বাংলা নিউজ > ময়দান > Women's WC: শেষ ৫ বছরে প্রথম গোল্ডেন ডাক, সঙ্গে বিশ্বকাপে লজ্জার নজির মিতালির

Women's WC: শেষ ৫ বছরে প্রথম গোল্ডেন ডাক, সঙ্গে বিশ্বকাপে লজ্জার নজির মিতালির

বাংলাদেশের বিরুদ্ধে শূন্য করে সাজঘরে ফেরেন মিতালি রাজ।

২০১৭ মহিলা বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে গোল্ডেন ডাক করেছিলেন মিতালি। অর্থাৎ এ দিনের মতোই প্রথম বলে আউট হয়ে গিয়েছিলেন। মিতালিই একমাত্র ভারত অধিনায়ক, যিনি মহিলা বিশ্বকাপে গোল্ডেন ডাকের রেকর্ড করেছেন। যা লজ্জার নজির হিসেবে ভারতের ক্রিকেট ইতিহাসের পাতায় লেখা থাকবে।

মঙ্গলবার হ্যামিল্টনের সেডন পার্কে বাংলাদেশের বিরুদ্ধে গুরুত্বপূর্ণ ম্য়াচে শূন্য হাতে ফিরতে হল ভারত অধিনায়ক মিতালি রাজকে। তাও প্রথম বলেই। এই নিয়ে ওয়ানডে কেরিয়ারের দ্বিতীয় গোল্ডেন ডাক করলেন মিতালি। আর ওডিআই কেরিয়ারের সাত নম্বর ডাক করে ফেললেন তিনি। সেই সঙ্গে বিশ্বকাপের মঞ্চে গড়লেন লজ্জার এক নজির।

এর আগে ২০১৭ মহিলা বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে গোল্ডেন ডাক করেছিলেন মিতালি। অর্থাৎ এ দিনের মতোই প্রথম বলে আউট হয়ে গিয়েছিলেন। মিতালিই একমাত্র ভারত অধিনায়ক, যিনি মহিলা বিশ্বকাপে গোল্ডেন ডাকের রেকর্ড করেছেন। যা লজ্জার নজির হিসেবে ভারতের ক্রিকেট ইতিহাসের পাতায় লেখা থাকবে।

এ দিন ১৬তম ওভারে ব্যাট করতে নেমে প্রথম বলেই ঋতু মণির বলে ফাহিমা খাতুনের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন মিতালি রাজ। তার আগে দলের ৭৪ রানে ২ উইকেট হারিয়ে বসেছিল ভারত। সেই সময়ে দলের হাল না ধরে, বাজে ভাবে মিতালি আউট হয়ে যাওয়ায় তাঁর দায়িত্বজ্ঞান নিয়ে প্রশ্ন উঠেছে।

এই বিশ্বকাপে মিতালির পারফরম্যান্স মোটেও আহামরি নয়। পাকিস্তানের বিরুদ্ধে ৯ দিয়ে বিশ্বকাপে যাত্রা শুরু করেছিলেন ভারত অধিনায়ক। ওয়েস্ট ইন্ডিজ এবং ইংল্যান্ডের বিরুদ্ধে তিনি করেছিলেন যথাক্রমে ৫ এবং ১। নিউজিল্যান্ডের বিরুদ্ধে তাঁর সংগ্রহ ছিল ৩১ রান। এ বারের বিশ্বকাপে নিজের সর্বোচ্চ রান তিনি করেন অস্ট্রেলিয়ার বিরুদ্ধে। সেই ম্যাচে তিনি ৬৮ করেছিলেন। কিন্তু বাংলাদেশের বিরুদ্ধে গোল্ডেন ডাক করে লজ্জার নজির গড়েন মিতালি।

মিতালি ব্যর্থ হলেও, তাঁর দল কিন্তু বাংলাদেশকে ১১০ রানে হারিয়ে জয়ের সেমিফাইনালে যাওয়ার আশা বাঁচিয়ে রেখেছে। এ দিন টসে জিতে প্রথমে ব্যাট করে ভারত করে ৭ উইকেটে ২২৯ রান। জবাবে ব্যাট করতে নেমে ৪০.৩ ওভারে ১১৯ রানে অল আউট হয়ে যায় বাংলাদেশ। বড় জয় পাওয়ায় রানরেটটাও কিছুটা বাড়িয়ে রাখতে পারল ভারত।

বন্ধ করুন