বাংলা নিউজ > ময়দান > Women's IPL 2023: মহিলা IPL-এ দল কিনতে দরপত্র KKR-সহ ৬ ফ্র্যাঞ্চাইজির; দৌড়ে নেই CSK, GT - রিপোর্ট

Women's IPL 2023: মহিলা IPL-এ দল কিনতে দরপত্র KKR-সহ ৬ ফ্র্যাঞ্চাইজির; দৌড়ে নেই CSK, GT - রিপোর্ট

মহিলা IPL-এ দল কিনতে দরপত্র KKR-সহ ৬ ফ্র্যাঞ্চাইজির, দাবি রিপোর্টে। (ফাইল ছবি, সৌজন্যে আইপিএল)

Women's IPL 2023: মহিলা আইপিএলে দল কিনতে প্রাথমিকভাবে নথি জমা দিয়েছে কেকেআর, মুম্বই ইন্ডিয়ান্স, রয়্যালস চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর, দিল্লি ক্যাপিটালস, রাজস্থান রয়্যালস এবং সানরাইজার্স হায়দরাবাদ। কিন্তু সেই পথে হাঁটেনি সিএসকে এবং গুজরাট টাইটানসের মতো দল।

প্রাথমিকভাবে মহিলা আইপিএলে দল কিনতে আগ্রহ প্রকাশ করল পুরুষদের লিগের ছ'টি ফ্র্যাঞ্চাইজি। জমা দিয়েছে নথিও। যে তালিকায় আছে কলকাতা নাইট রাইডার্স (কেকেআর)। কিন্তু মহিলা আইপিএলের দল কেনার জন্য নথি জমা দেওয়া থেকে বিরত থেকেছে চেন্নাই সুপার কিংস (সিএসকে)-সহ তিনটি ফ্র্যাঞ্চাইজি। একটি প্রতিবেদনে এমনই জানানো হয়েছে।

ক্রিকবাজের প্রতিবেদন অনুযায়ী, মহিলা আইপিএলে দল কিনতে প্রাথমিকভাবে নথি জমা দিয়েছে কেকেআর, মুম্বই ইন্ডিয়ান্স, রয়্যালস চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর, দিল্লি ক্যাপিটালস, রাজস্থান রয়্যালস এবং সানরাইজার্স হায়দরাবাদ। কিন্তু সেই পথে হাঁটেনি সিএসকে এবং গুজরাট টাইটানসের মতো দল। লখনউ সুপার জায়েন্টসও সম্ভবত মহিলা আইপিএলে দল কিনতে ইচ্ছুক নয় বলে ওই প্রতিবেদনে জানানো হয়েছে। 

ওই প্রতিবেদন অনুযায়ী, পুরুষদের আইপিএলের দশম দল পঞ্জাব কিংস কী করবে, তা এখনও স্পষ্ট হয়নি। তবে অসমর্থিত সূত্র উদ্ধৃত করে ওই প্রতিবেদনে জানানো হয়েছে যে দরপত্র নিয়ে ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) নির্ধারিত জায়গায় হাজির ছিলেন পঞ্জাবের প্রতিনিধিরা। অর্থাৎ পঞ্জাবও মহিলা আইপিএলে দল কেনার দৌড়ে আছে বলে মনে করা হচ্ছে।

কিন্তু চেন্নাই, গুজরাটের মতো পুরুষদের আইপিএলের সফল ফ্র্যাঞ্চাইজি মহিলা আইপিএলে দল কিনতে কেন ইচ্ছুক নয়? ওই প্রতিবেদন অনুযায়ী, সিএসকের এক কর্তা জানিয়েছেন যে পুরোপুরি কৌশলগত কারণে সেই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। গুজরাটের তরফে আবার জানানো হয়েছে যে আপাতত পুরুষদের দলের উপরই জোর দেওয়া হচ্ছে। সঞ্জীব গোয়েঙ্কার লখনউয়ের তরফে অবশ্য আপাতত কোনও প্রতিক্রিয়া মেলেনি বলে ওই প্রতিবেদনে জানানো হয়েছে।

আরও পড়ুন: Women's IPL to earn more money than PSL: বাবরদের ৩ গুণ অর্থ হরমনদের ম্যাচে! পাকিস্তান সুপার লিগকে উড়িয়ে দিল মহিলা IPL

তবে শুধু পুরুষ আইপিএলের ফ্র্যাঞ্চাইজি নয়, অন্যান্য সংস্থাও মহিলা আইপিএলের দল কিনতে আগ্রহী। বিশেষত যাবতীয় প্রত্যাশা ছাপিয়ে সম্প্রচার স্বত্ব যে টাকায় বিক্রি হয়েছে, তাতে আগ্রহ আরও বেড়েছে। ওই সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, মহিলা আইপিএলে দল কিনতে অত্যন্ত আগ্রহী আদানি গ্রুপ এবং টরেন্ট ফার্মা। যে দুটি সংস্থা পুরুষদের আইপিএলেও দল কিনতে আগ্রহী ছিল। কিন্তু তাতে সফল হয়নি। সেই পরিস্থিতিতে মহিলা আইপিএলকে পাখির চোখ করছে।

আরও পড়ুন: Women's IPL Media rights sold: ম্যাচপিছু ৭.০৯ কোটি! ৯৫১ কোটিতে বিক্রি মহিলা IPL-র মিডিয়া রাইটস, কোথায় দেখবেন?

একাধিক রিপোর্ট অনুযায়ী, মহিলা আইপিএলে দল কেনার জন্য আগ্রহ প্রকাশের দিন আজ (সোমবার, ২৩ জানুয়ারি)। যে দলগুলি ভারতীয় ক্রিকেট বোর্ডের শর্ত পূরণ করবে, সেগুলি আগামী বুধবার আর্থিক কর্মকাণ্ডে সামিল হতে পারবে। তারপর বোর্ডের তরফে ঘোষণা করা হবে যে কে কোন দল পাচ্ছে।

(এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup)

বন্ধ করুন