বাড়ি > ময়দান > মহিলাদের আইপিএল-এর জন্য অপেক্ষা করতে হবে, ঘোষণা সৌরভের
বিসিসিআই সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায় ( ছবি সৌজন্যে এএফপি)
বিসিসিআই সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায় ( ছবি সৌজন্যে এএফপি)

মহিলাদের আইপিএল-এর জন্য অপেক্ষা করতে হবে, ঘোষণা সৌরভের

  • মহিলাদের আইপিএল চালু করতে এখনও প্রায় চার বছর সময় লাগবে। শনিবার সাফ জানিয়ে দিলেন বিসিসিআই সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায়।

২০১৭ সালে মহিলাদের ক্রিকেট বিশ্বকাপের ফাইনালে ওঠে ভারত। তার পর থেকেই দেশে মহিলাদের ক্রিকেট নিয়ে উৎসাহ ক্রমে ঊর্ধ্বমুখী। ঠিক তখন থেকেই ভারতের একাধিক বর্তমান ও প্রাক্তন মহিলা ক্রিকেটার এবং কোচরাও বোর্ডের কাছে মহিলাদের আইপিএল আয়োজনের দাবি তোলা শুরু করেন। তারই পরিপ্রেক্ষিতে এদিন সৌরভ মহিলাদের আইপিএল চালু করতে এখনও চার বছর সময় লাগবে বলে জানিয়ে দেন।

শুধু ভারতে নয়, গোটা বিশ্বজুড়ে আইপিএলের জনপ্রিয়তা তুঙ্গে। সেখানে মহিলাদের ক্রিকেট নিয়ে কারোর বিশেষ আগ্রহ নেই। যদিও এবার সেই মহিলাদের ক্রিকেটকে গুরুত্ব দেওয়ার পাশাপাশি মহিলাদের আইপিএল আয়োজন করার ব্যাপারে বড়সড় ঘোষণা বিসিসিআই সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায়ের। জানিয়ে দিলেন, মহিলাদের আইপিএল আয়োজন করতে হলে ক্রিকেটারের সংখ্যা বাড়াতে হবে।

দেশের মহিলদের ক্রিকেটের উন্নয়ন নিয়ে কথা বলতে গিয়ে এদিন বাস্তব সত্য তুলে ধরে সৌরভ বলেন, ‘মহিলাদের আইপিএল চালু করতে হলে আগে ক্রিকেটারদের সংখ্যা বাড়াতে হবে। সাত থেকে আটটা দল নিয়ে মহিলাদের আইপিএল আয়োজন করতে হলে আমাদের ক্রিকেটারের সংখ্যা বাড়াতে হবে। তার জন্য আমার মনে হয় আরও চার বছর সময় লাগতে পারে।’

মহিলাদের ক্রিকেট টুর্নামেন্ট আয়োজিত হলেও সেখানে বেশি দল অংশগ্রহণ করে না। চলতি বছরের মাসে জয়পুরে আইপিএলের ধাঁচে মহিলাদের টি-২০ চ্যালেঞ্জ শুরু করা হয়েছিল। কিন্তু সেখানে মাত্র তিনটি দলকে পাওয়া গিয়েছিল। যার ফলে ওই টুর্নামেন্টটি সাধারণ মানুষের নজর কাড়েনি। মূলত ক্রিকেটারদের অভাবে বেশি দল গড়ে বড় করে মহিলাদের টি-২০ চ্যালেঞ্জ আয়োজন সম্ভব হয়নি।

বিশ্বকাপের পর থেকে ঝুলন, হরমনপ্রীতদের জন্য বড় করে আইপিএল চালু করার দাবি আসছিল বিভিন্ন মহল থেকে। সেটা মাথায় রেখে সৌরভের সাফ কথা, সাত-আটটা দল নিয়ে মহিলাদের আইপিএল করতে গেলে এখনও বেশ কিছুটা সময় লাগবে। সে ক্ষেত্রে মহিলা ক্রিকেটারদের সংখ্যা বাড়ানোর কথা জানিয়ে মহারাজ আরও বলেন, ‘আইপিএল আয়োজন করতে কমবেশি ১৫০ থেকে ১৬০ জন মহিলা ক্রিকেটার দরকার। কিন্তু এই মুহূর্তে আমাদের হাতে ৫০-৬০ জন প্লেয়ার রয়েছে। ফলে আমাদের আরও ৩-৪ বছর অপেক্ষা করতেই হবে।’

বন্ধ করুন