বাংলা নিউজ > ময়দান > উঠল নিষেধাজ্ঞা, উইলম্বডনে নামতে পারবেন রাশিয়া-বেলারুশের প্লেয়াররা, তবে আছে শর্ত

উঠল নিষেধাজ্ঞা, উইলম্বডনে নামতে পারবেন রাশিয়া-বেলারুশের প্লেয়াররা, তবে আছে শর্ত

দানিল মেদভেদেভ (Reuters)

গতবছর ইউক্রেনে হামলার কারণে উইম্বলডনে কোনও রাশিয়ান অথবা বেলারুশিয়ানকে খেলতে দেওয়া হয়নি। যার ফলে এটিপি এবং ডব্লুটিএর তরফে সিদ্ধান্ত হয় উইম্বলডনে খেলার ফলে আলাদা করে কোনও র‍্যাঙ্কিং পয়েন্ট পাবেন না অ্যাথলিটরা।

শুভব্রত মুখার্জি: কয়েকদিন আগেই বিভিন্ন প্রতিযোগিতায় রাশিয়া এবং বেলারুশের অ্যাথলিটদের সুযোগ দেওয়ার জন্য সুপারিশ করা হয়েছিল আন্তর্জাতিক অলিম্পিক কমিটির তরফে। আইওসির সভাপতি টমাস বাখের নেতৃত্বে এই আবেদন জানানো হয়েছিল। আর সেই আবেদনেই কার্যত সাড়া দিল উইম্বলডন। রাশিয়া এবং বেলারুশের অ্যাথলিটদের খেলার বিষয়ে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিল তাঁরা। তবে নিরপেক্ষ খেলোয়াড় হিসেবেই তারা অংশ নিতে পারবেন। অর্থাৎ দেশের পতাকা তাঁরা ব্যবহার করতে পারবেন না। এই সিদ্ধান্তের ফলে কিছুটা হলেও স্বস্তি পেল রাশিয়া এবং বেলারুশের অ্যাথলিটরা।

পাশাপাশি প্রতিযোগিতায় অংশ নেওয়ার জন্য রাশিয়া বা বেলারুশের কোনও সরকারি আর্থিক সাহায্য নেওয়া যাবে না। ইউক্রেনে, রাশিয়ার যে আক্রমণ অব্যাহত রয়েছে তার সপক্ষেও জনসমক্ষে কোনও কিছু বলা যাবে না। এই সমস্ত শর্ত পূরণ করলে তবেই রাশিয়া এবং বেলারুশের অ্যাথলিটদের নিরপেক্ষ হিসেবে এবারের উইম্বলডনে খেলতে দেওয়া হবে। এমনটাই এক বিবৃতিতে জানিয়েছে অল ইংল্যান্ড লন টেনিস ক্লাব। লন টেনিস অ্যাসোসিয়েশন, ব্রিটিশ সরকার এবং টেনিসের সমস্ত আন্তর্জাতিক স্টেক হোল্ডারদের সঙ্গে কথা বলেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

গতবছর ইউক্রেনে হামলার কারণে উইম্বলডনে কোনও রাশিয়ান অথবা বেলারুশিয়ানকে খেলতে দেওয়া হয়নি। যার ফলে এটিপি এবং ডব্লুটিএর তরফে সিদ্ধান্ত হয় উইম্বলডনে খেলার ফলে আলাদা করে কোনও র‍্যাঙ্কিং পয়েন্ট পাবেন না অ্যাথলিটরা। এবার নিষেধাজ্ঞা তুলে নেওয়ার ফলে এই নিয়মও প্রত্যাহার করা হয়েছে। এটিপি এবং ডব্লুটিএর পক্ষ থেকে এই সিদ্ধান্তকে স্বাগত জানানো হয়েছে। ধন্যবাদ জানানো হয়েছে লন টেনিস অ্যাসোসিয়েশন এবং অল ইংল্যান্ড লন টেনিস ক্লাবকে। উল্লেখ্য গত বছর একমাত্র গ্রান্ড স্ল্যাম টুর্নামেন্ট হিসেবে উইম্বলডন রাশিয়া এবং বেলারুশের অ্যাথলিটদের খেলার বিষয়ে নিষেধাজ্ঞা জারি করেছিল। এই মুহূর্তে পুরুষদের বিশ্ব ক্রমতালিকায় প্রথম দশে রয়েছেন দুই রাশিয়ান-- দানিল মেদভেদেভ (৫) এবং আন্দ্রেই রুভলেভ (৭)। মহিলাদের তালিকায় দুই নম্বরে রয়েছেন বেলারুশের আরইয়ানা সাবালেঙ্কা। যিনি আবার এই বছরের অস্ট্রেলিয়ান ওপেনও জিতেছেন। পাশাপাশি রয়েছেন রাশিয়ার ডারিয়া কাসাতকিনা। তিনি রয়েছেন আট নম্বরে।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

অন্ডাল-ভুবনেশ্বরে চালু হবে উড়ান, জুড়বে বাগডোগরা, গুয়াহাটি, পুজোর আগেই শুরু নারী নির্যাতন থেকে খুনের চেষ্টার অভিযোগ রয়েছে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীর বিরুদ্ধে তৃতীয় কারো আগমন! বাগদানের পরও ঘরবাঁধার স্বপ্ন চুরমার সুস্মিতার, জানালেন অনির্বাণ বাংলার ছায়া নাগপুরে, কারখানায় ভয়াবহ বিস্ফোরণ, মৃত ৬, আহত ৮ সৌরভের জন্য আর্শদীপকে উপেক্ষা! ক্রিকেটের নবতম তারকার পিছনে সব সাংবাদিক দিওয়ালি হো ইয়া হোলি,অনুষ্কা লভস কোহলি, খেলার মাঝে বিরাটকে হাসিয়ে ছাড়লেন দর্শকরা ভাগীরথীতে কমেছে মাছ, সংখ্যা বৃদ্ধি করতে কয়েক লক্ষ চারা ছাড়ল প্রশাসন টানা বৃষ্টি, ভয়াবহ ধসে সিকিমে ৯জনের মৃত্যু, আটকে পর্যটকরা, বিপর্যয় কালিম্পংয়েও ডোমজুড়ে ডাকাতিতে বিহারের সুবোধ গ্যাং! প্রাথমিক তথ্যের ভিত্তিতে দাবি পুলিশের মিড ডে মিলে চাল চুরিতে আটক মাদ্রাসার হেডমাস্টার, তদন্তে গিয়ে প্রহৃত কমিটি সদস্য

T20 WC 2024

সৌরভের জন্য আর্শদীপকে উপেক্ষা! ক্রিকেটের নবতম তারকার পিছনে সব সাংবাদিক দিওয়ালি হো ইয়া হোলি,অনুষ্কা লভস কোহলি, খেলার মাঝে বিরাটকে হাসিয়ে ছাড়লেন দর্শকরা তাঁর সঙ্গে ছবি তুলছেন ভেবে ঝুঁকে দাঁড়ান যুবরাজ সিং, তবে তার পরেই চরম অস্বস্তি! সৌরভ নেত্রভালকর ক্যাচ মিস করতেই কেন হাসছিলেন সূর্যকুমার যাদবের স্ত্রী? অস্ট্রেলিয়ার কাছে লজ্জার হারের দিনেই হতাশাজনক বিশ্বরেকর্ড নমিবিয়ার ক্যাপ্টেনের বন্ধু সূর্যকুমারের সঙ্গে অনূর্ধ্ব১৫ পর্যায়ের ক্রিকেটের দিনের স্মৃতিচারণায় সৌরভ মনে হয়েছিল রঞ্জি ট্রফি খেলছি- নিউইয়র্কের পিচে ব্যাটিং করা প্রসঙ্গে শিবম দুবে IPL-এ ছিলাম, খেলিনি, প্রস্তুত হচ্ছিলাম: WI-কে জিতিয়ে রাদারফোর্ডের গলায় KKR-র কথা তিনটি কম স্কোর করা মানে… T20 WC 2024-এ কোহলির ব্যর্থতা নিয়ে মুখ খুললেন গাভাসকর জল থৈ-থৈ রাস্তাঘাট, বন্যা পরিস্থিতি ফ্লোরিডায়! খেলা না হলেই চরম বিপদ পাকিস্তানের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.