বাংলা নিউজ > ময়দান > WI vs ENG: জোশুয়া একা করলেন ১০০, ইংল্যান্ড ১০৩ রানে ৮ উইকেট, লজ্জাজনক ব্যাটিং বিপর্যয়ে জো রুটরা
ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে তৃতীয় টেস্টে বিপাকে ইংল্যান্ড। ছবি- আইসিসি।

WI vs ENG: জোশুয়া একা করলেন ১০০, ইংল্যান্ড ১০৩ রানে ৮ উইকেট, লজ্জাজনক ব্যাটিং বিপর্যয়ে জো রুটরা

  • ৯ রানে ৫ উইকেট মায়ের্সের, ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে তৃতীয় টেস্টে হারের অপেক্ষায় ইংল্যান্ড।

অ্যাসেজের ব্যর্থতা থেকে মাথা তুলে দাঁড়ানোর উদ্দেশ্যেই কার্যত নতুন চেহারার টেস্ট দল নিয়ে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে সিরিজে নামে ইংল্যান্ড। তবে বোঝা গেল যে, ধাক্কা সহজে সামলে ওঠার নয়। ক্যারিবিয়ানদের বিরুদ্ধে সিরিজের প্রথম দু'টি টেস্ট ড্র করতে সক্ষম হলেও তৃতীয় টেস্টে নিশ্চিত হারের মুখে ইংল্যান্ড।

গ্রেনাদায় প্রথম ইনিংসের মতো দ্বিতীয় ইনিংসেও চূড়ান্ত ব্যাটিং বিপর্যয়ে পড়ে ইংল্যান্ড। প্রথম ইনিংসে দুই টেল-এন্ডার মান বাঁচিয়েছিলেন ব্রিটিশদের। ১০ ও ১১ নম্বরে ব্যাট করতে নেমে জ্যাক লিচ ও সাকিব মাহমুদের ৯০ রানের পার্টনারশিপের সুবাদেই ২০০ রানের গণ্ডি টপকেছিলেন জো রুটটা। তবে দ্বিতীয় ইনিংসে ইংল্যান্ডের অবস্থা আরও করুণ।

ইংল্যান্ডের ২০৪ রানের জবাবে ব্যাট করতে নেমে ওয়েস্ট ইন্ডিজ দ্বিতীয় দিনের শেষে তাদের প্রথম ইনিংসে ৮ উইকেটের বিনিময়ে ২৩২ রান তুলেছিল। জোশুয়া ডা'সিলভা ৫৪ ও কেমার রোচ ২৫ রানে অপরাজিত ছিলেন। তার পর থেকে খেলতে নেমে তৃতীয় দিনে ওয়েস্ট ইন্ডিজ তাদের প্রথম ইনিংস শেষ করে ২৯৭ রানে। দুর্দান্ত শতরান করেন জোশুয়া। তিনি ১০টি বাউন্ডারির সাহায্যে ১০০ রান করে অপরাজিত থাকেন।

প্রথম ইনিংসের নিরিখে ৯৩ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় দফায় ব্যাট করতে নামে ইংল্যান্ড। তবে তাদের ভয়ানক ব্যাটিং ভরাডুবিতে পড়তে হয়। আপাতত তৃতীয় দিনের শেষে ইংল্যান্ড তাদের দ্বিতীয় ইনিংসে ৮ উইকেটের বিনিময়ে ১০৩ রান তুলেছে। সুতরাং, প্রথম ইনিংসের খামতি বাদ দিয়ে ব্রিটিশরা এগিয়ে মাত্র ১০ রানে। হাতে রয়েছে ২টি উইকেট। এই অবস্থায় ওয়েস্ট ইন্ডিজের সামনে জয়ের জন্য কত রানের টার্গেট দেয় ইংল্যান্ড, সেটাই হবে দেখার।

দ্বিতীয় ইনিংসে ইংল্যান্ডের হয়ে অ্যালেক্স লিস ৩১, জ্যাক ক্রাউলি ৮, জো রুট ৫, ড্যান লরেন্স ০, বেন স্টোকস ৪, জনি বেয়ারস্টো ২২, বেন ফোকস ২ ও ক্রেগ ওভার্টন ১ রান করে আউট হয়েছেন। ক্রিস ওকস ৯ ও জ্যাক লিচ ১ রানে অপরাজিত রয়েছেন।

কাইল মায়ের্স ১৩ ওভার বল করে ৭টি মেডেন-সহ মাত্র ৯ রানের বিনিময়ে ৫টি উইকেট নিয়েছেন। ১টি করে উইকেট নিয়েছেন সিলস ও জোসেফ।

বন্ধ করুন