বাংলা নিউজ > ময়দান > প্রথম সাক্ষাতেই দ্বিতীয় বলে আমাকে আউট করেছিল ও- ঝুলুর অবসরে নস্ট্যালজিক মিতালি

প্রথম সাক্ষাতেই দ্বিতীয় বলে আমাকে আউট করেছিল ও- ঝুলুর অবসরে নস্ট্যালজিক মিতালি

মিতালি রাজ এবং ঝুলন গোস্বামী।

ঝুলনের অবসরের আগেই মিতালি রাজও ২২ গজকে বিদায় জানিয়েছেন। হিন্দুস্তান টাইমস-এ একটি এক্সক্লুসিভ কলামে মিতালি লিখেছেন, তাঁর আর ঝুলনের প্রথম সাক্ষাতের কথা। আন্তঃ-জোনাল অনূর্ধ্ব-১৯ ম্যাচে প্রথম দেখা দুই তারকার। ইস্ট জোন এবং সাউথ জোনের ম্যাচে রোগা, ছিপছিপে ঝুলুকে প্রথম বার বল করতে দেখেছিলেন মিতালি।

লর্ডসে ইংল্যান্ডের বিরুদ্ধে শেষ আন্তর্জাতিক ম্যাচ খেলে ফেললেন ভারতের ফাস্ট বোলার ঝুলন গোস্বামী। মিতালি রাজ, হরমনপ্রীত কাউর থেকে শুরু করে তাঁর কিছু ঘনিষ্ঠ সতীর্থরা ঝুলনের অবসরের দিন আবেগপ্রবণ। সেই সঙ্গে নস্ট্যালজিকও বটে। হরমন অবশ্য নিজেরবড় বোনের মতো দেখেন ঝুলনকে। আর মিতালি রাজের কাছে ঝুলন খুব ঘনিষ্ঠ কাছের বন্ধু। যার সঙ্গে তিনি তাঁর আন্তর্জাতিক ক্যারিয়ার শুরু করেছিলেন।

ঝুলনের অবসরের আগেই মিতালি রাজও ২২ গজকে বিদায় জানিয়েছেন। হিন্দুস্তান টাইমস-এ একটি এক্সক্লুসিভ কলামে মিতালি লিখেছেন, তাঁর আর ঝুলনের প্রথম সাক্ষাতের কথা। তাঁদের একসঙ্গে পথ চলার কথা। আন্তঃ-জোনাল অনূর্ধ্ব-১৯ ম্যাচে প্রথম দেখা দুই তারকার। ইস্ট জোন এবং সাউথ জোনের ম্যাচে রোগা, ছিপছিপে ঝুলুকে প্রথম বার বল করতে দেখেছিলেন মিতালি।

আরও পড়ুন: ‘ভালো সময়ে সবাইকে পেয়েছি, খারাপ সময়ে একা ঝুলনদি পাশে ছিল', অকপট হরমনপ্রীত

প্রাক্তন ভারত অধিনায়ক লিখেছেন, ‘আমার মনে আছে, যখন আমি প্রথম দেখলাম, তখন রোগা, ছিপছিপে ঝুল্লু আন্তঃ-জোনাল অনূর্ধ্ব-১৯ ম্যাচে ইস্ট জোন এবং সাউথ জোনের মধ্যে ভালো গতিতে বোলিং করছে। ও আমাকে দ্বিতীয় বলে ক্লিন বোল্ড করে দিল। আমি তখন ভারতের হয়ে খেলেছি এবং কলকাতার এই মেয়েটি আমার উইকেট কেড়ে নেয়।’

তিনি আরও লিখেছেন যে, ঝুল্লু এবং অমিতা শর্মা তাঁর গ্যাংয়ের অংশ ছিল এবং তাঁরা সব সময়ে কিছু না কিছু করতেই থাকতেন। তিনি লিখেছেন, ‘একটা সময় ছিল যখন আমরা নিরাপত্তার বেষ্টনী ছাড়াই সিরিজ চলাকালীন এখানে-সেখানে ঘুরে বেড়াতাম। একবার আমি কলকাতায় ওর বাড়িতে গিয়েছিলাম এবং আমার মনে আছে, সমস্ত বাঙালি খাবার এবং মিষ্টি খাওয়া হয়েছিল। ঝুলুর সাথে সেই সহজ সময়গুলো সব সময়েই বিশেষ হয়ে থাকবে।’

আরও পড়ুন: লর্ডসে মানকাডিংয়ের সাহস বাংলার দীপ্তির! ঝুলনের শেষ ম্যাচে লজ্জাজনক, বলছেন নাসের

৩৯ বছর বয়সী ঝুলন গোস্বামীকে ইংল্যান্ডে তিনটি ওডিআইয়ের জন্য ভারতীয় দলে রাখা হয়েছিল। যদিও জুলাইয়ে শ্রীলঙ্কায় অনুষ্ঠিত ৫০ ওভারের সিরিজে তিনি দলের সদস্য ছিলেন না। এটা বেশ স্পষ্ট যে, টিম ম্যানেজমেন্ট ঝুলন গোস্বামীর সঙ্গে ভবিষ্যতের দিকে তাকানোর এবং তরুণ বোলারদের স্বাগত জানানোর কথা বলেছিল, যাঁরা বিভিন্ন ফর্ম্যাটে দলের প্রতিনিধিত্ব করতে পারে। মোদ্দা কথা, টিম ম্যানেজমেন্টই তাঁকে অবসর নেওয়ার কথা বলে। এবং তার জন্য এই সিরিজে ঝুলনকে সুযোগ দিয়ে তাঁর ফেয়ারওয়েল সিরিজ করে দেয়।

ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজের আগে চলতি বছরের মার্চে নিউজিল্যান্ডে অনুষ্ঠিত ওয়ানডে বিশ্বকাপে শেষ বার দেখা গিয়েছিল ঝুলন গোস্বামীকে। বোর্ডের একজন কর্মকর্তা মারফত জানা গিয়েছে, বিসিসিআই তাঁকে যথাযথ বিদায় দিতে আগ্রহী ছিল। কারণ দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ভারতের চূড়ান্ত গ্রুপ খেলার আগে সাইড স্ট্রেনের কারণে ঝুলন মাঠে বিদায় জানাতে পারেননি।

যাইহোক ঝুলনকে নিয়ে নস্ট্যালজিক মিতালি লিখেছেন, ‘ওর অবসরে বিশ্ব ক্রিকেটে একটি যুগের অবসান ঘটল। বিশ্ব পর্যায়ে মহিলা ক্রিকেটে ওর প্রভাব অপরিসীম। ও ক্রীড়া জগতে ও একজন বড় অ্যাম্বাসেডর। এবং ভারতের হয়ে ওর বোলিং দেখে তরুণরা উজ্জীবিত হয়েছিল এবং তারাও বল করতে আগ্রহ প্রকাশ করে।’

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

ধোনির ভবিষ্যত কি সেটা ও ভালো করেই জানে:- মাহির প্রশংসা করে এরিক সিমন্সের মন্তব্য দক্ষিণবঙ্গে জারি ঝড়বৃষ্টির কমলা সতর্কতা, সাগরে তৈরি হওয়া নিম্নচাপ এগোবে কোনদিকে নগদ অর্থ ও আগ্নেয়াস্ত্র উদ্ধার বিজেপি নেতার গাড়ি থেকে, ভোটপঞ্চমীতে হুগলিতে আলোড়ন উঠে যাচ্ছে এশিয়ান কোটা, বাড়ছে স্যালারি ক্যাপ, বড় পরিবর্তনের ইঙ্গিত ISL-এ ইশান, শ্রেয়সদের NCA-র হাই পারফরম্যান্স মনিটরিং প্রোগ্রামের আওতায় আনল BCCI বিশাল বিরল রাজযোগ! ৩০ বছর পরে ফিরবে সৌভাগ্য, এত ভালো সময় আগে পায়নি এই ৩ রাশি IPL 2024: ধোনির ১১০ মিটারের ছক্কায় 'রিঙ্কু ভীতি' গ্রাস করেছিল যশ দয়ালের বাবাকে প্যারিস অলিম্পিক্সের শুটারদের সিলেকশন ট্রায়ালে মনু ভাকেরের ভালো পারফরম্যান্স ভারত সেবাশ্রমের সম্মানহানির অভিযোগ, মমতার হাতে আইনি নোটিশ ধরালেন কার্তিক মহারাজ 'ভোট কাটাকাটিতে' ইন্ডিয়া ব্লক পঞ্চম দফায় নিজের পায়ে কোপ বসিয়েছে ১৫ আসনে!

Latest IPL News

ধোনির ভবিষ্যত কি সেটা ও ভালো করেই জানে:- মাহির প্রশংসা করে এরিক সিমন্সের মন্তব্য IPL 2024: ধোনির ১১০ মিটারের ছক্কায় 'রিঙ্কু ভীতি' গ্রাস করেছিল যশ দয়ালের বাবাকে কোহলি একা নন, ধোনির সঙ্গে ড্রেসিংরুমে দেখা করতে যান এই প্রাক্তন RCB তারকাও T20 WC 2024-এর আগে রোহিতদের সতর্ক করলেন রায়না, হার্দিকের ফর্ম নিয়েও মুখ খুললেন MI ছাড়ছেন রোহিত? ভক্তদের হার্টবিট বাড়িয়ে দিল হিটম্যানের পোস্ট, শুরু জল্পনা ভারতের তরুণ ওপেনারকে বল করতে ভয় পাচ্ছেন বিশ্বকাপ জয়ী অধিনায়ক প্যাট কামিন্স! সঞ্জুদের কপাল পোড়াল বৃষ্টি, ভেস্তে যাওয়া ম্যাচ থেকে ১ পয়েন্ট নিয়ে এলিমিনেটরে RR যারা আমাদের দেখে হাসছিল, তাদের জন্য… সমালোচকদের জবাব দিলেন RCB-র মহিলা ক্রিকেটার বিরাট এনার্জিই আমাদের গোটা দলকে চার্জ করত- প্লে অফে ওঠার আসল রহস্য ফাঁস সকলেই দশকের পর দশক ধরে এই RCB দলকে মনে রাখবে- কেন এমন বললেন দীনেশ কার্তিক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.