বাংলা নিউজ > ময়দান > আগামী বছরই ছয় দলের মহিলাদের IPL, দাবি BCCI সূত্রের
মেয়েদের আইপিএল শুরু হবে আগামী বছরই, দাবি বিসিসিআই সূত্রের।

আগামী বছরই ছয় দলের মহিলাদের IPL, দাবি BCCI সূত্রের

  • জানা গিয়েছে, পরের বছর থেকেই মেয়েদের আইপিএল শুরু হতে চলেছে। প্রথমে ছয় দলে এই টুর্নামেন্ট হবে।

ছেলেদের আইপিএল চলছে রমরমিয়ে। তবে সবার প্রশ্ন, মেয়েদের পূর্ণাঙ্গ ইন্ডিয়ান প্রিমিয়র লিগ শুরু হবে কবে থেকে? বিসিসিআই আইপিএলের পাশাপাশি তিন বছর ধরে মেয়েদের তিন দলের টি-২০ চ্যালেঞ্জ আয়োজন করেছে। তবে তাও নিয়মিত নয়।

ছেলেদের বিগ ব্যাশের পাশাপাশি অস্ট্রেলিয়ায় মেয়েদের বিগ ব্যাশও আয়োজিত হয়। ইংল্যান্ড আবার ছেলেদের পাশাপাশি মেয়েদের দ্য হান্ড্রেড আয়োজন করে। দু'টি টুর্নামেন্টেই ভারতের মহিলা ক্রিকেটাররা শুধু অংশ নেন এমন নয়, বরং দাপিয়ে খেলেন। গত মহিলা বিগ ব্যাশে রেকর্ড সংখ্যক ভারতীয় ক্রিকেটার অংশ নিয়েছিলেন।

স্বাভাবিক ভাবেই শুধু ভারতীয় ক্রিকেটমহলেরই নয়, বরং আন্তর্জাতিক ক্রিকেট মহলেরও প্রশ্নের মুখে পড়তে হয় ভারতীয় ক্রিকেট বোর্ডকে। জানা গিয়েছে, পরের বছর থেকেই মেয়েদের আইপিএল শুরু হতে চলেছে।

এএনআইকে বিসিসিআই-এর এক সূত্র জানিয়েছেন, ‘আগামী বছর থেকেই মহিলাদের আইপিএল শুরু হয়ে যাবে। আমরা ইতিমধ্যেই এই পরিকল্পনা বাস্তবায়িত করার জন্য কাজ করছি। কতকগুলি দল অংশ নেবে এবং কোন উইন্ডোটি উপযুক্ত হতে চলেছে, এই সব নিয়েই আলোচনা চলছে। কারণ আমাদের পুরুষদের আইপিএলও রয়েছে। এখনও পর্যন্ত বিস্তারিত কিছু বলতে পারছি না। তবে হ্যাঁ, আমরা এই লিগ সম্পর্কে সত্যিই উচ্ছ্বসিত। কিছু ফ্র্যাঞ্চাইজি ইতিমধ্যেই আগ্রহ দেখিয়েছে এবং এই টুর্নামেন্টের অংশ নিতে খুবই আগ্রহী। আমরা ছ'টি দল নিয়ে টুর্নামেন্ট শুরু করার পরিকল্পনা করছি এবং টুর্নামেন্টের নিলাম প্রক্রিয়া ও অন্যান্য গুরুত্বপূর্ণ দিকগুলি নিয়েও ভাবনাচিন্তা চলছে।’

সেই সূত্র আরও বলেছেন, ‘দেখুন এখনও পর্যন্ত সব কিছু কাগজে-কলমে আছে। সব কিছু গোছাতে সময় লাগবে। অনেকগুলি দিক আছে, যার সঠিক পরিকল্পনা করতে হবে। নিলাম, দল ইত্যাদি নিয়ে ভাবনাচিন্তা করা দরকার। তবে হ্যাঁ, আমরা অগস্টে মহিলাদের আইপিএল শুরু করতে পারি। তবে এটা এখন নিশ্চিত নয়। একবার সব কিছু আলোচনা করা হবে এবং আমরা একটি আনুষ্ঠানিক ঘোষণা করব। আনুষ্ঠানিক ভাবে শিলমোহর লাগাতে এজিএমেও বিষয়টি নিয়ে আলোচনা করা হবে।’

বন্ধ করুন