বাংলা নিউজ > ময়দান > World Championships: প্রথম গেম জিতেও সেমিতে হার, ঐতিহাসিক ব্রোঞ্জ সাত্ত্বিক-চিরাগের

World Championships: প্রথম গেম জিতেও সেমিতে হার, ঐতিহাসিক ব্রোঞ্জ সাত্ত্বিক-চিরাগের

সেমিতে হেরে বসলেন সাত্ত্বিকসাইরাজ রানকিরেড্ডি-চিরাগ শেট্টি।

সেমিফাইনাল থেকে ছিটকে গেলেও ইতিহাস আগেই লিখে ফেলেছিল ভারতীয় জুটি। বিশ্ব ব্যাডমিন্টন চ্যাম্পিয়নশিপে ভারতের প্রথম পুরুষ ডাবলস জুটি হিসেবে পদক জিতে নজির গড়লেন সাত্ত্বিক-চিরাগ। তাই এই ব্রোঞ্জ পদকও ভারতের জন্য ঐতিহাসিক।

ঐকিহাসিক ব্রোঞ্জ নিশ্চিত করে আশা জাগিয়েছিলেন সাত্ত্বিকসাইরাজ রানকিরেড্ডি-চিরাগ শেট্টি। বার্মিংহ্যাম কমনওয়েলথে গেমসে সোনা জয়ই তাঁদের নিয়ে প্রত্যাশা অনেকটাই বাড়ি দিয়েছিল। কিন্তু শেষ রক্ষা হল না। বিশ্ব ব্যাডমিন্টন চ্যাম্পিয়নশিপের সেমিফাইনালেই থেমে গেল এই জুটির লড়াই। বিশ্বের ২ নম্বর জুটিকে কোয়ার্টার ফাইনালে হারিয়ে এসে, বিশ্বের ছয় নম্বর জুটির কাছে হেরে বসলেন সাত্ত্বিক-চিরাগ।

বিশ্বের ৭ নম্বর ভারতীয় জুটি বিশ্ব ব্যাডমিন্টন চ্যাম্পিয়নশিপের কোয়ার্টার ফাইনালে ডিফেন্ডিং চ্যাম্পিয়নদের হারিয়ে ইতিহাস রচনা করেছিলেন। এক ঘন্টা ১৫ মিনিটের লড়াইয়ের পর বিশ্বের ২ নম্বর জাপানের তাকুরো হকি এবং ইউগো কোবায়শি জুটিকে হারিয়ে সেমিফাইনালে পৌঁছে ব্রোঞ্জ পদক নিশ্চিত করেছিলেন। সেই সঙ্গে ভারতীয় জুটি হিসেবে প্রথম বারের মতো পুরুষদের ডাবলসে পদক নিশ্চিত করে ইতিহাস লিখেছিলেন সাত্ত্বিকসাইরাজ রানকিরেড্ডি-চিরাগ শেট্টি। কিন্তু সেমিফাইনালেই থেমে গেল ভারতীয় জুটির দৌড়। ব্রোঞ্জ জিতেই সন্তুষ্ট থাকতে হল সাত্ত্বিক-চিরাগ জুটিকে।

যদিও লড়াই কিন্তু হাড্ডাহাড্ডি হয়েছে। এমন কী মালয়েশিয়ার অ্যারন চিয়া-সোহ উই ইক জুটির বিরুদ্ধে প্রথম গেম জিতে এগিয়েও গিয়েছিল ভারতীয় জুটি। তবে পরের দু'টি গেমে দুরন্ত প্রত্যাবর্তন করে মালয়েশিয়ার জুটি। পরের ২টি গেমে লড়াই করার চেষ্টা করেও হার আটকাতে পারেননি সাত্ত্বিক-চিরাগ। তাঁরা ম্যাচটি ২২-২০, ১৮-২১, ১৬-২১-এ হেরে যায়। 

আরও পড়ুন: গোড়ালির হাড়ে চিড়, যার জেরে বিশ্ব চ্যাম্পিয়নশিপ থেকেই ছিটকে গেলেন সিন্ধু

তবে সেমিফাইনাল থেকে ছিটকে গেলেও ইতিহাস তো আগেই লিখে ফেলেছিল ভারতীয় জুটি। বিশ্ব ব্যাডমিন্টন চ্যাম্পিয়নশিপে ভারতের প্রথম পুরুষ ডাবলস জুটি হিসেবে পদক জেতার নজির সাত্ত্বিক-চিরাগের পকেটে। তাই এই ব্রোঞ্জ পদকও ভারতের জন্য ঐতিহাসিক। কিন্তু ফাইনালে উঠতে না পারার আফসোসটা তাঁদের থেকেই গেল।

বিশ্ব চ্যাম্পিয়নশিপে এটি ভারতের ১৩তম পদক। একই সঙ্গে ডাবলসে দ্বিতীয় বার পদক এল ভারতে। এর আগে ২০১১ সালে মহিলাদের ডাবলসে জ্বলা গুট্টা এবং অশ্বিনী পোনাপ্পা জুটি প্রথম বার বিশ্ব ব্যাডমিন্টন চ্যাম্পিয়নশিপ থেকে পদক পেয়েছিল। আর এ বার বিশ্ব চ্যাম্পিয়নশিপে সাত্ত্বিক-চিরাগ ব্রোঞ্জ জিতলেন।

বন্ধ করুন