বাংলা নিউজ > ময়দান > Women's WC: ৫ নম্বরে ব্যাট করতে নেমে সেঞ্চুরি, নতুন রেকর্ড গড়ে ফেললেন হরমনপ্রীত
শতরানের তৃপ্তি: রিচার শুভেচ্ছা হরমনপ্রীতকে।

Women's WC: ৫ নম্বরে ব্যাট করতে নেমে সেঞ্চুরি, নতুন রেকর্ড গড়ে ফেললেন হরমনপ্রীত

  • হরমনপ্রীত কাউর প্রথম ভারতীয় ক্রিকেটার হিসেবে মহিলাদের ওয়ানডেতে ৫ নম্বর বা তার নীচে ব্যাট করে সেঞ্চুরি করেছেন। এর আগে ৫ বা তার নীচে ব্যাট করতে নেমে ২০০৮ সালে পাকিস্তানের বিরুদ্ধে রুমেলি ধর ৯২ রান করেছিলেন। সেটাই এত দিন সর্বোচ্চ স্কোর ছিল।

নিউজিল্যান্ডের কাছে হারের পর, ভারতীয় ব্যাটারদের পারফরম্যান্স নিয়ে তীব্র সমালোচনা হয়েছিল। তবে শনিবার ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ব্যাট হাতে জ্বলে ওঠেন স্ম়ৃতি মান্ধানা এবং হরমনপ্রীত কাউর। সব সমালোচনার জবাব দিতে ভারতের দুই তারকাই সেঞ্চুরি করেন। তবে হরমনপ্রীত সেঞ্চুরির পাশাপাশি গড়ে ফেলেছেন নতুন নজিরও।

হরমনপ্রীত কাউর প্রথম ভারতীয় ক্রিকেটার হিসেবে মহিলাদের ওয়ানডেতে ৫ নম্বর বা তার নীচে ব্যাট করে সেঞ্চুরি করেছেন। এর আগে ৫ বা তার নীচে ব্যাট করতে নেমে ২০০৮ সালে পাকিস্তানের বিরুদ্ধে রুমেলি ধর ৯২ রান করেছিলেন। সেটাই এত দিন সর্বোচ্চ স্কোর ছিল। এ বার সেটাকে ছাপিয়ে শতরান করলেন 

এ ছাড়াও এ দিনের সেঞ্চুরি ধরলে হরমনপ্রীত কাউর ওডিআই বিশ্বকাপের মঞ্চে তিনটি শতরান করে ফেললেন । যা ভারতীয় ক্রিকেটারদের মধ্যে সর্বোচ্চ। এর আগে ভারতের কোনও ক্রিকেটার বিশ্বকাপের মঞ্চে তিনটি বা তার বেশি শতরান করতে পারেননি।

এ দিন টসে জিতে প্রথমে ব্যাট করে ভারত নির্দিষ্ট ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে করে ৩১৭ রান। ওপেন করতে নেমে স্মৃতি মান্ধানা ১১৯ বলে ১২৩ রান করেন। হরমনপ্রীত কাউর করেন ১০৭ বলে ১০৯ রান। এ ছাড়া যস্তিকা ভাটিয়া করেন ২১ বলে ৩১ রান। এর বাইরে সে ভাবে কেউ রান পাননি। চতুর্থ সর্বোচ্চ রান দীপ্তি শর্মার। ২১ বলে ১৫ করেছেন তিনি। উইন্ডিজের আনিসা মহম্মদ ২ উইকেট নিয়েছেন। ১টি করে উইকেট নিয়েছেন শামিলা কনেল, হেইলি ম্যাথিউস, শাকেরা সেলমন, দিয়ান্দ্রা দোতিন, আলিহ অ্যালিনে।

জবাবে ব্যাট করতে নেমে ১২ ওভারে বিনা উইকেটে ১০০ করে ফেলেছিল ওয়েস্ট ইন্ডিজ। ডটিন ৪৬ বলে ৬২ করে আউট হওয়ার পর যেন খড়কুটোর মতোই উড়ে যায় ক্যারিবিয়ানরা। ডটিন ছাড়া ম্যাথিউজ ৩৬ বলে ৪৩ রান করেছেন। এর পর তৃতীয় সর্বোচ্চ ৪৮ বলে ১৯ রান করেন চেডিন নেশন। বাকিরা কেউ ১৫ রানের গণ্ডি টপকাতে পারেননি।

উইন্ডিজের ওপেনিং জুটি ভেঙেছিলেন স্নেহ রানা। তিনি মোট ৩ উইকেট নেন। মেঘনা সিং নেন ২ উইকেট। ঝুল গোস্বামা, রাজেশ্বরী গায়কোয়াড়, পূজা বস্ত্রকার নিয়েছেন ১টি করে উইকেট। ১৫৫ রানে বড় জয় পায় মিতালি রাজের ভারত। অ্যালিনে।

বন্ধ করুন