বাংলা নিউজ > ময়দান > WI vs ENG: শেষ দিনে পড়ল ১১ উইকেট, ব্রায়ান লারার রেকর্ড ভেঙে ম্যাচ বাঁচালেন ব্রাথওয়েট
ব্রিজটাউন টেস্টে ওয়েস্ট ইন্ডিজের প্রতিরোধ। ছবি- আইসিসি।

WI vs ENG: শেষ দিনে পড়ল ১১ উইকেট, ব্রায়ান লারার রেকর্ড ভেঙে ম্যাচ বাঁচালেন ব্রাথওয়েট

  • ৪০০ করতে ব্রায়ান লারাও এত বল খেলেননি, দুই ইনিংস মিলিয়ে ২১৬ রান করতে ক্রেগ ব্রাথওয়েট যতগুলি বলের মোকাবিলা করেন।

শেষ দিনে অধিনায়কোচিত দৃঢ়তায় ব্যাট হাতে প্রতিরোধ গড়েন ক্রেগ ব্রাথওয়েট। ইংল্যান্ডের মরিয়া প্রচেষ্টা ব্যর্থ করে ব্রিজটাউন টেস্টে ওয়েস্ট ইন্ডিজের পরাজয় রোধ করেন ক্যাপ্টেন। সেই সঙ্গে ওয়েস্ট ইন্ডিজের টেস্ট ইতিহাসে গড়ে ফেলেন এক বিরল নজির।

ম্যাচের চতুর্থ দিনের শেষে ইংল্যান্ড তাদের দ্বিতীয় ইনিংসে বিনা উইকেটে ৪০ রান তুলেছিল। তার পর থেকে খেলতে নেমে শেষ দিনে ইংল্যান্ড তাদের দ্বিতীয় ইনিংস ডিক্লেয়ার করে ৬ উইকেটে ১৮৫ রান তুলে। জ্যাক ক্রাউলি ৪০, ড্যান লরেন্স ৪১, জো রুট ৯, বেন স্টোকস ১৯ ও জনি বেয়ারস্টো ২৯ রান করেন। সুতরাং প্রথম ইনিংসের ৯৬ রানের লিড মিলিয়ে ব্রিটিশরা এগিয়ে থাকে ২৮১ রানে। জয়ের জন্য ওয়েস্ট ইন্ডির সামনে শেষ ইনিংসে লক্ষ্যমাত্রা দাঁড়ায় ২৮২ রানের।

শেষ ইনিংসে ক্যারিবিয়ানরা মাত্র ৩৯ রানে ৩ উইকেট হারিয়ে বসলে ম্যাচে উত্তেজনা ফেরে। তবে ক্যাপ্টেন ব্রাথওয়েট একপ্রান্ত আঁকড়ে ইংল্যান্ডের উদ্দীপনায় জল ঢেলে দেন। ওয়েস্ট ইন্ডিজ শেষ ইনিংসে ৫ উইকেটের বিনিময়ে ১৩৫ রান তুললে ম্যাচ ড্র ঘোষিত হয়। ব্রাথওয়েট ৫৬ রানে অপরাজিত থাকেন। এছাড়া ব্ল্যাকউড ২৭ ও জোশুয়া ডা'সিলভা অপরাজিত ৩০ রান করেন।

ব্রাথওয়েট ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটার হিসেবে একটি টেস্টে সব থেকে বেশি বল খেলার রেকর্ড গড়েন। তিনি প্রথম ইনিংসে ১৬০ রান করার পথে ৪৮৯টি বল খেলেছিলেন। দ্বিতীয় ইনিংসে ফের হাফ-সেঞ্চুরি করার পথে তিনি খেলেন ১৮৪টি বল। সুতরাং, ব্রিজটাউন টেস্টের দুই ইনিংস মিলিয়ে ২১৬ রান করার পথে ৬৭৩টি বল খেলেন ব্রাথওয়েট।

উল্লেখযোগ্য বিষয় হল, এতদিন একটি টেস্টে সব থেকে বেশি বল খেলা ক্যারিবিয়ান ক্রিকেটার ছিলেন ব্রায়ান লারা। তিনি ৪০০ রানের ঐতিহাসিক ইনিংস খেলার পথে ৫৮২টি বল খেলেছিলেন। ব্রাথওয়েট টপকে গেলেন লারাকে। ব্রিজটাউন টেস্টের সেরা ক্রিকেটার নির্বাচিত হয়েছেন তিনিই।

ব্রিজটাউন টেস্টের সংক্ষিপ্ত স্কোর:-
ইংল্যান্ড প্রথম ইনিংস: ৫০৭/৯ ডিক্লেয়ার
ওয়েস্ট ইন্ডিজ প্রথম ইনিংস: ৪১১
ইংল্যান্ড দ্বিতীয় ইনিংস: ১৮৫/৬ ডিক্লেয়ার
ওয়েস্ট ইন্ডিজ দ্বিতীয় ইনিংস: ১৩৫/৫

বন্ধ করুন