বাংলা নিউজ > ময়দান > Women's WC: কিউয়িদের হারিয়ে নিজেদের পাশাপাশি ছেলেদের হয়েও বদলা প্রোটিয়া মেয়েদের
দুরন্ত জয় ছিনিয়ে নিল দক্ষিণ আফ্রিকা।

Women's WC: কিউয়িদের হারিয়ে নিজেদের পাশাপাশি ছেলেদের হয়েও বদলা প্রোটিয়া মেয়েদের

  • প্রথম বার বিশ্বকাপের মঞ্চে নিউজিল্যান্ডকে হারানোর স্বাদ পেল দক্ষিণ আফ্রিকার মেয়েরা।

২০০০, ২০০৯, ২০১৩- বিশ্বকাপে বার বার নিউজিল্যান্ডের বিরুদ্ধে হারের যন্ত্রণা নিয়ে মাঠ ছাড়তে হয়েছে দক্ষিণ আফ্রিকাকে। অবশেষে বৃহস্পতিবার সেই যন্ত্রণায় প্রলেপ লাগাল প্রোটিয়া বাহিনী। এ দিন বিশ্বকাপের ম্যাচে ২ উইকেটে নিউজিল্যান্ডকে হারাল দক্ষিণ আফ্রিকার মেয়েরা। সেই সঙ্গেই প্রথম বার বিশ্বকাপের মঞ্চে কিউয়িদের হারানোর স্বাদ পেল তারা।

এ ছাড়াও মহিলা-পুরুষ নির্বিশেষে ২১ শতকে প্রথম বার ওডিআই বিশ্বকাপে নিউজিল্যান্ডকে হারাল দক্ষিণ আফ্রিকা। দক্ষিণ আফ্রিকার পুরুষদের টিমও ২০০৩, ২০০৭, ২০১১, ২০১৫, ২০১৯ ওডিআই বিশ্বকাপে নিউজিল্যান্ডের কাছে হেরেছে। সেই দিক থেকে দেখতে গেলে পুরুষদের হয়েও বদলা নিল দক্ষিণ আফ্রিকার মেয়েরা।

এ দিন টসে জিতে ব্যাটিং নিয়েছিল নিউজিল্যান্ড। ৪৭.৫ ওভারে ২২৮ রানে অল আউট হয়ে যায় তারা। নিউজিল্যান্ডের হয়ে ব্যাট হাতে দুরন্ত লড়াই উপহার দেন ক্যাপ্টেন সোফি ডিভাইন। নিশ্চিত শতরান মাঠে ফেলে আসেন তিনি। সোফি ১২টি চার ও ১টি ছক্কার সাহায্যে ১০১ বলে ৯৩ রান করে আউট হন। এছাড়া অ্যামেলিয়া কের ৪২, ম্যাডি গ্রিন ৩০ ও ব্রুক হালিডে ২৪ রান করেন। শাবনিম ইসমাইল ও আয়াবঙ্গা খাকা ৩টি করে উইকেট নেন। ২টি উইকেট নিয়েছেন মারিজান কাপ।

জবাবে ব্যাট করতে নেমে দক্ষিণ আফ্রিকা ৪৯.৩ ওভারে ৮ উইকেট হারিয়ে জয়ের জন্য প্রয়োজনীয় ২২৯ রান তুলে নেয়। দক্ষিণ আফ্রিকার হয়ে লরা উলভার্ট ৬৭, সুন লাস ৫১, মারিজান অপরাজিত ৩৪, তাজমিন বার্টস ১৮ ও লিজেল লি ১৭ রান করেন। অ্যামেলিয়া ৩টি ও ফ্রান্সেস ম্যাকায় ২টি উইকেট নেন। ম্যাচের সেরা হয়েছেন মারিজান।

বন্ধ করুন