বাংলা নিউজ > ময়দান > WI vs ENG: বার্বাডোজ ম্যারাথনে টেস্ট ইতিহাসের এলিট লিস্টে নাম লেখালেন ব্রাথওয়েট
বার্বাডোজে ব্যাটিংরত ক্রেগ ব্রাথওয়েট। ছবি- রয়টার্স। (Action Images via Reuters)

WI vs ENG: বার্বাডোজ ম্যারাথনে টেস্ট ইতিহাসের এলিট লিস্টে নাম লেখালেন ব্রাথওয়েট

  • দ্বিতীয় টেস্টে দুই ইনিংসে ব্রাথওয়েট যথাক্রমে ১৬০ ও ৫৬ রান করেন।

বর্তমানে টি-টোয়েন্টির যুগে যেখানে প্রায়শই দীর্ঘ সময় ব্যাটিং করার দক্ষতার অবলুপ্তির কথা কানে আসে, সেখানে সেই মন্তব্যের বিরুদ্ধে ক্রেগ ব্রাথওয়েট যেন এক জলজ্যান্ত উদাহরণ। ইংল্যান্ডের বিরুদ্ধে বার্বাডোজে দ্বিতীয় টেস্ট ম্যাচে ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক যেন ধৈর্য, দৃঢ় মানসিকতা ও টেস্ট ব্যাটিং দক্ষতার প্রতীক হয়ে থাকলেন।

প্রথম ইনিংসে ইংল্যান্ড নয় উইকেটের বিনিময়ে ৫০৭ রান তোলার ফলে ম্যাচে উইন্ডিজদের জয়ের আশা আর কার্যত ছিল নাই বলা চলে। এত বিশাল রানের জবাবে প্রথম ইনিংসে দলের হয়ে এক ঐতিহাসিক ১৬০ রানের (৪৮৯ বলে) ইনিংস খেলেন ব্রাথওয়েট। এরপর দ্বিতীয় ইনিংসেও যখন হু হু করে উইন্ডিজ উইকেট পড়ছিল, তখন ঢাল হয়ে দাঁড়িয়ে দলের পরাজয় রুখে দেন ব্রাথওয়েটই। দ্বিতীয় ইনিংসে তাঁর সংগ্রহ ৫৬ রান।

এই দুই ইনিংস মিলিয়ে ব্রাথওয়েট দ্বিতীয় টেস্টে মোট ৯৫৫ মিনিট ব্যাট হাতে ক্রিজে অতিবাহিত করেছেন। টেস্ট ক্রিকেটের ইতিহাসে একমাত্র ১৯৫৮ সালে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে হানিফ মহম্মদ (৯৭০+ মিনিট) ও ২০০৩ সালে শ্রীলঙ্কার বিরুদ্ধে স্টিফেন ফ্লেমিং (৯৫৬ মিনিট) এক ম্যাচে ব্রাথওয়েটের থেকে বেশি সময় ব্যাটিং করেছেন। টি-টোয়েন্টির ধুম ধাড়াক্কা ক্রিকেটের যুগে ব্রাথওয়েট যে অন্য ধাঁচে তৈরি, তা তিনি আবারও প্রমাণ করে দিলেন। প্রসঙ্গত, এই ম্যাচের সেরা হিসাবে ব্রাথওয়েটকেই বাছা হয়েছে।

বন্ধ করুন