাই ভারতের নতুন কোচ নিয়োগ পিছিয়ে যেতে পারে? রিপোর্টে উঠেছে কারণ, জড়িয়ে গৌতির নাম ১০ বছর পর ট্রফি জয় কেকেআরের, গর্বিত শাহরুখ লিখলেন, 'তোমাদের সবাইকে ভালোবাসি' ভারতীয় দলে ঋষভ পন্তের নাম দেখে কেমন প্রতিক্রিয়া ছিল, উত্তর দিলেন পন্টিং T20 WC 2024: ও যেভাবে প্র্যাকটিস করে! কোহলিকে নিয়ে মুগ্ধতা কাটছে না উইল জ্যাকসের যাঁরা বাদ পড়েছেন, IPL ফর্মের নিরিখে তাঁদের নিয়ে গড়া ভারতের বিশ্বকাপ একাদশ কোহলির সমালোচনা করে বিতর্কের মুখে রায়ডু! CSK-র প্রাক্তনীর পাশে কেভিন পিটারসেন আগে তো লেখা শেখো-KKR-কে শুভেচ্ছা জানাতে গিয়ে,KKL লিখে চরম কটাক্ষের মুখে উমর আকমল দ্রাবিড়ের পর রোহিতদের কোচ হিসেবে গম্ভীরকেই চূড়ান্ত করতে চলেছে BCCI- রিপোর্ট

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.