বাংলা নিউজ > ময়দান > World Championship-এ লক্ষ্যকে হারালেন প্রণয়, হারলেন সাইনা, শেষ আটে সাত্ত্বিক-চিরাগ

World Championship-এ লক্ষ্যকে হারালেন প্রণয়, হারলেন সাইনা, শেষ আটে সাত্ত্বিক-চিরাগ

লক্ষ্যকে হারিয়ে পদক জয়ের আশা দেখাচ্ছেন প্রণয়।

লক্ষ্যকে হারিয়ে নিজের পদক জয়ের সম্ভাবনা উজ্জ্বল করলেন প্রণয়। এ দিকে সাইনা নেহওয়াল প্রি-কোয়ার্টারে হারলেন তাইল্যান্ডের বুসানন ওংবামরুংফানের কাছে।  লক্ষ্য এবং সাইনা হারলেও, পুরুষ ডাবলসে দাপট অব্যাহত সাত্ত্বিকসাইরাজ রানকিরেড্ডি ও চিরাগ শেট্টি জুটির। কোয়ার্টার ফাইনালে পৌঁছে গেলেন সাত্ত্বিকরা।

গত বছর বিশ্ব ব্যাডমিন্টন চ্যাম্পিয়নশিপে ব্রোঞ্জ পেয়েছিলেন লক্ষ্য সেন। এই বছর আবার কমনওয়েলখ গেমসে সোনা জিতেছেন। স্বাভাবিক ভাবেই এ বারের বিশ্ব ব্যাডমিন্টন চ্যাম্পিয়নশিপে লক্ষ্যকে নিয়ে প্রত্যাশা ছিল আকাশছোঁয়া। কিন্তু সেই আশায় জল ঢেলে দিলেন ভারতরই সতীর্থ এইচএস প্রণয়। ১৭-২১, ২১-১৬, ২১-১৭ লক্ষ্যকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে পৌঁছে গেলেন প্রণয়। প্রি-কোয়ার্টার থেকে ছিটকে গেলেন লক্ষ্য সেন। আর সেমিফাইনালে উঠলেই প্রণয়ের পদক নিশ্চিত।

এ দিকে প্রি-কোয়ার্টার ফাইনাল থেকে ছিটকে গেলেন সাইনা নেহওয়ালও। প্রি-কোয়ার্টারে তিনি হারলেন তাইল্যান্ডের বুসানন ওংবামরুংফানের কাছে। খেলার ফল সানিয়ার বিপক্ষে ১৭-২১, ২১-১৬, ১৩-২১। লক্ষ্য এবং সাইনা হারলেও, পুরুষ ডাবলসে দাপট অব্যাহত সাত্ত্বিক সাইরাজ রানকিরেড্ডি ও চিরাগ শেট্টি জুটির। প্রি-কোয়ার্টার ফাইনালে সহজে জিতে কোয়ার্টার ফাইনালে পৌঁছে গিয়েছেন কমনওয়েলথ গেমসে সোনাজয়ী সাত্ত্বিকরা। খেলার ফল তাঁদের পক্ষে ২১-১২, ২১-১০।

আরও পড়ুন: গোড়ালির হাড়ে চিড়, যার জেরে বিশ্ব চ্যাম্পিয়নশিপ থেকেই ছিটকে গেলেন সিন্ধু

কিদম্বি শ্রীকান্ত আগেই ছিটকে গিয়েছেন। বৃহস্পতিবার টোকিয়োয় লক্ষ্য এবং প্রণয়ের খেলায় লড়াইয়ের কোনও কমতি ছিল না। কেউ কাউকে এক ইঞ্চি জমি ছাড়েননি। প্রতিটা পয়েন্টের জন্য লড়াই হল। শেষ বাজিমাত করেন প্রণয়ই। কমনওয়েলথে সোনাজয়ী লক্ষ্যকে ফিরতে হচ্ছে ব্যর্থ হয়েই।

প্রথম গেমে লক্ষ্যের শটে অনেক বৈচিত্র দেখা যায়। প্রণয় তাল মেলাতে পারেননি গতির সঙ্গে। তবু হাল ছাড়েননি। লক্ষ্য লম্বা র‌্যালির দিকে নজর দেন। গেমও জিতে নেন। দ্বিতীয় গেম থেকে নেটের কাছাকাছি এসে খেলতে শুরু করেন প্রণয়। তাতেই লক্ষ্যকে পিছু হটতে হয়। দ্বিতীয় গেমে হারেন তিনি। তৃতীয় গেমেও টেক্কা দেন প্রণয়। তাঁর রিফ্লেক্স, রক্ষণ এবং অসাধারণ অনুমানক্ষমতাকে সঙ্গী করে ম্যাচ জিতে নেন।

আরও পড়ুন: বিশ্ব ব্যাডমিন্টন চ্যাম্পিয়নশিপে ২য় বাছাইকে হারালেন প্রণয়, হারলেন শ্রীকান্ত

এ দিকে বুসাননের বিরুদ্ধে প্রথম গেমের শুরুতেই বেশ খানিকটা পিছিয়ে ছিলেন সাইনা। ২৬ বছরের বুসানন একটা সময়ে ১৭-৭ এগিয়ে ছিলেন সাইনার বিরুদ্ধে। কিন্তু সেখান থেকে লড়াই করেন সাইনা। পর পর কয়েকটি পয়েন্ট তুলে ব্যবধান অনেকটা কমিয়ে ফেলেন ভারতের ৩২ বছরের শাটলার। কিন্তু শেষ পর্যন্ত প্রথম গেম ২১-১৭ জিতে যান বুসানন। দ্বিতীয় গেমে ফিরে আসেন সাইনা। নিজের অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে পয়েন্ট ২১-১৬ দ্বিতীয় গেমটি জিতে নেন সাইনা। তবে তৃতীয় আর লড়াইয়ে এঁটে ওঠেননি। বেশ কয়েকটি আনফোর্সড এরর করেন তিনি। তার ফলে পয়েন্ট বাড়িয়ে নিতে সুবিধা হয় বুসাননের। শেষ পর্যন্ত তৃতীয় গেম ১৩-২১ হেরে ছিটকে যান সাইনা।

অন্য দিকে ডেনমার্কের জেপে বে ও লাসে মোলহেডকে স্ট্রেট গেমে হারান সাত্ত্বিক-চিরাগ জুটি। খেলার ফল ভারতীয় জুটির পক্ষে ২১-১২, ২১-১০। কমনওয়েলথ গেমসে সাত্ত্বিক-চিরাগ যে ব্যাডমিন্টন খেলেছিলেন সেই দাপটেই ফের তাঁদের খেলতে দেখা গিয়েছে।

বন্ধ করুন