বাংলা নিউজ > ময়দান > ছক্কার রেকর্ডে ক্রিস গেইলকেও পিছনে ফেললেন লুইস, গড়লেন দুরন্ত নজির
এভিন লুইস। ছবি- আইসিসি।
এভিন লুইস। ছবি- আইসিসি।

ছক্কার রেকর্ডে ক্রিস গেইলকেও পিছনে ফেললেন লুইস, গড়লেন দুরন্ত নজির

  • অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজের পঞ্চম তথা শেষ টি-২০ ম্যাচে ৯টি ছক্কা হাঁকান ক্যারিবিয়ান ওপেনার।

ছক্কা হাঁকানোর নজিরে ক্রিস গেইলকেও পিছনে ফেললেন তাঁর সতীর্থ। শুনতে অবাক লাগলেও এটাই সত্যি। আন্তর্জাতিক ক্রিকেট হোক বা ঘরোয়া লিগ, বিশেষ করে টি-২০ ক্রিকেটে ছক্কার নজিরে ক্রিস গেইলের ধারেকাছে কেউ নেই। যদিও দ্য ইউনিভার্স বসের পদাঙ্ক অনুসরণ করতে গিয়ে তাঁকেই টপকে গেলেন ক্যারিবিয়ান ওপেনার এভিন লুইস।

সেন্ট লুসিয়ায় অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজের পঞ্চম তথা শেষ টি-২০ ম্যাচে লুইস ৩৪ বলে ৭৯ রানের ঝোড়ো ইনিংস খেলার পথে ৪টি চার ও ৯টি ছক্কা হাঁকান। ফলে আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে তাঁর ছক্কার সংখ্যা দাঁড়ায় ১০১। আর এই নিরিখেই ক্রিস গেইলের থেকে রেকর্ড ছিনিয়ে নেন লুইস।

সবথেকে কম ইনিংসে আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে ১০০ ছক্কার মাইলস্টোন টপকে যান লুইস। তিনি ৪২টি ইনিংসে ব্যাট করতে নেমে এমন কৃতিত্ব অর্জন করেন। এতদিন এই রেকর্ড ছিল গেইলের। ৪৯টি ইনিংসে ১০০টি আন্তর্জাতিক টি-২০ ছক্কা হাঁকিয়েছিলেন দ্য ইউনিভার্স বস।

এই তালিকার তৃতীয় স্থানে রয়েছেন নিউজিল্যান্ডের কলিন মুনরো। তিনি ৫৭টি ইনিংসে ১০০ ছক্কা হাঁকান। অস্ট্রেলিয়ার অ্যারন ফিঞ্চ ৭০টি ইনিংসে ১০০ ছক্কা মেরেছেন। নিউজিল্যান্ডের মার্টিন গাপ্তিল ৭২টি আন্তর্জাতিক টি-২০ ইনিংসে ১০০ ছক্কা হাঁকানোর কৃতিত্ব দেখিয়েছেন।

সার্বিকভাবে আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে ১০০ ছক্কা হাঁকানো সপ্তম ক্রিকেটারে পরিণত হলেন লুইস। গেইলের পর তিনিই দ্বিতীয় ক্যারিবিয়ান ক্রিকেটার, যাঁর মুকুটে এমন পালক যোগ হল। আন্তর্জাতিক ক্রিকেটে একশোর বেশি ছক্কা হাঁকানো ক্রিকেটাররা হলেন, গাপ্তিল (১৪৭), রোহিত (১৩৩), গেইল (১১৯), মর্গ্যান (১১৪), মুনরো (১০৭), ফিঞ্চ (১০৭) ও লুইস (১০১)।

বন্ধ করুন