বাংলা নিউজ > ময়দান > Wimbledon 2022: নোরিকে হারিয়ে অষ্টমবার উইম্বলডনের ফাইনালে উঠলেন জকোভিচ
অষ্টমবার উইম্বলডনের ফাইনালে উঠলেন নোভাক জকোভিচ (ছবি-টুইটার)

Wimbledon 2022: নোরিকে হারিয়ে অষ্টমবার উইম্বলডনের ফাইনালে উঠলেন জকোভিচ

  • অষ্টমবারের মতো উইম্বলডনের ফাইনালে উঠলেন নোভাক জকোভিচ। সেমিফাইনালে ব্রিটেনের ক্যামেরন নোরি হারালেন জোকার। বিশ্বের এক নম্বর সার্বিয়ার নোভাক জকোভিচের সেমিফাইনালের শুরুটা ভালো হয়নি। ২০২২ উইম্বলডনে পুরুষদের সিঙ্গলস বিভাগের ফাইনালে এবার অস্ট্রেলিয়ার নিক কির্গিয়সের মুখোমুখি হবেন সার্বিয়ার নোভাক জকোভিচ।

অষ্টমবারের মতো উইম্বলডনের ফাইনালে উঠলেন নোভাক জকোভিচ। সেমিফাইনালে ব্রিটেনের ক্যামেরন নোরি হারালেন জোকার। বিশ্বের এক নম্বর সার্বিয়ার নোভাক জকোভিচের সেমিফাইনালের শুরুটা ভালো হয়নি। সেমিফাইনালে প্রথম সেট হেরে যান নোভাক। এই হারের পরেই ঘুরে দাঁড়ান তিনি। একটি দর্শনীয় প্রত্যাবর্তন করেন। নোরিকে ২-৬, ৬-৩, ৬-২, ৬-৪ সেটে হারিয়ে অষ্টমবারের মতো উইম্বলডনের ফাইনালে পৌঁছে যান শীর্ষ বাছাই জকোভিচ। এই ম্যাচ জিততে নোভাক নিয়েছেন দুই ঘণ্টা ৩৪ মিনিট।

৩৫ বছর বয়সী জোকোভিচ ওপেন যুগে তৃতীয় খেলোয়াড় যিনি ৩৫ বছর বা তার বেশি বয়সে উইম্বলডনের ফাইনালে উঠেছেন। এর আগে রজার ফেডেরার এবং কেন রোসওয়াল এই কৃতিত্ব অর্জন করেছিলেন। গ্রাস কোর্টের জকোভিচ তার ৩২ তম গ্র্যান্ড স্লাম ফাইনালে প্রবেশ করলেন।

আরও পড়ুন… Wimbledon 2022: সত্যি হল আশঙ্কা, যন্ত্রণার কাছে হার মেনে উইম্বলডনের সেমিফাইনাল থেকে সরে দাঁড়ালেন নাদাল

 নরি ​​প্রথম সেটে দুর্দান্ত পারফরম্যান্স দেখিয়ে ম্যাচে ১-০ ব্যবধানে এগিয়ে যায়। জকোভিচ, তার ১১ তম উইম্বলডন সেমিফাইনাল খেলছিলেন। তিনি দ্বিতীয় সেট থেকে লড়াইয়ে ফিরে আসেন এবং দ্বিতীয় সেট জিতে ম্যাচ ১-১ সমতায় ফেরান। তৃতীয় সেটেও জকোভিচ তার আক্রমণাত্মক অবস্থান অব্যাহত রাখেন এবং নোরির দুর্বল গ্রাউন্ডস্ট্রোকের সুবিধা নিতে শুরু করেন।

আরও পড়ুন… Wimbledon 2022: সত্যি হল আশঙ্কা, যন্ত্রণার কাছে হার মেনে উইম্বলডনের সেমিফাইনাল থেকে সরে দাঁড়ালেন নাদাল

এই জয়ের মাধ্যমে জকোভিচ সবচেয়ে বেশিবার গ্র্যান্ড স্লামের ফাইনালে ওঠার খেলোয়াড় হয়েছেন। জকোভিচ ছাড়াও রজার ফেডেরার ৩১, রাফায়েল নাদাল ৩০, ইভান লেন্ডল ১৯ এবং পিট সাম্প্রাস ১৮ বার গ্র্যান্ড স্লামের ফাইনালে উঠেছেন। তার অষ্টম উইম্বলডন ফাইনালে খেলে, জকোভিচ টানা চতুর্থবারের মতো অল ইংল্যান্ড লন টেনিস ক্লাব শিরোপা জিততে চান। 

আরও পড়ুন… Wimbledon 2022: সত্যি হল আশঙ্কা, যন্ত্রণার কাছে হার মেনে উইম্বলডনের সেমিফাইনাল থেকে সরে দাঁড়ালেন নাদাল

২০২২ উইম্বলডনে পুরুষদের সিঙ্গলস বিভাগের ফাইনালে এবার অস্ট্রেলিয়ার নিক কির্গিয়সের মুখোমুখি হবেন সার্বিয়ার নোভাক জকোভিচ। নিক কির্গিয়সের সেমিফাইনালে নাদালের মুখোমুখি হওয়ার কথা ছিল, কিন্তু স্পেনের শীর্ষ খেলোয়াড় চোটের কারণে প্রতিযোগিতা থেকে নিজের নাম প্রত্যাহার করে নিয়েছিলেন। এরফলে নিক কির্গিয়স সরাসরি ফাইনালে চলে যান। 

বন্ধ করুন