বাংলা নিউজ > ময়দান > উইম্বলডনের ট্রফি জিতেও রাঙ্কিংয়ে অবনতি! ৭ নম্বরে নামছেন নোভাক জকোভিচ
নোভাক জকোভিচ (AFP)

উইম্বলডনের ট্রফি জিতেও রাঙ্কিংয়ে অবনতি! ৭ নম্বরে নামছেন নোভাক জকোভিচ

  • ঘাসের কোর্টে গ্রান্ড স্ল্যাম জয়ের পরেও তিনি যে রাঙ্কিং প্রকাশ পেতে চলেছে সেখানে নেমে যাবেন ৭ নম্বরে। উইম্বলডন জয়ের পরেও তিনি এটিপি রাঙ্কিংয়ে ঠিক কী কারণে নেমে যাচ্ছেন ৭ নম্বরে! উল্লেখ্য টুর্নামেন্ট শুরুর আগে তিনি ছিলেন তিন নম্বরে।

শুভব্রত মুখার্জি: বিশ্ব ক্রীড়ার জগতে যে কোনও খেলার ক্ষেত্রেই রাঙ্কিংয়ের যে নিয়ম রয়েছে তা মোটামুটিভাবে একরকম। তাতে করে কোন ট্রফি বা টুর্নামেন্ট জিতলে পরিবর্তন হয় সেই ক্রীড়াবিদের রাঙ্কিংয়ের। লন টেনিসের জগতও তার ব্যতিক্রম নয়‌। ফলে স্বাভাবিকভাবেই যখন সার্বিয়ান তারকা রবিবার তার কেরিয়ারের ২১তম গ্রান্ড স্ল্যাম ট্রফি জেতেন উইম্বলডনে। আশা করা গিয়েছিল তার রাঙ্কিং পরিবর্তন ঘটবে। কিন্তু বাস্তবের মাটিতে দেখা খেল টুর্নামেন্টের আগে যে রাঙ্কিংয়ে ছিলেন তিনি শিরোপা জয়ের পরবর্তীতেও সেই রাঙ্কিংয়েরও নীচে নেমে গেলেন তিনি। কেন ঘটল এমন উলট পুরাণ! আসুন বুঝে নেওয়ার চেষ্টা করি এর নেপথ্য কারণ।

প্রসঙ্গত উইম্বলডনের ট্রফি জয়ের পরবর্তীতে নিজের কেরিয়ারে শেষ চার বছরের মধ্যে রাঙ্কিংয়ে সবথেকে নীচে নেমে যাবেন নোভাক জকোভিচ। ঘাসের কোর্টে গ্রান্ড স্ল্যাম জয়ের পরেও তিনি যে রাঙ্কিং প্রকাশ পেতে চলেছে সেখানে নেমে যাবেন ৭ নম্বরে। উইম্বলডন জয়ের পরেও তিনি এটিপি রাঙ্কিংয়ে ঠিক কী কারণে নেমে যাচ্ছেন ৭ নম্বরে! উল্লেখ্য টুর্নামেন্ট শুরুর আগে তিনি ছিলেন তিন নম্বরে। এবার ৪ বছরে প্রথমবার তিনি নেমে যেতে চলেছেন প্রথম পাঁচের বাইরে।

উল্লেখ্য ২০২১ সালে উইম্বলডনের ট্রফি জিতে নোভাক জোকোভিচ ২০০০ পয়েন্ট অর্জন করেছিলেন। রাশিয়ার, ইউক্রেন হামলার পরিপ্রেক্ষিতে এবারের টুর্নামেন্টে খেলতে দেওয়া হয়নি রাশিয়া ও বেলারুশের ক্রীড়াবিদদের। আর সেই কারণেই অল ইংল্যান্ড ক্লাব আয়োজিত এই প্রতিযোগিতায় ছিল না এটিপি বি ডব্লটিএর তরফে কোনও রাঙ্কিং পয়েন্ট। ফলে শিরোপা জিতলেও সোমবার প্রকাশিত হতে চলা রাঙ্কিংয়ে সাত নম্বরে নামতে হবে নোভাক জকোভিচ। প্রসঙ্গত রবিবাসরীয় ফাইনালে উইম্বলডনের ঘাসের কোর্টে নিক কিরগিয়সকে হারালেন চার সেটের লড়াইয়ে। খেলার ফল ছিল জোকারের পক্ষে ৪-৬, ৬-৩, ৬-৪, ৭-৬ (৩)। পরপর চারবার উইম্বলডনের খেতাব জিতে নিজের কেরিয়ারের ২১তম খেতাব জিতেছেন নোভাক। রজার ফেডেরারকে (২০) পিছনে ফেললেও এখনও রাফায়েল নাদালের (২২) থেকে একটি গ্রান্ড স্ল্যাম পিছনে রয়েছেন জোকার।

বন্ধ করুন