বাংলা নিউজ > ময়দান > WI vs BAN: বাংলাদেশকে ইনিংস হারের লজ্জা থেকে উদ্ধার করলেন ক্যাপ্টেন শাকিব
ব্যাট হাতে শাকিব। ছবি- এএফপি (AFP)

WI vs BAN: বাংলাদেশকে ইনিংস হারের লজ্জা থেকে উদ্ধার করলেন ক্যাপ্টেন শাকিব

  • ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে অ্যান্টিগা টেস্টে ইনিংস হারের আশঙ্কা চেপে বসেছিল বাংলাদেশের ঘাড়ে। নুরুলকে সঙ্গে নিয়ে বাংলাদেশের সেই আশঙ্কা দূর করেন ক্যাপ্টেন শাকিব আল হাসান।

পরিত্রাতা সেই শাকিব আল হাসান। অধিনায়কোচিত দৃঢ়তায় প্রতিরোধ গড়ে শাকিবই বাংলাদেশকে একরাশ লজ্জার হাত থেকে উদ্ধার করনে। দল কোনওভাবেই বিপদসীমার বাইরে বেরোয়নি। তবে পরিস্থিতির নিরিখে বাংলাদেশ শিবিরে একসময় ইনিংস হারের আশঙ্কা চেপে বসেছিল। নুরুলকে সঙ্গে নিয়ে অ্যান্টিগা টেস্টে শাকিব পালটা লড়াই ফিরিয়ে দেন ক্যারিবিয়ান শিবিরে।

বাংলাদেশকে প্রথম ইনিংসে ১০৩ রানে গুটিয়ে দিয়ে ওয়েস্ট ইন্ডিজ তাদের প্রথম ইনিংসে ২৬৫ রান তোলে। প্রথম ইনিংসের নিরিখে ১৬২ রানের বড় ব্যবধানে পিছিয়ে পড়ে বাংলাদেশ। তারা দ্বিতীয় দফায় ব্যাট করতে নেমেও স্বস্তিতে ছিল না মোটেও। দ্বিতীয় দিনের শেষে বাংলাদেশ তাদের দ্বিতীয় ইনিংসে ২ উইকেটের বিনিময়ে ৫০ রান তুলেছিল।

আরও পড়ুন:- WI vs BAN: বিরল সেঞ্চুরি! ১০০তম ক্রিকেটার হিসেবে টেস্টের দুর্দান্ত মাইলস্টোন ছুঁলেন তামিম ইকবাল

তৃতীয় দিনে তার পর থেকে খেলা শুরু করে বাংলাদেশ পরপর উইকেট হারাতে থাকে। একসময় ১০৯ রানে ৬ উইকেট হারিয়ে বসে তারা। তখনও ইনিংস হার বাঁচাতে ৫৪ রান দরকার ছিল শাকিবদের। নুরুল হাসানের সঙ্গে জুটি বেঁধে শাকিব প্রথম ইনিংসের খামতি মিটিয়ে এগিয়ে দেন বাংলাদেশকে।

আরও পড়ুন:- WI vs BAN: একা লড়লেন শাকিব, কোনও রকমে ১০০ টপকেই ল্যাজ গোটাল বাংলাদেশ

প্রথম ইনিংসে হাফ-সেঞ্চুরি করা শাকিব দ্বিতীয় ইনিংসেও টপকে যান ব্যক্তিগত অর্ধশতরানের গণ্ডি। শেষমেশ তিনি আউট হন ব্যক্তিগত ৬৩ রানের মাথায়। সপ্তম উইকেটে ১২৩ রানের পার্টনারশিপ গড়েন নুরুলের সঙ্গে। নুরুলও হাফ-সেঞ্চুরি পূর্ণ করেন। আপাতত দ্বিতীয় ইনিংসে বাংলাদেশ ৮৩ ওভার ব্যাট করে ৭ উইকেটের বিনিময়ে ২৩২ রান তুলেছে। তাদের হাতে লিড রয়েছে ৭০ রানের। নুরুল ৬০ রানে ব্যাট করছেন।

বন্ধ করুন