বাংলা নিউজ > ময়দান > Wimbledon 2022: চার সেটের লড়াইয়ে নিককে হারিয়ে টানা চারবার উইম্বলডন চ্যাম্পিয়ন জকোভিচ
ট্রফি হাতে জকোভিচ। ছবি- এপি (AP)

Wimbledon 2022: চার সেটের লড়াইয়ে নিককে হারিয়ে টানা চারবার উইম্বলডন চ্যাম্পিয়ন জকোভিচ

  • ২১টি গ্র্যান্ড স্ল্যাম জিতে নাদালের ঘাড়ে নিঃশ্বাস জোকারের।

একদিকে ২০টি গ্র্যান্ড স্ল্যাম জয়ী নোভাক জকোভিচ। অন্যদিকে প্রথমবার কোনও মেজর ইভেন্টের ফাইনাল খেলতে নামা নিক কির্গিয়স। উইম্বলডন ২০২২-এর খেতাবি লড়াইয়ের সম্ভাব্য ফলাফলটা অনুমান করতে বিশেষ অসুবিধা হচ্ছিল না টেনিসপ্রেমীদের। তবে গ্র্যান্ড স্ল্যামের ফাইনাল বলেই কড়া টক্কর আশা করা হচ্ছিল দুই তারকার মধ্যে।

শেষমেশ জয় হয় অভিজ্ঞতার। অজি তারকাকে হারিয়ে ফের উইম্বলডনের খেতাব জেতেন জকোভিচ। এই নিয়ে মোট ৭ বার তিনি চ্যাম্পিয়ন হন ঘাস-কোর্ট মেজরে।

যদিও যথাসাধ্য লড়াই ফিরিয়ে দেন নিক। চার সেটের লড়াই চলে দীর্ঘ ৩ ঘণ্টা। জোকারের কাছ থেকে প্রথম সেট ছিনিয়েও নেন জকোভিচ। শেষমেশ ৪-৬, ৬-৩, ৬-৪, ৭-৬ (৭-৩) সেটে ম্যাচ জিতে খেতাব হাতে তোলেন সার্বিয়ান কিংবদন্তি। কির্গিয়সকে থেকে যেতে হয় রানার্স হয়ে।

এই নিয়ে মোট ৭ বার উইম্বলডন চ্যাম্পিয়ন হলেন জকোভিচ। তিনি এর (২০২২-এর) আগে ২০১১, ২০১৪, ২০১৫, ২০১৮, ২০১৯ ও ২০২১ সালে উইম্বলডনের খেতাব জেতেন। করোনা মহামারির জন্য ২০২০ সালে উইম্বলডন অনুষ্ঠিত হয়নি। সুতরাং, টানা চারবার উইম্বলডনে বিজয় পতাকা ওড়ালেন নোভাক।

আরও পড়ুন:- Wimbledon 2022: ট্রফি না জিতেও ভক্তদের কাছে 'উইম্বলডন চ্যাম্পিয়ন’ নাদাল, রাফার আচরণে মুগ্ধ হবেন আপনিও, ভিডিয়ো

কেরিয়ারের ২১ নম্বর গ্র্যান্ড স্ল্যাম জিতে জকোভিচ টপকে গেলেন রজার ফেডেরারকে। রজার মোট ২০টি মেজর ট্রফি জিতেছেন। জকোভিচ নিঃশ্বাস ফেলতে শুরু করলেন রাফায়েল নাদালের ঘাড়ে। নাদাল এখনও পর্যন্ত সব থেকে বেশি ২২টি গ্র্যান্ড স্ল্যাম ট্রফি হাতে তুলেছেন।

আরও পড়ুন:- Wimbledon Women's Singles Final 2022: ‘প্রথমের’ লড়াইয়ে দুর্দান্ত জয় রিবাকিনার, উইম্বলডনের শতবর্ষে হল না ‘আরব বসন্ত’

জকোভিচ ৭টি উইম্বলডন ট্রফি জিতে ফেডেরারের ঠিক পিছনে দাঁড়িয়ে যান। ফেডেরার কেরিয়ারে উইম্বলডন জিতেছেন মোট ৮ বার। নাদাল যদিও মোটে ২ বার উইম্বলডন চ্যাম্পিয়ন হয়েছেন।

বন্ধ করুন