বাংলা নিউজ > ময়দান > আর কবে জিতবে ভারত? ICC টুর্নামেন্টে খরা নিয়ে রোহিতদের এক হাত নিলেন ভাজ্জি

আর কবে জিতবে ভারত? ICC টুর্নামেন্টে খরা নিয়ে রোহিতদের এক হাত নিলেন ভাজ্জি

রোহিত শর্মা।

ভারত ২০১৩ সালের পর থেকে আইসিসি টুর্নামেন্টে বারবার হতাশই করেছে। ২০১৩-তে শেষ বার চ্যাম্পিয়ন্স ট্রফির শিরোপা জিতেছিল টিম ইন্ডিয়া। তার পর থেকেই চলছে খরা। এ বার এই নিয়ে সরব হয়েছেন হরভজন সিং।

ভারত শেষ বার আইসিসি ট্রফি জিতেছে প্রায় এক দশক পার হয়ে গিয়েছে। ২০১৩ সালের চ্যাম্পিয়ন্স ট্রফির শিরোপা জয়ের পর থেকে ভারত আর কোনও আইসিসি টুর্নামেন্টে সাফল্য পায়নি। তবে চলতি বছরে ভারতের সামনে খরা কাটানোর বড় সুযোগ রয়েছে। এই বছরের শেষের ঘরের মাঠে ওডিআই বিশ্বকাপ অনুষ্ঠিত হতে চলেছে। যে কারণে অধিনায়ক রোহিত শর্মার নেতৃত্বে বিশ্ব জয়ের স্বপ্ন দেখছেন ভারতীয় ক্রিকেট প্রেমীরা।

ভারত ২০১৩ সালের পর থেকে আইসিসি টুর্নামেন্টে বারবার হতাশই করেছে। বিশেষ করে ২০১৭ সালে যেখানে তারা পাঁচটি আইসিসি টুর্নামেন্ট খেলেছে এবং তারা সেই বছর চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালেও পৌঁছেওছিল। তবে তীরে এসে তরী ডোবে। মহেন্দ্র সিং ধোনিই একমাত্র অধিনায়ক, যাঁর নেতৃত্বে ভারত টি-টোয়েন্টি এবং ওডিআই বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয়েছে। সেই সঙ্গে তিনি চ্যাম্পিয়ন্স ট্রফিও ভারতকে দিয়েছেন।

আরও পড়ুন: ১০০ শতাংশ ফিট হয়ে খেললে তো ক্যারিয়ারে মাত্র ৫-১০টি টেস্ট খেলতাম- ইন্দোরে ফেরার ইঙ্গিত স্টার্কের

তবে তাঁর নেতৃত্বেই ২০১৪ সালে ভারত টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে উঠলেও, শ্রীলঙ্কার কাছে ছয় উইকেটে হেরে যায়। এর পরে তারা ২০১৫ বিশ্বকাপের সেমিফাইনালে সেই বছরের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার কাছে হারে এবং ২০১৬ সালে ঘরের মাঠে টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে সেই বছরের চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজের কাছে হেরে ছিটকে গিয়েছিল।

বিরাট কোহলি তার পর অধিনায়কের দায়িত্ব নেন এবং ভারত ২০১৭ চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের কাছে হেরে বসে। ২০১৯ বিশ্বকাপের সেমিফাইনালে আবার নিউজিল্যান্ডের কাছে হেরে টিম ইন্ডিয়া। ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারত চূড়ান্ত হতাশ করে। তারা গ্রুপ লিগ থেকেই ছিটকে যায়। ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপে রোহিত শর্মার নেতৃত্বে ভারত সেমিফাইনালে ইংল্যান্ডের কাছে ১০ উইকেটে লজ্জাজনক ভাবে হারে। ইংল্যান্ডই গত বার চ্যাম্পিয়ন হয়।

আরও পড়ুন: বাপ কা বেটা- মইনের দলের বিরুদ্ধে ছেলের তাণ্ডব, বাবার মতো ছয় মেরে তাক লাগালেন আজম

প্রাক্তন ভারতীয় স্পিনার হরভজন সিং, যিনি ২০১১ বিশ্বকাপ জয়ী দলের গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন, তিনি আইসিসি টুর্নামেন্টে ভারতের ব্যর্থতার কারণ বর্ণণা করতে গিয়ে বলেছেন, ভারত তাদের স্কোয়াডে খেলোয়াড়দের খুব বেশি পরিবর্তন করে। যে কারণে টিম দুর্বল হয়ে পড়ে। ইন্ডিয়ান এক্সপ্রেসে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি দাবি করেছেন, ‘২০১৮-১৯ সালে আমরা দেখেছি যে, খেলোয়াড়দের প্রচুর পরিবর্তন হয়েছে। দীনেশ কার্তিক খেলছিলেন, ঋষভ পন্তও খেলছিলেন… তবে কী ভাবে বড় ম্যাচ জেতা যায়, সেই অভিজ্ঞতার কিছুটা হলেও অভাব ছিল। বড় ম্যাচগুলো সব সময়েই খুব বেশি চাপের হয়। বিশ্বকাপের চাপ দ্বিপাক্ষিক সিরিজের থেকে আলাদা। টুর্নামেন্ট যত বড় হবে, চাপ তত বেশি। খুব কম লোকই আসলে এই ধরনের চাপ নিতে পারে।’

হরভজন বলেছেন যে, ভারতে যে পরিমাণ প্রতিভার প্রাচুর্য রয়েছে, তাতে ভারতের শিরোপা জেতা উচিত। কোনও এক বা দুু'জন প্লেয়ারের উপর নির্ভর না করা উচিত নয়। প্রাক্তন স্পিনার বলেছেন, ‘আমরা বলতাম রোহিত শর্মা ও বিরাট কোহলি রান করলে ভারত জিতবে। তবে এখন আছেন হার্দিক পাণ্ডিয়া। আমাদের এখন আরও খেলোয়াড় আছে (সম্ভাব্য ম্যাচ বিজয়ী) এবং আমি আশা করি, এই প্রবণতা পরিবর্তন হবে। আমাদের যে ধরনের প্রতিভা আছে, আমি মনে করি আমাদের শিরোপা জেতা উচিত। আমাদের যে প্রতিভা আছে তা দিয়ে যদি জিততে না পারো, তাহলে কবে জিতবে?’

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

জুনে আছে ইদের ছুটি, সঙ্গে 'বাড়তি' রবিবার, আগামী মাসে কতদিন বন্ধ থাকবে ব্যাঙ্ক? হিট ছবির অভাব এনআরআই বিয়ে করে দেশ ছাড়ছেন পায়েল? জবাব এল, ‘অনেকেই তো লিভ ইন…’ মামা বাড়ি বেড়াতে গিয়ে আশ্রমে চুরির অভিযোগ, চরম পরিণতি হল আদিবাসী ছাত্রের স্বাস্থ্যবিমার ক্যাশলেস ক্লেম মেটানো নিয়ে নয়া নির্দেশিকা IRDAI-র, জেনে নিন বিশদ TRP: পর্ণার স্মৃতিভ্রংশে নিম ফুলের মধু টপার, ২য় স্থানে চমক, কথা না ফুলকি, কে এল? এক বছরে বৃদ্ধি ১১ শতাংশ, পাকিস্তানের GDP-র আড়াইগুণ বড় RBI-এর ব্যালেন্স শিট! ডেটা গুরুত্বপূর্ণ,তবে মাঠে অধিনায়কই বস-গম্ভীরকে নিয়ে হইচইয়ের মাঝে দাবি KKR কোচের RSS নিয়ে শুভেন্দুর মন্তব্যের প্রকাশ্যে বিরোধিতা করলেন দিলীপ, কী বললেন ঘোষ? বাংলায় ৩০ আসনের লক্ষ্যে কত 'বল' খেললেন মোদী? স্লগ ওভারে মিলল পরিসংখ্যান বালুচিস্তানে ইরানের বাহিনীর গুলিতে নিহত ৪ পাক নাগরিক, দু’দেশের মধ্যে উত্তেজনা

Latest IPL News

ডেটা গুরুত্বপূর্ণ,তবে মাঠে অধিনায়কই বস-গম্ভীরকে নিয়ে হইচইয়ের মাঝে দাবি KKR কোচের ধোনি, জাদেজাদের নেতৃত্ব দেওয়াটা কতটা কঠিন চ্যালেঞ্জ ছিল? মুখ খুললেন রুতুরাজ দিল্লির কোটলা ছিল বোলারদের বধ্যভূমি, IPL-এ ব্যাটাররা সমস্যায় পড়েছেন মুল্লানপুরে আমি তোমার কিছু হতে দেব না- ২১ সেকেন্ডের কথায় ভক্তের অপারেশনের দায়িত্ব নিলেন মাহি কোহলির দিকে সমালোচনার আঙুল তোলায় প্রাণনাশের হুমকি পেয়েছিলেন প্রাক্তন কিউয়ি তারকা বুর্জ খলিফাতে ভেসে উঠল KKRও কিং খানের ছবি! নাইটদের জয়কে সেলিব্রেট করল দুবাই ভারতের নতুন কোচ নিয়োগ পিছিয়ে যেতে পারে? রিপোর্টে উঠেছে কারণ, জড়িয়ে গৌতির নাম ১০ বছর পর ট্রফি জয় কেকেআরের, গর্বিত শাহরুখ লিখলেন, 'তোমাদের সবাইকে ভালোবাসি' ভারতীয় দলে ঋষভ পন্তের নাম দেখে কেমন প্রতিক্রিয়া ছিল, উত্তর দিলেন পন্টিং T20 WC 2024: ও যেভাবে প্র্যাকটিস করে! কোহলিকে নিয়ে মুগ্ধতা কাটছে না উইল জ্যাকসের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.