বাংলা নিউজ > ময়দান > কে হবেন বিরাটের যোগ্য উত্তরসূরী? পরবর্তী টেস্ট অধিনায়ক বেছে নিলেন যুবরাজ
যুবরাজ সিং ও বিরাট কোহলি (ছবি:এএনআই/গেটি ইমেজ)

কে হবেন বিরাটের যোগ্য উত্তরসূরী? পরবর্তী টেস্ট অধিনায়ক বেছে নিলেন যুবরাজ

  • প্রাক্তন ভারতীয় অধিনায়ক সুনীল গাভাসকর জানিয়েছেন রোহিত শর্মা নয়, তরুণ উইকেটরক্ষক-ব্যাটার ঋষভ পন্তকে ভারতীয় টেস্ট দলের অধিনায়কের ভূমিকায় দেখতে চান তিনি। নিজের পছন্দ হিসাবে পন্তের নাম জানিয়েছিলেন ভারতের বিশ্বকাপ জয়ী অলরাউন্ডার যুবরাজ সিং।

শনিবার বিরাট কোহলি টেস্ট অধিনায়কের পদ থেকে সরে দাঁড়িয়েছেন। যা গোটা ভারতীয় ক্রিকেট মহলকে শোকের মধ্যে ঠেলে দিয়েছিল। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তিন টেস্টের সিরিজে হারের পরেই এই ঘোষণা করেছিলেন বিরাট কোহলি। ফলে বলাই যায় যে খেলার দীর্ঘতম ফর্ম্যাটে ভারতের সবচেয়ে সফল অধিনায়ক হিসেবে কোহলি তার অধিনায়কত্বের মেয়াদ শেষ করলেন।

এই ঘোষণার পরে, নেতৃত্বের ভূমিকায় কোহলির উত্তরসূরি নিয়ে জল্পনা তৈরি হয়েছে। অনেকে কেএল রাহুল বা রোহিত শর্মার কথা ভাবতে শুরু করেছে। ইতিমধ্যেই ভারতের সীমিত ওভারের অধিনায়ক মনোনীত হয়েছেন। ভারতের পরবর্তী টেস্ট অধিনায়ক হিসেবেও তার নাম উঠে আসছে। প্রাক্তন ভারতীয় অধিনায়ক সুনীল গাভাসকর জানিয়েছেন রোহিত শর্মা নয়, তরুণ উইকেটরক্ষক-ব্যাটার ঋষভ পন্তকে ভারতীয় টেস্ট দলের অধিনায়কের ভূমিকায় দেখতে চান তিনি। নিজের পছন্দ হিসাবে পন্তের নাম জানিয়েছিলেন ভারতের বিশ্বকাপ জয়ী অলরাউন্ডার যুবরাজ সিং।

গাভাসকর জানিয়েছেন, ‘আপনি যদি আমাকে জিজ্ঞাসা করেন, তাহলে আমি ঋষভ পন্তকে পরবর্তী ভারতীয় অধিনায়ক হিসাবে দেখব।’ তিনি যু্ক্তি দিয়ে বলেছিলেন, ‘শুধুমাত্র একটি কারণে, যেমন রিকি পন্টিং পদত্যাগ করার সময় রোহিত শর্মাকে মুম্বই ইন্ডিয়ান্সের অধিনায়কত্ব দেওয়া হয়েছিল, তার পরে তার ব্যাটিংয়ে পরিবর্তন দেখুন। হঠাৎ অধিনায়ক হওয়ার দায়িত্ব তাকে ৩০, ৪০ এবং ৫০ এর সেই সুন্দর ক্যামিওগুলোকে শত, ১৫০ এবং ২০০-এ রূপান্তরিত করে।’ তিনি বলেন, ‘আমি মনে করি ঋষভ পন্তকে অধিনায়ক করা হলে তার দায়িত্ববোধ তাকে নিউল্যান্ডসে যে দুর্দান্ত সেঞ্চুরি করেছিলেন তার আরও অনেকগুলি করতে সাহায্য করবে।’ গাভাসকরকে সমর্থন করে যুবরাজ জানান, ‘একদম ঠিক! উইকেটের পিছন থেকে খেলাকে দারুণ রিড করেন।’ এভাবেই নিজের পছন্দের কথা জানালেন যুবরাজ।

বন্ধ করুন