বাংলা নিউজ > ময়দান > ওয়ান ডে-র গতিতে টেস্টে রান, ক্যানবেরায় ভেঙে গেল চার দশকের পুরনো রেকর্ড, চোখ রাখুন হাফ-ডজন নজিরে
মেয়েদের ক্রিকেটে রেকর্ডের ছড়াছড়ি। ছবি- আইসিসি।

ওয়ান ডে-র গতিতে টেস্টে রান, ক্যানবেরায় ভেঙে গেল চার দশকের পুরনো রেকর্ড, চোখ রাখুন হাফ-ডজন নজিরে

  • ক্যানবেরায় চলতি মহিলা অ্যাসেজের একমাত্র টেস্টে রেকর্ডের ছড়াছড়ি।

রীতিমতো ওয়ান ডে-র গতিতে টেস্টে রান তুলেও ক্যানবেরায় অস্ট্রেলিয়াকে হারাতে পারল না ইংল্যান্ডের মহিলা ক্রিকেট দল। শেষমেশ জয় থেকে মাত্র ১২ রান দূরে দাঁড়িয়ে যেতে হয় ব্রিটিশদের। চলতি মাল্টি ফর্ম্যাট অ্যাসেজের একমাত্র টেস্ট ড্র হয়। তবে ম্যাচে রীতিমতো রেকর্ডের ছড়াছড়ি। চোখ রাখা যাক মেয়েদের ক্রিকেটের তেমনই হাফ-ডজন নতুন নজিরে।

ম্যাচের সংক্ষিপ্ত স্কোর:-
অস্ট্রেলিয়া প্রথম ইনিংস: ৩৩৭/৯ ডিক্লেয়ার।
ইংল্যান্ড প্রথম ইনিংস: ২৯৭।
অস্ট্রেলিয়া দ্বিতীয় ইনিংস: ২১৬/৭ ডিক্লেয়ার।
ইংল্যান্ড দ্বিতীয় ইনিংস: ২৪৫/৯।
ম্যাচের ফল: ড্র

হাফ-ডজন নতুন রেকর্ড:-
# অন্তত ৩০ ওভার খেলা হওয়া মহিলা টেস্টের কোনও ইনিংসে এই প্রথমবার ওভার প্রতি ৫ রানের বেশি সংগ্রহ করে কোনও দল। ক্যানবেরায় ইংল্যান্ড শেষ ইনিংসে ৪৮ ওভারে ২৪৫ রান তোলে। রান-রেট ছিল ৫.১০।

# ইংল্যান্ডের সোফিয়া ডাঙ্কলি মেয়েদের টেস্টে প্রথম ব্যাটার হিসেবে শেষ (চতুর্থ) ইনিংসে একাধিক ছক্কা হাঁকান। ক্যানবেরায় তিনি ৩২ বলে ৪৫ রানের ঝোড়ো ইনিংস খেলার পথে ৫টি চার ও ২টি ছক্কা মারেন।

# ইংল্যান্ডের হয়ে দুই ইনিংস মিলিয়ে একটি টেস্ট ম্যাচে সব থেকে বেশি রান করার রেকর্ড গড়েন হেথার নাইট। তিনি ক্যানবেরা টেস্টের দুই ইনিংস মিলিয়ে (অপরাজিত ১৬৮ ও ৪৮) মোট ২১৬ রান সংগ্রহ করেন। তিনি জান ব্রিটিনের রেকর্ড ভেঙে দেন। ব্রিটিন ১৯৯৮ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে একটি টেস্টে ২০৫ রান সংগ্রহ করেছিলেন।

# অস্ট্রেলিয়ার মাটিতে কোনও মহিলা টেস্টের দুই ইনিংস মিলিয়ে সব থেকে বেশি রান করার রেকর্ড গড়েন নাইট (২১৬)। এক্ষেত্রে তিনি ভেঙে দেন এলিস পেরির নজির। অস্ট্রেলিয়ার পেরি ২০১৭ সালে নিজেদের মাঠে ইংল্যান্ডের বিরুদ্ধেই একটি টেস্টে ২১৩ রান সংগ্রহ করেছিলেন।

# মেয়েদের টেস্টের ইতিহাসে শেষ ইনিংসে সব থেকে বেশি দলগত রানের রেকর্ড গড়ে ইংল্যান্ড। ক্যানবেরায় শেষ ইনিংসে ৯ উইকেটে ২৪৫ রান তোলে তারা। আগের রেকর্ড ছিল ইংল্যান্ডেরই। তারা ১৯৮৬ সালে ভারতের বিরুদ্ধে শেষ ইনিংসে ৫ উইকেটের বিনিময়ে ২২৯ রান তুলেছিল।

# মেয়েদের টেস্টে সব থেকে বেশি রান-রেটের সর্বকালীন রেকর্ড গড়ে অস্ট্রেলিয়া-ইংল্যান্ড ক্যানবেরা টেস্টে। এই টেস্টের চার ইনিংস মিলিয়ে ওভার পিছু ৩.৪০ রান ওঠে। আগের রেকর্ড ছিল ১৯৭৯ সালে ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজ নটিংহ্যাম টেস্টের। সেই টেস্টের সব ইনিংস মিলিয়ে গড়ে ওভার পিছু ৩.০৩ রান সংগ্রহ করেছিলেন ব্যাটাররা।

বন্ধ করুন