বাংলা নিউজ > ময়দান > শ্রীলঙ্কা সফরের জন্য এই উইকেটরক্ষককে ভারতের অধিনায়ক হিসাবে দেখতে চান পাক ক্রিকেটার কানেরিয়া
টিম ইন্ডিয়া উচ্ছাসের মুহূর্ত (ছবি: গুগল)
টিম ইন্ডিয়া উচ্ছাসের মুহূর্ত (ছবি: গুগল)

শ্রীলঙ্কা সফরের জন্য এই উইকেটরক্ষককে ভারতের অধিনায়ক হিসাবে দেখতে চান পাক ক্রিকেটার কানেরিয়া

  • সকলের থেকে একটু আলাদা ভাবলেন পাকিস্তানের এই তারকা ক্রিকেটার। তিনি শ্রীলঙ্কা সফরের জন্য সঞ্জু স্যামসনকে ভারতীয় দলের অধিনায়ক হিসাবে বেছে নিলেন।

শ্রীলঙ্কা সফরের জন্য ভারতের দল কী হবে, তা এখনও পরিষ্কার করেনি ভারতীয় ক্রিকেট বোর্ড। যেহেতু বিরাট কোহলিরা ইংল্যান্ড সফরে থাকবেন, তাই একেবারে অন্য একটি ভারতীয় দলকে শ্রীলঙ্কায় পাঠান হবে। এটা আগেই স্পষ্ট করে দিয়েছে বিসিসিআই। তবে দলে কোন ক্রিকেটাররা জায়গা পাবেন তা এখনও জানান হয়নি। তবে তার মধ্যেই ক্রিকেট বিশেষজ্ঞরা নিজেদের মতো করেই দল তৈরি করছেন। 

প্রত্যেক বিশেষজ্ঞের এখন একটা প্রশ্ন শ্রীলঙ্কা সফরের জন্য যেই দল যাবে তার দায়িত্বে কে থাকবেন। এই বিষয়ে সমালোচকদের একটা মিল রয়েছে, সেটা হল প্রত্যেকেই প্রায় নিজের দলের অধিনায়ক বেছে নিয়েছেন শিখর ধাওয়ানকে। অভিজ্ঞতার বিচারে গাব্বারকেই শ্রীলঙ্কা সফরের জন্য ভারতীয় দলের অধিনায়ক করতে চান সকলে। সেই রাস্তাতে হাঁটলেও একটু অন্য ভাবনা তৈরি করলেন পাকিস্তানের প্রাক্তন স্পিনার দানিশ কানেরিয়া।  

তবে সকলের থেকে একটু আলাদা ভাবলেন পাকিস্তানের এই তারকা ক্রিকেটার। তিনি শ্রীলঙ্কা সফরের জন্য সঞ্জু স্যামসনকে ভারতীয় দলের অধিনায়ক হিসাবে বেছে নিলেন। যা এখনও পর্যন্ত হয়তো কেউই বলেননি। এর কারণটাও অবশ্য ব্যাখ্যা করলেন তিনি। কানেরিয়া জানান, ভারতকে ভবিষ্যতের কথা ভাবতে হবে। আর সেই দিকে তাকালে বিরাট কোহলির পরের অধিনায়ককে এখন থেকে তৈরি করতে হবে তাদের। সেই কারণেই সঞ্জু স্যামসনকে বেছে নিলেন পাকিস্তানের এই স্পিনার।

দানিশ কানেরিয়া মনে করেন, আইপিএল-এ রাজস্থান রয়্যালসের হয়ে ভালই অধিনায়কত্ব করেছেন সঞ্জু। তাই শ্রীলঙ্কা সফরের জন্য তাঁর কাঁধেই তুলে দেওয়া হোক ভারতীয় দলের দায়িত্ব। তবে কানেরিয়াও ধাওয়ানের জন্যও আওয়াজ তুলেছেন। তিনি জানিয়েছেন, ‘ভবিষ্যতের অধিনায়ককে খুঁজে বের করে তাঁকে তৈরির করার জন্য ভারতের সামনে সব থেকে বড় সুযোগ হল শ্রীলঙ্কা সফর। পছন্দের সংখ্যাটা খুব একটা বেশি নয়। আসলে এখানে রয়েছে মাত্র দুটো বিকল্প। একজন হলেন সঞ্জু স্যামসন, যিনি আইপিএল-এ রাজস্থান রয়্যালসের সফল অধিনায়ক এবং একই সঙ্গে উইকেটের পিছনেও বেশ ভাল। দ্বিতীয় বিকল্প হলেন দলের সব থেকে অভিজ্ঞ খেলোয়াড় শিখর ধাওয়ান। তিনি একদিনের ম্যাচে ও টি২০ তে বাকিদের থেকে অনেকটাই সিনিয়র।’

কানেরিয়া, ধাওয়ান ও স্যামসন নিয়ে বলতে গিয়ে আরও জানিয়েছেন, ভবিষ্যতের কথা মাথায় রেখে ধাওয়ানকে কতটা কাজে লাগাতে পারবে দল সেটা ভাবা উচিত, নয়তো সঞ্জু স্যামসনকে সুযোগ দেওয়া উচিত। কিমবা ভাবতে হবে হার্দিক পান্ডিয়ার মধ্যে কী অধিনায়কত্বের রসদ রয়েছে? এই সব প্রশ্ন তুলে দিয়ে কানেরিয়া জানিয়েছেন, ভবিষ্যতে ভারতীয় ক্রিকেটের হাল ধরতে পারবে যে তাঁকেই অধিনায়কত্বের সুযোগ দেওয়া উচিত।  

বন্ধ করুন