বাংলা নিউজ > ময়দান > WI vs ENG: জো রুটের উইকেট নিয়েই কিংবদন্তি গ্যারি সোবার্সকে টপকে গেলেন কেমার রোচ
উইকেটে নিয়ে সতীর্থদের সঙ্গে কেমার রোচের সেলিব্রেশন। ছবি- এএফপি। (AFP)

WI vs ENG: জো রুটের উইকেট নিয়েই কিংবদন্তি গ্যারি সোবার্সকে টপকে গেলেন কেমার রোচ

  • নিজের ৭০তম টেস্টে এই কীর্তিটি গড়েন রোচ।

বার্বাডোজে দ্বিতীয় টেস্টের দ্বিতীয় দিনে ইংল্যান্ডের তরফে জো রুট এবং বেন স্টোকসের দাপটে তেমন দাঁত ফোটাতে পারেননি ওয়েস্ট ইন্ডিজ বোলাররা। তবে এই দিনেই কিংবদন্তি স্যার গ্যারি সোবার্সের উপস্থিতিতেই তাঁর রেকর্ড ভাঙলেন কেমার রোচ। তাও আবার নিজের ঘরের মাঠেই।

দ্বিতীয় দিনের মধ্যাহ্নভোজের পরপরই গোটা দিন প্রায় কোনওরকম চ্যালেঞ্জের মুখে না পড়া ইংল্যান্ড অধিনায়ক জো রুট, রোচের এক বলের গতিতে পরাস্ত হন। প্রথমে আম্পায়ার নট আউট দিলেও ওয়েস্ট ইন্ডিজ রিভিউ নেয়, যাতে সাফ দেখা যায় বল সোজা গিয়ে লেগ স্টাম্পে লাগছে। ফলত ১৫৩ রানেই সাজঘরে ফিরে যান রুট। এই উইকেটে অবশ্য ভাগ্যের সহায়তা পেয়েছেন বলেই মনে করছেন রোচ। চা পানের বিরতিতে তিনি বলেন, ‘রুট একটা সোজা বল মিস করেছে। আমার ভাগ্য ভাল ছিল ওই বলে ওকে আউট করতে পেরেছি।’

ঘটনাক্রমে, এটি ছিল রোচের টেস্ট কেরিয়ারে ২৩৬তম উইকেট। ফলে তিনি সোবার্সকে টপকে লাল বলের ক্রিকেটে ওয়েস্ট ইন্ডিজের সপ্তম সর্বোচ্চ উইকেটসংগ্রাহক হয়ে গেলেন। নিজের ৭০তম টেস্টে ২৭-র আশেপাশের গড় নিয়ে এই কৃতিত্ব গড়লেন তিনি। বর্তমানে তাঁর থেকে বেশি উইকেট নেওয়া উইন্ডিজ বোলাররা সকলেই এক একজন কিংবদন্তি। অবশ্য এই ম্যাচে রোচ খুব বেশি প্রভাব ফেলতে পারেননি। দুই উইকেটই পেয়েছেন তিনি। ইংল্যান্ড প্রথম ইনিংসে নয় উইকেটের বিনিময়ে বিশাল ৫০৭ রানের স্কোরা খাড়া করে। দ্বিতীয় দিনের শেষে উইন্ডিজদের স্কোর এক উইকেটের বিনিময়ে ৭১ রান।

এক নজরে উইন্ডিজের সর্বোচ্চ টেস্ট উইকেট সংগ্রাহকরা:-

কর্টনি ওয়ালশ- ৫১৯ উইকেট

কার্টলি অ্যামব্রোজ- ৪০৫ উইকেট

ম্যালকম মার্শাল- ৩৭৬ উইকেট

লান্স গিবস- ৩০৯ উইকেট

জোয়েল গার্নার- ২৫৯ উইকেট

মাইকেল হোল্ডিং- ২৪৯ উইকেট

কেমার রোচ- ২৩৬ উইকেট

গ্যারি সোবার্স- ২৩৫ উইকেট

বন্ধ করুন