বাংলা নিউজ > ময়দান > Women's WC: অজিদের বড় রান তাড়া করে জয় মানেই লেটার মার্কস মেগের, দেখুন রেকর্ড
মেগ ল্যানিং। ছবি: রয়টার্স (Action Images via Reuters)

Women's WC: অজিদের বড় রান তাড়া করে জয় মানেই লেটার মার্কস মেগের, দেখুন রেকর্ড

  • এ বার মেয়েদের বিশ্বকাপে দুরন্ত ছন্দে রয়েছে অস্ট্রেলিয়া। সেই সঙ্গে তাদের অধিনায়ক মেগ ল্যানিংয়ের পারফরম্যান্সও নজর কাড়া। মঙ্গলবার দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সেঞ্চুরি হাঁকিয়ে দলকে একা দায়িত্ব নিয়ে জিতিয়েছেন অজি অধিনায়ক।

বিশ্বকাপের মঞ্চে অস্ট্রেলিয়া যত বার সর্বোচ্চ রান তাড়া করে জিতেছে, তত বারই ব্যাট হাতে আগুন মেজাজে ছিলেন দলের অধিনায়ক মেগ ল্যানিং। মঙ্গলবারও বিশ্বকাপের ম্যাচে দক্ষিণ আফ্রিকার ২৭১ রানের জবাবে ব্যাট করতে নেমে ৫ উইকেটে জয় ছিনিয়ে নেয় অজিরা। মেগ ল্যানিং করেন অপরাজিত ১৩৫ রান।

এ বারের বিশ্বকাপেই ভারতের বিরুদ্ধেও একই ঘটনার পুনরাবৃত্তি ঘটায় অস্ট্রেলিয়া। ভারত ২৭৭ রানের ইনিংস গড়লে, রান তাড়া করতে নেমে অস্ট্রেলিয়া ৩ বল বাকি থাকতে ৬ উইকেটে ম্যাচ জিতে নেয়। সেই ম্যাচে মেগ করেন ৯৭। এর আগে ২০১৭ বিশ্বকাপে শ্রীলঙ্কা ২৫৭ করেছিল। সেই রান তাড়া করতে নেমে ৩৭ বল বাকি থাকতে ৮ উইকেটে ম্যাচ জিতে নেয় অস্ট্রেলিয়া। আর অজি অধিনায়ক করেছিলেন অপরাজিত ১৫২ রান।

এ বার মেয়েদের বিশ্বকাপে দুরন্ত ছন্দে রয়েছে অস্ট্রেলিয়া। সেই সঙ্গে তাদের অধিনায়ক মেগ ল্যানিংয়ের পারফরম্যান্সও নজর কাড়া। মঙ্গলবার দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সেঞ্চুরি হাঁকিয়ে দলকে একা দায়িত্ব নিয়ে জিতিয়েছেন তিনি।

ওয়েলিংটনে টস জিতে দক্ষিণ আফ্রিকাকে শুরুতে ব্যাট করতে পাঠিয়েছিল অস্ট্রেলিয়া। লরা উলভার্ট ও ক্যাপ্টেন সুন লাসের জোড়া হাফ-সেঞ্চুরিতে ভর করে দক্ষিণ আফ্রিকা নির্ধারিত ৫০ ওভারে ৫ উইকেটের বিনিময়ে ২৭১ রানের বড়সড় ইনিংস গড়ে। লরা অল্পের জন্য ব্যক্তিগত শতরান হাতছাড়া করেন। তিনি ৯০ রান করে আউট হন। সুন লাস ৫২ রান করে সাজঘরে ফেরেন। এছাড়া লিজেল লি ৩৬, লারা গুডল ১৫, ডু'প্রীজ ১৪ ও মারিজান কাপ অপরাজিত ৩০ রান করেন। অস্ট্রেলিয়ার হয়ে ১টি করে উইকেট নেন মেগান শুট, জেস জোনাসেন, অ্যাশলেই গার্ডনার, অ্যানাবেল সাদারল্যান্ড ও অ্যালানা কিং।

পাল্টা ব্যাট করতে নেমে অস্ট্রেলিয়া ৪৫.২ ওভারে ৫ উইকেট হারিয়ে জয়ের জন্য প্রয়োজনীয় ২৭২ রান তুলে নেয়। ২৮ বল বাকি থাকতে ৫ উইকেটের দাপুটে জয় নিশ্চিত করে অজিরা। ক্যাপ্টেন মেগ ল্যানিং ১৩৫ রানের অসাধারণ ইনিংস খেলে অপরাজিত থাকেন। ১৩০ বলের ইনিংসে তিনি ১৫টি চার ও ১টি ছক্কা মারেন।

এছাড়া রাচেল হেইন্স ১৭, অ্যালিসা হিলি ৫, বেথ মুনি ২১, তালিয়া ম্যাকগ্রা ৩২, অ্যাশলেই গার্ডনার ২২ ও অ্যানাবেল সাদারল্যান্ড অপরাজিত ২২ রান করেন। শাবনিম ইসমাইল ও ট্রিয়ন ২টি করে উইকেট নেন। সঙ্গত কারণেই ম্যাচের সেরা ক্রিকেটার নির্বাচিত হয়েছেন ল্যানিং।

চলতি মহিলা বিশ্বকাপে অস্ট্রেলিয়া এই নিয়ে ৬টি ম্যাচের সবগুলিতেই জয় তুলে নেয়। অন্যদিকে ৫ নম্বর ম্যাচে মাঠে নেমে প্রথম হারের স্বাদ পায় দক্ষিণ আফ্রিকা।

বন্ধ করুন