বাংলা নিউজ > ময়দান > Wimbledon 2022: ও আমার একাগ্রতা ভঙ্গ করেছে, ম্যাচ জিতেও সোনেগোর অভিযোগে বিদ্ধ নাদাল
নাদালের কার্ষকলাপে একেবারেই খুশি হননি সোনেগো। ছবি- এএফপি। (AFP)

Wimbledon 2022: ও আমার একাগ্রতা ভঙ্গ করেছে, ম্যাচ জিতেও সোনেগোর অভিযোগে বিদ্ধ নাদাল

  • তৃতীয় রাউন্ডের ম্যাচে স্ট্রেট সেটে সোনেগোকে পরাজিত করেন নাদাল। 

প্রায় তিন বছর পর অল ইংল্যান্ড ক্লাবে ফিরে অসাধারণ ফর্ম অব্যাহত রয়েছে রাফায়েল নাদালের। বছরের প্রথম দুই স্ল্যাম ইতিমধ্যেই জিতে নিয়েছেন, উইম্বলডন জিতে ক্যালেন্ডার স্ল্যাম পূর্ণ করার দিকে এগানোর লক্ষ্য নিয়েই কোর্টে নেমেছেন নাদাল। তৃতীয় রাউন্ডের ম্যাচে লরেঞ্জো সোনেগোর বিরুদ্ধে এখনও পর্যন্ত এ বছরের উইম্বলডনে নিজের সেরা খেলাটা খেললেন নাদাল। তাও ম্যাচ শেষে তাঁর বিরুদ্ধে উঠল অভিযোগ।

প্রথম দুই রাউন্ডের ম্যাচে রেকর্ড স্ল্যাম চ্যাম্পিয়ন নাদাল একটি করে সেট খুইয়েছিলেন। তবে তৃতীয় রাউন্ডে সোনেগোর বিরুদ্ধে দাপট দেখিয়ে, ৬-১, ৬-২, ৬-৪ স্কোরে স্ট্রেট সেটে জিতলেন স্প্যানিশ কিংবদন্তি। পৌঁছে গেলেন প্রি-কোয়ার্টার ফাইনালে। কিন্তু ম্যাচে নাদালের টেনিসের থেকেও বেশি শিরোনাম কাড়ল তাঁর কর্মকাণ্ড। তৃতীয় রাউন্ডে পয়েন্ট জেতার পর সোনেগোর হুঙ্কারে বিরক্ত নাদাল সেট চলাকালীনই ইতালিয়ান প্রতিপক্ষকে নেটে ডেকে নিজের বিরক্তির কথা জানান।

আরও পড়ুন:- Wimbledon 2022: উইলম্বডনে অঘটন! তৃতীয় রাউন্ডে ছিটকে গেলেন এক নম্বর তারকা, থামল ৩৭ ম্যাচের বিজয়রথ

তবে সেনোগো এতে একেবারেই খুশি হননি। নাদালের বিরুদ্ধে তিনি খারাপ ‘স্পোর্টসম্যানশিপ’ দেখানোর জন্য অভিযোগ করেন। তিনি বলেন, ‘একজন খেলোয়াড় কখনোই তাঁর প্রতিপক্ষকে নেটে এভাবে ডেকে নিতে পারেন না। উইম্বলডনে এটা হওয়া উচিত নয়। ওর উচিত ছিল এই নিয়ে আম্পায়রকে অভিযোগ করার। ও আমার একাগ্রতা ভঙ্গ করেছে।’ তবে শুধু নেটে ডেকে নেওয়া নয়, ম্যাচের মাঝে গরমাগরমি খানিক আগে থেকেই শুরু হয়েছিল।

৩-১ এগিয়ে থাকা নাদালের এক রিটার্ন সোনেগোর মাথায় লাগার পর, ইতালিয়ান কোর্টের লাইট জ্বালানোর আবেদন করেন। কিছুক্ষণ পরে সেন্টার কোর্টের ছাদ ঢাকার জন্য বেশ কিছুক্ষণ সময় নষ্ট হয়, যার ফলে তাঁর ছন্দ নষ্ট হচ্ছে বলে বিরক্তি প্রকাশ করেন নাদাল। ছাদঢাকা কোর্টে আলোর মধ্যে সোনেগো বেশ ভালই খেলে স্কোর ৪-৪ করতে সক্ষম হন। এরপরেই নাদাল তাঁকে নেটে ডেকে নিয়ে নালিশ করেন। শেষমেশ আর কোনও গেম জিততে পারেননি সোনেগো। নাদাল সহজেই ম্যাচ জিতে নেন।

আরও পড়ুন:- Wimbledon 2022: ম্যাচ জিতছেন, আগমী প্রজন্মকে তৈরিও করছেন, ভাইরাল ছেলের সঙ্গে জকোভিচের খেলার ভিডিয়ো

ম্যাচের পর অবশ্য নাদাল নিজের ভুল বুঝতে পেরে সোনেগোর কাছে ক্ষমাও চান। সাংবাদিক সম্মেলনেও ভুল মেনে নেন স্প্যানিশ কিংবদন্তি। ৩৬ বছর বয়সি তারকা বলেন, ‘আমি ভুল ছিলাম। ওর (সোনেগো) সঙ্গে মাথা ঠান্ডা রেখেই আমি পুরো বিষয়টা ওকে বোঝাই। একই ভুল আমি আর করব না। আমি রেফারিকে বিষয়টি বলেছিলাম। রেফারি সার্ভিস বদলের জন্য অপেক্ষা করছিলেন। টেনিসের মধ্যে সাধারণ কিছু নিয়ম আছে যেগুলিকে আমাদের মেনে চলা দরকার। আমি জানি যে আমার ওকে ওইভাবে নেটে ডাকাটা উচিত হয়নি। উচিত ছিল রেফারির জন্য বা সার্ভিস বদলের অপেক্ষা করার।’

বন্ধ করুন