বাংলা নিউজ > ময়দান > Women's T20 WC: বিশ্বকাপের শুরুতেই ‘অঘটন’, আতাপাত্তুর রেকর্ড ইনিংসে অপ্রত্যাশিত হার আয়োজক দক্ষিণ আফ্রিকার

Women's T20 WC: বিশ্বকাপের শুরুতেই ‘অঘটন’, আতাপাত্তুর রেকর্ড ইনিংসে অপ্রত্যাশিত হার আয়োজক দক্ষিণ আফ্রিকার

বিশ্বকাপের শুরুতেই হার দক্ষিণ আফ্রিকার। ছবি- এএফপি।

ICC Women's T20 World Cup 2023: মেয়েদের টি-২০ বিশ্বকাপের ইতিহাসে শ্রীলঙ্কার হয়ে সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস খেলেন চামারি আতাপাত্তু। টানা তিনটি আইসিসি ইভেন্টের প্রথম দিনেই অঘটনের সাক্ষী থাকল ক্রিকেটবিশ্ব।

মহিলা টি-২০ বিশ্বকাপের শুরুতেই অপ্রত্যাশিত হার দক্ষিণ আফ্রিকার। গ্রুপ-এ'র উত্তেজক প্রথম ম্যাচে শ্রীলঙ্কা ৩ রানের সংক্ষিপ্ত ব্যবধানে হারিয়ে দেয় আয়োজকদের।

এমনটা নয় যে, দক্ষিণ আফ্রিকা আগে কখনও মেয়েদের টি-২০ ম্যাচে শ্রীলঙ্কার কাছে হারেনি। তবে এতদিন মুখোমুখি লড়াইয়ের ইতিহাসে একতরফা দাপট দেখিয়ে এসেছে তারাই। বিশ্বকাপের আগে দু'দলের ১৩টি ম্যাচের মধ্যে ১০টি জেতে দক্ষিণ আফ্রিকা। শেষ ৫টি আন্তর্জাতিক টি-২০ ম্যাচে শ্রীলঙ্কাকে হারিয়ে দেয় তারা। টি-২০ বিশ্বকাপেও ২-১ ব্যবধানে এগিয়ে ছিল দক্ষিণ আফ্রিকা। তবে এবার একা চামারি আতাপাত্তুই হিসাবটা গোলমাল পাকিয়ে দেন সুনে লুসদের।

কেপ টাউনের উদ্বোধনী ম্যাচে টস হেরে শুরুতে ব্যাট করতে নামে শ্রীলঙ্কা। তারা নির্ধারিত ২০ ওভারে ৪ উইকেটের বিনিময়ে ১২৯ রান তোলে। চামারি আতাপাত্তু ১২টি বাউন্ডারির সাহায্যে ৫০ বলে ৬৮ রান করেন। মেয়েদের টি-২০ বিশ্বকাপের ইতিহাসে এটি শ্রীলঙ্কার কোনও ক্রিকেটারের সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস। আগের রেকর্ডও ছিল আতাপাত্তুর নামে। তিনি ২০১৬ সালে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধেই ৫২ রান করেছিলেন।

এছাড়া এই ম্যাচে ৪টি বাউন্ডারির সাহায্যে ৩৪ বলে ৩৫ রান করেন বিস্মি গুণরত্নে। হর্ষিতা সমরাবিক্রমে ৮, অনুষ্কা সঞ্জীবনী ৫, নীলাক্ষী ডি'সিলভা ৪ ও আমা কাঞ্চনা ৪ রান করেন। দক্ষিণ আফ্রিকার শাবনিম ইসমাইল, মারিজান কাপ ও নাদিন ডি'ক্লার্ক ১টি করে উইকেট নেন।

আরও পড়ুন:- সোয়্যাগ দেখুন ফিল্ডারের, সহজ ক্যাচ বলে দু'হাতে ধরলেন না, এক হাতেই বাজিমাত- ভিডিয়ো

জবাবে ব্যাট করতে নেমে দক্ষিণ আফ্রিকা ২০ ওভারে ৯ উইকেট হারিয়ে ১২৬ রানে আটকে যায়। শেষ ওভারে জয়ের জন্য ১৩ রান দরকার ছিল দক্ষিণ আফ্রিকার। তবে তারা ৯ রানের বেশি সংগ্রহ করতে পারেনি।

লরা উলভার্ট ১৮, তাজমিন ব্রিটস ১২, মারিজান কাপ ১১, সুনে লুস ২৮, ক্লোই টাইরন ১০ ও সিনালো জাফতা ১৫ রান করেন। শাবনিম ইসমাইল ৭, ডি'ক্লার্ক ৭ ও আয়াবঙ্গা খাকা ১ রান করেন।

শ্রীলঙ্কার ইনোকা রণবীরা ১৮ রানে ৩টি উইকেট নেন। ২টি করে উইকেট দখল করেন সুগন্ধিকা কুমারি ও ওশাদি রণসিংহে। ম্যাচের সেরা ক্রিকেটারের পুরস্কার জেতেন আতাপাত্তু।

আরও পড়ুন:- IND vs AUS: অভিষেককারী মার্ফিকে বাজে বলে উইকেট উপহার দিলেন কোহলি, প্রশ্ন উঠছে ফর্ম নিয়ে- ভিডিয়ো

উল্লেখযোগ্য বিষয় হল, শ্রীলঙ্কা এই প্রথম মহিলা টি-২০ বিশ্বকাপে পরপর ২টি ম্যাচ জেতে। ২০২০ সালে নিজেদের শেষ ম্যাচে তারা বাংলাদেশকে হারায়। মেয়েদের ওয়ান ডে বিশ্বকাপে শ্রীলঙ্কা কখনও পরপর ২টি ম্যাচ জেতেনি।

শেষ তিনটি আইসিসি বিশ্বকাপের শুরুতেই অঘটনের সাক্ষী থাকে ক্রিকেটবিশ্ব। ছেলেদের শেষ টি-২০ বিশ্বকাপের প্রথম দিনেই নমিবিয়া হারিয়ে দেয় শ্রীলঙ্কাকে। অনূর্ধ্ব-১৯ মহিলা বিশ্বকাপের প্রথম দিনে বাংলাদেশ পরাজিত করে অস্ট্রেলিয়াকে। এবার মহিলা টি-২০ বিশ্বকাপের প্রথম দিনেই শ্রীলঙ্কার কাছে হার দক্ষিণ আফ্রিকার।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

বৃষ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ৩০ মে’র রাশিফল মেষ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ৩০ মে’র রাশিফল ধনু, মকর, কুম্ভ, মীনের মধ্যে আজ কারা লাকি? জেনে নিন ৩০ মের রাশিফলে সিংহ, কন্যা, তুলা, বৃশ্চিকের মধ্যে আজ লাকি কারা? রইল ৩০ মের রাশিফল মেষ, বৃষ, মিথুন, কর্কটের মধ্যে আজ কেরিয়ার, প্রেমে লাকি কারা? রইল ৩০ মের রাশিফল দিল্লির কোটলা ছিল বোলারদের বধ্যভূমি, IPL-এ ব্যাটাররা সমস্যায় পড়েছেন মুল্লানপুরে 'সেকেন্ড' বাংলা! CAA-র অধীনে বঙ্গের আবেদনকারীদের নাগরিকত্ব দেওয়া শুরু কেন্দ্রের নতুন রূপে নতুন শো নিয়ে ফিরছেন সুদীপা, কবে থেকে-কোথায় দেখা যাবে সুদীপার সংসার? আমি তোমার কিছু হতে দেব না- ২১ সেকেন্ডের কথায় ভক্তের অপারেশনের দায়িত্ব নিলেন মাহি আগামিকাল কালাষ্টমীতে করুন এই উপচার, কাল ভৈরব হবেন প্রসন্ন, হবে না অর্থের অভাব

Latest IPL News

দিল্লির কোটলা ছিল বোলারদের বধ্যভূমি, IPL-এ ব্যাটাররা সমস্যায় পড়েছেন মুল্লানপুরে আমি তোমার কিছু হতে দেব না- ২১ সেকেন্ডের কথায় ভক্তের অপারেশনের দায়িত্ব নিলেন মাহি কোহলির দিকে সমালোচনার আঙুল তোলায় প্রাণনাশের হুমকি পেয়েছিলেন প্রাক্তন কিউয়ি তারকা বুর্জ খলিফাতে ভেসে উঠল KKRও কিং খানের ছবি! নাইটদের জয়কে সেলিব্রেট করল দুবাই ভারতের নতুন কোচ নিয়োগ পিছিয়ে যেতে পারে? রিপোর্টে উঠেছে কারণ, জড়িয়ে গৌতির নাম ১০ বছর পর ট্রফি জয় কেকেআরের, গর্বিত শাহরুখ লিখলেন, 'তোমাদের সবাইকে ভালোবাসি' ভারতীয় দলে ঋষভ পন্তের নাম দেখে কেমন প্রতিক্রিয়া ছিল, উত্তর দিলেন পন্টিং T20 WC 2024: ও যেভাবে প্র্যাকটিস করে! কোহলিকে নিয়ে মুগ্ধতা কাটছে না উইল জ্যাকসের যাঁরা বাদ পড়েছেন, IPL ফর্মের নিরিখে তাঁদের নিয়ে গড়া ভারতের বিশ্বকাপ একাদশ কোহলির সমালোচনা করে বিতর্কের মুখে রায়ডু! CSK-র প্রাক্তনীর পাশে কেভিন পিটারসেন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.