বাংলা নিউজ > ময়দান > কোহলির ওপেনিংয়ের কথায় ইনসিকিউর হয়ে পড়বে রাহুল, আজব দাবি গম্ভীরের
কেএল রাহুল এবং বিরাট কোহলি।

কোহলির ওপেনিংয়ের কথায় ইনসিকিউর হয়ে পড়বে রাহুল, আজব দাবি গম্ভীরের

  • এশিয়া কাপে আফগানিস্তানের বিরুদ্ধে ওপেন করতে নেমে সেঞ্চুরি করেছেন কোহলি। তার পর থেকেই  গৌতম গম্ভীর মনে করেন, বিশেষজ্ঞ মহলে একটা জল্পনা শুরু হয়ে যায়, আসন্ন T20 WC-এ ভারতের হয়ে কি ইনিংস ওপেন করবেন বিরাট?

শুভব্রত মুখার্জি

এশিয়া কাপে ভারতের শেষ ম্যাচে আফগানিস্তানের বিরুদ্ধে প্রায় তিন বছর পরে আন্তর্জাতিক কোনও ম্যাচে সেঞ্চুরি করেন বিরাট কোহলি। আর টি-টোয়েন্টিতে প্রথম সেঞ্চুরি করেন তিনি। সেই ম্যাচে ওপেনার হিসেবে খেলার পরেই এই শতরানটি করেন কোহলি। তার পরেই বিশেষজ্ঞ মহলে একটা জল্পনা শুরু হয়ে যায়, আসন্ন টি-২০ বিশ্বকাপে ভারতের হয়ে কি ইনিংস ওপেন করবেন বিরাট?

২০২২ এশিয়া কাপে আফগানিস্তানের বিরুদ্ধে ম্যাচ শেষে কেএল রাহুলকে সাংবাদিক সম্মেলনে বিষয়টি নিয়ে প্রশ্নও করা হয়েছিল। সেই বিষয়টি নিয়েই মন্তব্য করেছেন ভারতের হয়ে বিশ্বকাপজয়ী প্রাক্তন ওপেনার গৌতম গম্ভীর। তিনি মনে করেন বিরাটের ওপেনার হিসেবে খেলার বিষয়টি নিয়ে যত কথা হবে, তত নিজেকে অসুরক্ষিত মনে করবেন কেএল রাহুল।

আরও পড়ুন: অজিদের হারানোর প্রস্তুতি শুরু, নেটে দীর্ঘ কসরত রোহিত, কোহলিদের

স্টার স্পোর্টসকে দেওয়া এক ভার্চুয়াল সাক্ষাৎকারে গম্ভীর বলেছেন, ‘আপনারা জানেন ভারতে কি হয়? যে মুহূর্তে কেউ একজন ভালো পারফরম্যান্স করতে শুরু করে ... উদাহরণ হিসেবে যদি আমরা বিরাট কোহলি শতরানের কথা বলি, শেষ ম্যাচে (এশিয়া কাপে) ওপেন করতে নেমে কোহলি সেঞ্চুরি করেন, আমরা তখন ভুলেই গিয়েছিলাম রাহুল, রোহিতরাও ওপেনার হিসেবে ভারতের হয়ে কতটা ভালো খেলেছে। ওরা দীর্ঘ সময় ধরে ভারতের হয়ে খুব ভালো পারফরম্যান্স করেছে। একবার ভেবে দেখুন, যখন আপনি বলছেন, ভারতের হয়ে কোহলি ওপেন করবে কি না, তখন রাহুলের মনের অবস্থাটা ঠিক কি হয়? ভেবে দেখুন রাহুল নিজেকে কতটা অসুরক্ষিত ভাবে সেই সময়ে। প্রথম ম্যাচেই (টি-২০ বিশ্বকাপে) যদি ও একটা কম রানের ইনিংস খেলে, তা হলে কী হবে? পরের ম্যাচেই এটা নিয়ে বিতর্ক শুরু হয়ে যাবে, কে ইনিংস ওপেন করবে- বিরাট না রাহুল?’

আরও পড়ুন: কোহলি বড় চ্যালেঞ্জ হতে চলেছে-বিরাটকে নিয়ে কামিন্সদের যত দুঃশ্চিন্তা

গম্ভীর আরও বলেন, ‘আপনি কখনও-ই আপনার শীর্ষ খেলোয়াড়কে এই ধরনের পজিশনে চাইবেন না। বিশেষ করে রাহুলের মত এক জনকে। যার স্কিল রোহিত, বিরাটের থেকেও বেশি। ভেবে দেখুন, রাহুল বিশ্বকাপে যাচ্ছে এটা ভেবে যে, কী হবে যদি আমি পাকিস্তানের বিরুদ্ধে রান না পাই? কী হবে যদি আমার পরিবর্তে বিরাট ওপেন করে? আপনি কখনও-ই এই পরিস্থিতি চাইবেন না, তাই না। এই কারণেই আমাদের উচিত এই ধরনের প্রশ্নকে (বিরাট ওপেন করবে কিনা) পাত্তা না দেওয়া। রাহুল, রোহিতদের পরিপ্রেক্ষিতেও ভাবতে হবে আমাদের। রোহিত তো এখন অধিনায়ক। ভেবে দেখুন, ও যদি অধিনায়ক না থাকত, আর ওর সঙ্গে এই ঘটনা ঘটত, তাহলে কেমন হত। আমাদের ভাবা উচিত ভারতের উন্নতি কী করে হবে। তা না ভেবে কোনও ব্যক্তির উন্নতির বিষয় আমাদের মনোযোগ দেওয়া উচিত নয়।’

বন্ধ করুন