বাংলা নিউজ > ময়দান > কোন কোন ময়দানে অনুষ্ঠিত হবে 2023 ও 2025 WTC Final? ভেন্যুর নাম ঘোষণা করল ICC
২০২৩ সালের বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল কোথায় অনুষ্ঠিত হবে

কোন কোন ময়দানে অনুষ্ঠিত হবে 2023 ও 2025 WTC Final? ভেন্যুর নাম ঘোষণা করল ICC

  • ২০২৩ সালের বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল কোথায় অনুষ্ঠিত হবে সে বিষয়ে সিদ্ধান্ত নিয়ে ফেলল আইসিসি। ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা ঘোষণা করেছে যে এবার বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের (ডব্লিউটিসি ফাইনাল) ফাইনাল লর্ডসে নয় ওভালে অনুষ্ঠিত হবে।

২০২৩ সালের বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল কোথায় অনুষ্ঠিত হবে সে বিষয়ে সিদ্ধান্ত নিয়ে ফেলল আইসিসি। ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা ঘোষণা করেছে যে এবার বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের (ডব্লিউটিসি ফাইনাল) ফাইনাল লর্ডসে নয় ওভালে অনুষ্ঠিত হবে। ২০২৩ সালের জুনে ফাইনালটি অনুষ্ঠিত হতে চলেছে। আইসিসি জানিয়েছে লর্ডসে অনুষ্ঠিত হবে ২০২৫ টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল। গতবারের বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের আসর বসেছিল ইংল্যান্ডে। করোনার কারণে সেবারও লর্ডসের পরিবর্তে ফাইনাল হয়েছিল এজিস বোলে।

২০২১ সালের বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালটি সাউদাম্পটনে ভারত বনাম নিউজিল্যান্ডের মধ্যে খেলা হয়েছিল।সেই ম্যাচে জয় পেয়েছিল নিউজিল্যান্ড দল। এখন আইসিসি ঘোষণা করেছে যে ২০২৩ টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল ওভালে খেলা হবে। এর আগে ২০০৪ এবং ২০১৭ সালে ওভালের মাঠে আইসিসি চ্যাম্পিয়নশিপ ট্রফির ফাইনাল খেলা হয়েছিল।

আরও পড়ুন… লর্ডস নয় 2023 WTC ফাইনাল হতে পারে ইংল্যান্ডের আরেক জনপ্রিয় ক্রিকেট মাঠে

২০২৩ সালের জুন মাসে হবে এ বারের বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল। যা আইসিসির পূর্ব নির্ধারিত সূচি অনুযায়ী হওয়ার কথা ছিল লর্ডসে। তবে এই মুহূর্তে এই ফাইনাল আয়োজনে লর্ডসকে পিছনে ফেলে দিল দ্য ওভাল। লর্ডসে আগে থেকেই বেশ কিছু ব্যবসায়িক ব্যবস্থাপনা রয়েছে। সেই সব ব্যবস্থাপনার মাঝে ফাইনাল আয়োজন করতে বেগ পেতে হচ্ছিল আইসিসিকে। আর সেই কারণেই লর্ডস থেকে সরিয়ে নিয়েWTC-র ফাইনাল ওভালে করার সিদ্ধান্ত নিল আইসিসি। আইসিসির এমন একটি ভেন্যু দরকার ছিল যা তাদের স্পন্সর এবং পার্টনারদের জন্য অনুকূলে থাকে।

উল্লেখ্য লর্ডসের ঐতিহ্যের কথা মাথাতে রেখেই আইসিসির ভবিষ্যত ট্যুর প্ল্যানের সময়তেও ২০২৩ এবং ২০২৫ পরপর দুটি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের ভেন্যু হিসেবে লর্ডসের নাম ঘোষণা করা হয়েছিল । বর্তমানে লর্ডসের নিজস্ব ব্যবসায়িক চুক্তির কারণে যে সমস্যাগুলো রয়েছে সেই গুলো রাতারাতি সমাধান সম্ভব নয় বলেই ২০২৩ সালের ফাইনাল নিয়ে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে শেষ পর্যন্ত ২০২৩ সালের ফাইনাল লর্ডসে নয়,‘ওভালে’অনুষ্ঠিত হতে চলেছে।

আরও পড়ুন… Latest ICC T20I Ranking: বাবর আজমকে পিছনে ফেললেন সূর্য, সিংহাসন রিজওয়ানের দখলে

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ২০২১-২৩-এরWTCপয়েন্ট টেবিল সম্পর্কে কথা বললে, বর্তমানে অস্ট্রেলিয়া এবং দক্ষিণ আফ্রিকান দল পয়েন্ট টেবিলের এক নম্বর এবং দুই নম্বরে রয়েছে। অস্ট্রেলিয়ার জয়ের হার ৭০ শতাংশ,আর দক্ষিণ আফ্রিকান দলের জয়ের শতাংশ ৬০ শতাংশ। তিন নম্বরে থাকা দলটি শ্রীলঙ্কা,যারা জিতেছে ৫৩.৩৩ শতাংশ। ভারতীয় দল চতুর্থ স্থানে রয়েছে।যারা এখন পর্যন্ত ৫২.০৮ শতাংশ ম্যাচ জিতেছে। একই সময়ে,পাকিস্তান ৫১.৮৫ শতাংশ নিয়ে পঞ্চম স্থানে রয়েছে। যাইহোক,এখন আশা করা হচ্ছে যে এবার বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল হতে পারে দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়ার মধ্যে।

 

বন্ধ করুন