বাংলা নিউজ > ময়দান > Women's Asia Cup 2022: আন্তর্জাতিক ক্রিকেটে নক আউট পর্বে প্রথম ১ রানে জয়, বিশ্ব রেকর্ড লঙ্কার মেয়েদের

Women's Asia Cup 2022: আন্তর্জাতিক ক্রিকেটে নক আউট পর্বে প্রথম ১ রানে জয়, বিশ্ব রেকর্ড লঙ্কার মেয়েদের

পাকিস্তানকে ১ রানে হারিয়ে ফাইনালে শ্রীলঙ্কা।

পুরুষ এবং মহিলা আন্তর্জাতিক ক্রিকেট মিলিয়েই প্রথম টিম হিসেবে কোনও টুর্নামেন্টের নক আউট পর্বে ১রানে ম্যাচ জেতার নজির গড়ল শ্রীলঙ্কা। এর আগে আন্তর্জাতিক পর্যায়ের ক্রিকেটে এমন ঘটনা কখনও-ই ঘটেনি।

মেয়েদের এশিয়া কাপের প্রথম সেমিফাইনালে থাইল্যান্ডকে রীতিমতো গুড়িয়ে দিয়েছে ভারত। কার্যত একপেশে ম্যাচ হয়েছে। কিন্তু দ্বিতীয় সেমিফাইনালে পাকিস্তান-শ্রীলঙ্কার মধ্যে হল হাড্ডাহাড্ডি লড়াই। ফয়সলা হল শেষ বলে। শ্বাসরুদ্ধকর থ্রিলারের মতো ম্যাচে মাত্র ১ রানে জয় ছিনিয়ে নিয়েছে শ্রীলঙ্কা। সেই সঙ্গে তারা গড়ে ফেলল বিশ্ব রেকর্ডও।

পুরুষ এবং মহিলা আন্তর্জাতিক ক্রিকেট মিলিয়েই প্রথম টিম হিসেবে কোনও টুর্নামেন্টের নক আউট পর্বে ১রানে ম্যাচ জেতার নজির গড়ল শ্রীলঙ্কা। এর আগে আন্তর্জাতিক পর্যায়ের ক্রিকেটে এমন ঘটনা কখনও-ই ঘটেনি। মেয়েদের এশিয়া কাপের সেমিফাইনাল ম্যাচে তাই নজির গড়ে ফেলল শ্রীলঙ্কা। ফাইনালে তারা ভারতের মুখোমুখি হবে।

আরও পড়ুন: দীপ্তিদের দাপটে ঝলসে গেল থাইল্যান্ড, ৭৪রানে বড় জয়, ফাইনালে ভারত

২০২২ এশিয়া কাপের দ্বিতীয় সেমিফাইনাল ম্যাচটিও সিলেটেই অনুষ্ঠিত হয়েছে। এই ম্যাচে শেষ বলে হেরে যায় পাকিস্তান ক্রিকেট টিম। শেষ বলে ৩ রান করলেই ম্যাচ জিতে যেত পাকিস্তান। সেখান থেকে শেষ বলে পাকিস্তান ১ রান যোগ করে। কিন্তু এর পর দ্বিতীয় রান নিতে গিয়ে রান আউট হয়ে যান নিদা দার। আর ম্যাচটিও হাত থেকে বের হয়ে যায় পাকিস্তানের।

এই ম্যাচে টসে জিতে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছিল শ্রীলঙ্কার অধিনায়ক চামারি আটাপাট্টু। প্রথমে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ১২২ রান করে শ্রীলঙ্কা। শ্রীলঙ্কার হয়ে ৩৫ রান করেন হর্ষিতা মাদভি, আর আনুষ্কা সঞ্জীবনী ২৬ রান করেন। নীলাক্ষী ডি'সিলভা ১৪ এবং হাসিনি পেরেরা ১৩ রান করেন। ক্যাপ্টেন চামারি আটাপাট্টু করেন ১০ রান। পাকিস্তানের হয়ে নাশরা সান্ধু নেন ৩ উইকেট। একটি করে উইকেট পান সাদিয়া ইকবাল, নিদা দার এবং আইমান আনোয়ার।

আরও পড়ুন: সর্বোচ্চ T20 খেলার নজির- কিউয়ি তারকাকে ছুঁলেন হরমনপ্রীত

জয়ের জন্য ১২৩রানের লক্ষ্য মোটেও কঠিন কিছু ছিল না। তবে পাকিস্তান ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ১২১ রানে আটকে যায়। শেষ ওভারে জয়ের জন্য ৯ রান দরকার ছিল পাকিস্তানের। তবে তারা ৭ রানের বেশি সংগ্রহ করতে পারেনি। পাকিস্তানের অধিনায়ক বিসমাহ মারুফ ৪১ বলে ৪২ করে ১৮তম ওভারের দ্বিতীয় বলে আউট হলে ম্যাচের রং বদলায়। শেষ রর্যন্ত নিদা দার ২৬ করে শেষ বলে আউট হলে পাকিস্তানের স্বপ্নভঙ্গ হয়। বিসমাহ মারুফ এবং নিদা দার ছাড়া পাকিস্তানের বাকিরা ২০ রানের গণ্ডি টপকাতে পারেননি।

রান তাড়া করতে নেমে সোজা শুরু পায় পাকিস্তান দল। এমনকি দল ভালো ছন্দে আছে বলে মনে হলেও শ্রীলঙ্কা দল সোজা বোলিং করছিল। তবে ৪২ রান করে অধিনায়ক বিসমাহ মারুফ আউট হলে ম্যাচের মোড় বদলে যায়। ১৯তম ওভারের প্রথম বলে পাকিস্তানও ধাক্কা খেয়েছিল, যখন নিদা দার ইনিংসের শেষ বলে রান করতে পারেন এবং রান আউট হন। তিনি করেন ২৬ রান। ইনোকা রানাভিরা ম্যাচ সেরার পুরস্কার পেলেও অচিনি কুলসুরিয়ার সঙ্গে ভাগ করে নেন।

ডেথ ওভারে দুরন্ত বোলিং করার জন্য এবং ৪ ওভারে ১৭ রান দিয়ে ২ উইকেট নিয়ে পাকিস্তানকে বিপাকে ফেরার জন্য শ্রীলঙ্কার ইনোকা রানাভিরা ম্যাচের সেরা হন। তবে এই পুরস্কার তিনি শেষ ওভারে বল করে পাকিস্তানকে আটকে দেওয়া বোলার অচিনি কুলসুরিয়ার সঙ্গে ভাগ করে নেন। প্রসঙ্গত রানাভিরা আবার ১৯তম ওভারে ৪ রান দিয়ে ১ উইকেট নিয়েছিলেন।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

IPL 2024 CSK vs LSG: রাহুলের এই সাহসী সিদ্ধান্তই বদলে দিল ম্যাচের রঙ! চুক্তি থেকে বাদ, আইপিএলে শতরানের পর জাতীয় দলে ফেরার স্বপ্ন দেখছেন স্টইনিস সারাক্ষণ ধোনি, ধোনি কী! ক্যামেরাম্যান ফোকাস করতেই বোতল ছোড়ার ভয় দেখালেন মাহি Summer Health: গ্রীষ্মকালে পেট গরমের আশঙ্কা! খেয়ে দেখুন এই ৪ খাবার, সুস্থ থাকবেন মীন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৪ এপ্রিলের রাশিফল সম্পদ পুনর্বণ্টন নিয়ে পিত্রোদার বিস্ফোরক দাবিতে অস্বস্তিতে কংগ্রেস, চটলেন খাড়গে কুম্ভ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৪ এপ্রিলের রাশিফল মকর রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৪ এপ্রিলের রাশিফল ধনু রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৪ এপ্রিলের রাশিফল বৃশ্চিক রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৪ এপ্রিলের রাশিফল

Latest IPL News

IPL 2024 CSK vs LSG: রাহুলের এই সাহসী সিদ্ধান্তই বদলে দিল ম্যাচের রঙ! চুক্তি থেকে বাদ, আইপিএলে শতরানের পর জাতীয় দলে ফেরার স্বপ্ন দেখছেন স্টইনিস সারাক্ষণ ধোনি, ধোনি কী! ক্যামেরাম্যান ফোকাস করতেই বোতল ছোড়ার ভয় দেখালেন মাহি চলতি আইপিএলে অভিষেক পোড়েলের খেলাই হত না এবার! দাবি DC-র তারকা অজি ওপেনারের IPL-র ইতিহাসে রান তাড়া করে জয়ের ক্ষেত্রে সর্বোচ্চ রান করার নজির গড়লেন স্টইনিস জাতীয় দল নয়, IPL-এ খেলাকেই বেশি উপভোগ করেন মুস্তাফিজুর রহমান! দাবি সতীর্থদের রাহুল যখন ফ্লাইং ম্যান, CSK-র বিরুদ্ধে সুপার ক্যাচ নিয়ে অবাক করলেন LSG ক্যাপ্টেন LSG-র হাল না ছাড়ার মানসিকতার মধ্যে IPL 2024-এ প্রথমার্ধের সাফল্যের রহস্য লুকিয়ে দিল্লিতে ‘দাদাগিরি’র শ্যুটিং! সৌরভের জন্য বিশেষ বন্দোবস্ত, কবে শেষ হচ্ছে এই শো? গুহায় ঢুকে সিংহ শিকার LSG-র, স্টইনিসের দাপটে CSK-কে তাদের ঘরের মাঠে হারাল লখনউ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.