বাংলা নিউজ > ময়দান > ‘কেন আন্তর্জাতিক সংস্থা এ রকম সিদ্ধান্ত নিল’ নির্বাসনের কারণ খুঁজে পাচ্ছেন না দীপার কোচ
কোচের সঙ্গে অনুশীলনে ব্যস্ত দীপা কর্মকার

‘কেন আন্তর্জাতিক সংস্থা এ রকম সিদ্ধান্ত নিল’ নির্বাসনের কারণ খুঁজে পাচ্ছেন না দীপার কোচ

  • এ বিষয়ে দীপা কর্মকার কিছুই বলেননি। তবে তাঁর জিমন্যাস্টিক্স কোচ বিশ্বেশ্বর নন্দী এবিষয়ে মুখ খুলেছেন।

২০১৬ সালে রিও অলিম্পিক্সে প্রোদুনোভা ভল্ট দিয়ে বিশ্বে আলোড়ন ফেলে দিয়েছিলেন ভারতের জিমন্যাস্ট দীপা কর্মকার। এবার বাঙালি জিমন্যাস্টের নামের পাশে হয়েছে ‘সাসপেন্ডেড’ শব্দটা জুড়ে দিয়েছে আন্তর্জাতিক জিমন্যাস্টিক্স ফেডারেশন। যা দেখে কার্যত অবাক দীপা কর্মকার এবং তাঁর কোচ বিশ্বেশ্বর নন্দী। যদিও দীপাকে আন্তর্জাতিক ফেডারেশনে কেন নির্বাসিত করল সে ব্যাপারে বিন্দুমাত্র ধারনা নেই গুরু-শিষ্যার! আন্তর্জাতিক জিমন্যাস্টিক্স ফেডারেশনের ওয়েবসাইটে দীপা কর্মকারকে নির্বাসিত হিসাবে দেখানো হয়েছে। কিন্তু কী কারণে নির্বাসিত হতে হল ভারতের তারকা জিমন্যাস্টকে? 

আচমকা কেন দীপাকে নির্বাসিত করা হল? এর উত্তরে ভারতীয় ক্রীড়ামহল থেকে দু’রকম উত্তর পাওয়া যাচ্ছে। একাংশের দাবি, ডোপিং কেলেঙ্কারিতে জড়িয়ে নির্বাসিত হয়েছেন দীপা। আর এক অংশের দাবি, ডোপিং পরীক্ষার জন্য তাঁকে ডাকা হয়েছিল। কিন্তু হাজির হননি দীপা। সেই কারণে তাঁকে নির্বাসিত করা হয়েছে। তবে কোনও যুক্তির পক্ষে কোনও তথ্য পেশ করতে পারেনি কেউই। তাই এ নিয়ে ভারতীয় ক্রীড়ামহলে সমালোচনা ও বিতর্ক চলছে।

এ বিষয়ে দীপা কর্মকার কিছুই বলেননি। তবে তাঁর জিমন্যাস্টিক্স কোচ বিশ্বেশ্বর নন্দী এবিষয়ে মুখ খুলেছেন। তিনি বলেছেন, ‘জাতীয় শিবিরের অংশ না হওয়ার কারণে আগরতলাতেই আপাতত অনুশীলন করছে দীপা। আন্তর্জাতিক ফেডারেশনের এই সিদ্ধান্তে ও নিজেও অত্যন্ত অবাক হয়ে গিয়েছে। এই খবর শুনে আমরাও অবাক। বোঝার চেষ্টা করছি, কেন আন্তর্জাতিক সংস্থা এই রকম একটা সিদ্ধান্ত নিল। ভারতীয় জিমন্যাস্টিক্স সংস্থা কিন্তু এই ব্যাপারে আমাদের এখনও কিছু জানায়নি। আমরা কিছু জানতে পারলে, তবেই আমরা এই বিষয়ে কিছু বলতে পারব।’

বন্ধ করুন