বাংলা নিউজ > ময়দান > চাপ সামলাতে না পেরে নেতৃত্ব ছাড়া ক্রিকেটাকে কোন যুক্তিতে টিম ইন্ডিয়ার ভাইস ক্যাপ্টেন করা হল? উঠছে প্রশ্ন

চাপ সামলাতে না পেরে নেতৃত্ব ছাড়া ক্রিকেটাকে কোন যুক্তিতে টিম ইন্ডিয়ার ভাইস ক্যাপ্টেন করা হল? উঠছে প্রশ্ন

শ্রেয়স থাকতেও জাদেজার উপর আস্থা রাখেন নির্বাচকরা। ছবি- পিটিআই (PTI)

অঘটন ঘটলে ফের নতুন ক্যাপ্টেন পাবে টিম ইন্ডিয়া।

নিজের খেলায় মনোনিবেশ করার জন্য যাঁকে আইপিএলের ক্যাপ্টেন্সি ছেড়ে দিতে দেখা গিয়েছিল, জাতীয় নির্বাচকরা তাঁর ঘাড়ে চাপিয়ে দিলেন ভাইস ক্যাপ্টেন্সির বোঝা। ওয়েস্ট ইন্ডিজ সফরের ওয়ান ডে সিরিজের জন্য শিখর ধাওয়ানকে ক্যাপ্টেন নির্বাচন করা নিয়ে প্রশ্ন তোলার অবকাশ নেই। তবে শ্রেয়স আইয়ার থাকতে কেন রবীন্দ্র জাদেজাকে সহ-অধিনায়ক বেছে নেওয়া হল, তা নিয়েই উঠছে প্রশ্ন।

কেন শিখর ধাওয়ানকে ক্যাপ্টেন করা যুক্তিযুক্ত: রোহিত শর্মা বিশ্রামে। বিরাট কোহলি, লোকেশ রাহুল, ঋষভ পন্ত, হার্দিক পান্ডিয়া, জসপ্রীত বুমরাহদের কেউই দলে নেই। এক্ষেত্রে ইতিমধ্যেই শ্রীলঙ্কায় টিম ইন্ডিয়াকে নেতৃত্ব দেওয়া ধাওয়ানই ছিলেন নেতৃত্বের প্রধান দাবিদার।

কোন যুক্তিতে জাদেজা ভাইস ক্যাপ্টেন? আইপিএল ২০২২-এর আগে রবীন্দ্র জাদেজার হাতে চেন্নাই সুপার কিংসের নেতৃত্ব তুলে দিয়েছিলেন মহেন্দ্র সিং ধোনি। তবে ৭ ম্যাচের ৬টিতে হারের পরে জাদেজা ধোনিকে ক্যাপ্টেন্সি ফিরিয়ে দেন। সিএসকের তরফে জানানো হয় যে, নিজের খেলার মন দিতেই জাদেজা ক্যাপ্টেন্সি ছেড়ে দেন।

এখন প্রশ্ন হল, আইপিএলে নেতৃত্বের চাপ যিনি সইতে পারেন না, তাঁকে ভারতীয় দলের সহ-অধিনায়ক নির্বাচনের যুক্তি কী? যদি কোনও কারণে ধাওয়ান মাঠে নামতে না পারেন, তবে তো জাদেজাকেই ক্যাপ্টেন্সি করতে হবে। সেক্ষেত্রে তাঁর ব্যক্তিগত পারফর্ম্যান্সে প্রভাব পড়বে না?

আরও পড়ুন:- ENG vs IND: বৃষ্টি কি হবে? জেনে নিন সিরিজের প্রথম T20 ম্যাচে কেমন থাকবে আবহাওয়া

ভুবনেশ্বর কুমার দলে না থাকলেও শ্রেয়স আইয়ার ওয়েস্ট ইন্ডিজে উড়ে যাচ্ছেন ওয়ান ডে স্কোয়াডের সঙ্গে। শ্রেয়স আইপিএলে দিল্লি ক্যাপিটালস ও কেকেআরকে নেতৃত্ব দিয়েছেন। তাঁকে কেন ওয়েস্ট ইন্ডিজ সিরিজে ভাইস ক্যাপ্টেন করা হল না, এমন প্রশ্নের উত্তর শুধু নির্বাচকরাই দিতে পারবেন। যদি জাদেজার লিডারশিপ ভূমিকায় অসুবিধা না থাকে, তবে কি চেন্নাই সুপার কিংস জোর করে তাঁকে সরিয়ে দিয়েছিল নেতৃত্ব থেকে?

চেন্নাই সুপার কিংস মিথ্যা বলুক বা জাতীয় নির্বাচকরা খেয়াল খুশি মতো ক্যাপ্টেন-ভাইস ক্যাপ্টেন নির্বাচন করুন, মোদ্দা কথা হল এই যে, ধাওয়ান যদি ওয়ান ডে সিরিজের কোনও ম্যাচে মাঠে নামতে না পারেন, তবে গত এক বছরের মধ্যে ৮ নম্বর আন্তর্জাতিক ক্যাপ্টেন পাবে টিম ইন্ডিয়া।

আরও পড়ুন:- কোহলি T20 দলে আর নিশ্চিত নয়! প্রাক্তনীর কথায় শুরু হল জল্পনা

ওয়েস্ট ইন্ডিজের সফরের জন্য ভারতের ওয়ান ডে স্কোয়াড:-
শিখর ধাওয়ান (অধিনায়ক), রবীন্দ্র জাদেজা (সহ-অধিনায়ক), রুতুরাজ গায়কোয়াড়, শুভমন গিল, দীপক হুডা, সূর্যকুমার যাদব, শ্রেয়স আইয়ার, ইশান কিষাণ (উইকেটকিপার), সঞ্জু স্যামসন (উইকেটকিপার), শার্দুল ঠাকুর, যুজবেন্দ্র চাহাল, অক্ষর প্যাটেল, আবেশ খান, প্রসিধ কৃষ্ণা, মহম্মদ সিরাজ ও অর্শদীপ সিং।

বন্ধ করুন