বাংলা নিউজ > ময়দান > Women's World Boxing Championships: অলিম্পিক্সে পদক জয়ের পর এ বার বিশ্বসেরা হলেন লভলিনা

Women's World Boxing Championships: অলিম্পিক্সে পদক জয়ের পর এ বার বিশ্বসেরা হলেন লভলিনা

লভলিনা বড়গোহাঁই।

টোকিয়ো অলিম্পিক্সে ব্রোঞ্জ পদক জিতেছিলেন লভলিনা বড়গোহাঁই। আর মহিলা বিশ্ব বক্সিং চ্যাম্পিয়নশিপে অস্ট্রেলিয়ার কেটলিন পার্কারকে হারিয়ে সোনা জিতে নিলেন লভলিনা। বিশ্ব বক্সিং চ্যাম্পিয়নশিপে এই নিয়ে লভলিনার এটি তৃতীয় পদক। তবে এই প্রথম বার তিনি স্বর্ণপদক জিতলেন।

শুভব্রত মুখার্জি: নিউ দিল্লিতে মহিলা বিশ্ব বক্সিং চ্যাম্পিয়নশিপের মঞ্চ একেবারে মাতিয়ে দিয়েছেন ভারতীয় বক্সাররা। ভারতের হয়ে চলতি আসরের চতুর্থ সোনাটি জিতে নিলেন টোকিয়ো অলিম্পিক্সে ব্রোঞ্জ পদকজয়ী লভলিনা বড়গোহাঁই। অস্ট্রেলিয়ার কেটলিন পার্কারকে হারিয়ে সোনা জিতে নিলেন লভলিনা। প্রসঙ্গত এটি তাঁর ক্যারিয়ারে বিশ্ব বক্সিং চ্যাম্পিয়নশিপে প্রথম সোনা। ৭৫ কেজি বিভাগের ফাইনালে এ দিন পার্কারকে হারিয়ে সোনা জয় নিশ্চিত করেন লভলিনা।

আরও পড়ুন: ৯ বছরের খরা কাটিয়ে ফের চেনা ছন্দে, World Boxing Championship-এ সোনা জয় সুইটির

বিশ্ব বক্সিং চ্যাম্পিয়নশিপে এই নিয়ে লভলিনার এটি তৃতীয় পদক। তবে এই প্রথম বার তিনি স্বর্ণপদক জিতলেন। নিউ দিল্লিতে পদকের রং বদলে ফেলতে সমর্থ হলেন লভলিনা। লভলিনার এই সোনা জয়ে চলতি আসরে ভারত তাদের চতুর্থ সোনা জিতল। কেডি যাদব ইন্ডোর স্টেডিয়ামের ম্যাচে এ দিন কঠিন লড়াইয়ের সম্মুখীন হতে হয়েছে লভলিনাকে। তবে মাথা ঠান্ডা রেখে বাজিমাত করেছেন তিনি। এ দিন রিঙে লভলিনার ফুটওয়ার্ক ছিল দেখার মতন। অত্যন্ত স্বাচ্ছন্দের সঙ্গে মুভমেন্ট করেন তিনি।

আরও পড়ুন: নিতু ঘাঙ্গাসের হাত ধরে ২০২৩-এর বিশ্ব বক্সিং চ্যাম্পিয়নশিপে প্রথম সোনা জিতল ভারত

২০১৮ এবং ২০১৯ সালের বিশ্ব বক্সিং চ্যাম্পিয়নশিপে ব্রোঞ্জ জিতেছিলেন লভলিনা। তাঁর সব থেকে বড় ব্যর্থতা ছিল কমনওয়েলথ গেমসে হার। গত বছর গেমসের কোয়ার্টার ফাইনালেই হেরে যান তিনি। সেই ব্যর্থতা দূরে সরিয়ে রেখে তিনি এ দিন সোনা জিতলেন। দিনের শুরুতে ভারতের হয়ে প্রথম সোনাটি এনে দিয়েছিলেন নিখাত জারিন। ৫০ কেজি বিভাগের ফাইনালে এ দিন রীতিমতো আধিপত্য রেখে সোনা জেতেন নিখাত। আর তার পরেই লভলিনার হাত ধরে এল দিনের দ্বিতীয় সোনা। লভলিনা এ দিন ৫-২ ফলে জেতেন তাঁর বাউট। প্রথম রাউন্ডে এ দিন ৩-২ ফলে জেতেন লভলিনা। দ্বিতীয় রাউন্ড জিতে ফাইনালে ফেরেন পার্কার। তৃতীয় রাউন্ডে চাপের মধ্যে দুই বক্সার মারাত্মক আক্রমণাত্মক খেলা খেলেন। এর পর ফল যায় রিভিউতে। সেখানেই জয়ী ঘোষণা করা হয় লভলিনাকে।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

বন্ধ করুন