বাংলা নিউজ > ময়দান > World Chess Championship: ফাইনালে রাশিয়ার কাছে হেরেও ইতিহাস তৈরি করল ভারত
বিশ্ব দাবা চ্যাম্পিয়নশিপে ভারতের মহিলা দল (ছবি:টুইটার)
বিশ্ব দাবা চ্যাম্পিয়নশিপে ভারতের মহিলা দল (ছবি:টুইটার)

World Chess Championship: ফাইনালে রাশিয়ার কাছে হেরেও ইতিহাস তৈরি করল ভারত

  • বিশ্ব দাবা চ্যাম্পিয়নশিপে ইতিহাস সৃষ্টি করল ভারত। প্রথমবার বিশ্ব মহিলা দল দাবা চ্যাম্পিয়নশিপে পদক জিতল ভারত। FIDE মহিলা দল দাবা চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারতীয় দল রাশিয়ার কাছে হেরে গেলেও টুর্নামেন্টে প্রথমবারের মতো রূপোর পদক জিতেছে ভারত। 

বিশ্ব দাবা চ্যাম্পিয়নশিপে ইতিহাস সৃষ্টি করল ভারত। প্রথমবার বিশ্ব মহিলা দল দাবা চ্যাম্পিয়নশিপে পদক জিতল ভারত। যা ইতিহাসে প্রথমবার। FIDE মহিলা দল দাবা চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারতীয় দল রাশিয়ার কাছে হেরে গেলেও টুর্নামেন্টে প্রথমবারের মতো রূপোর পদক জিতেছে ভারত। প্রথম ম্যাচ ১.৫-২.৫ হারের পর, দ্বিতীয় ম্যাচেও ভারত ৩-১ ব্যবধানে হারে ভারত। তবে হারলেও রূপো জিততে সমর্থ হয় ভারতের মহিলারা।

বিশ্ব টিম দাবা চ্যাম্পিয়নশিপে এটি ভারতের প্রথম পদক। প্রথম ম্যাচে দ্রোনাভালি হারিকা জিতেছিলেন। দ্বিতীয় ম্যাচে হরিকা, আর বৈশালী উভয়েই তাদের ভালো মানের প্রতিদ্বন্দ্বীদের বিরুদ্ধে ড্র করেছিলেন। একই সঙ্গে হেরে যান তানিয়া সচদেব এবং মেরি অ্যান গোমস।

ভারতের সেমিফাইনাল ম্যাচ ছিল জর্জিয়ার বিরুদ্ধে। যার প্রথম ম্যাচ ডি হারিকা একটি ড্র করেছিলেন। তিনি নীনা জগন্নাডজে-এর বিরুদ্ধে মাত্র একটি চালে ড্র করেন। মেরি অ্যান গোমেসের জয়ের মধ্য দিয়ে ম্যাচটি ২-২ ড্রয়ে শেষ হয়েছিল। দ্বিতীয় সেমিফাইনালে রাশিয়া ইউক্রেনকে হারিয়ে ফাইনালে ওঠে। কোয়ার্টার ফাইনালে কাজাখস্তানের বিরুদ্ধে ভারত জিতেছিল ১.৫-০.৫। প্রথম ম্যাচ ড্র হওয়ার পর ভারত দ্বিতীয় ম্যাচ জিতেছে ২.৫-১.৫। কোয়ার্টার ফাইনালে রাশিয়া FIDE আমেরিকাকে পরাজিত করেছিল।

বন্ধ করুন