বাংলা নিউজ > ময়দান > World Cup Qualifiers: বিতর্ক ভুলে জিতল পতুর্গাল, বেলজিয়াম-নেদারল্যান্ডসের বড় জয়
ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। ছবি: রয়টার্স (REUTERS)
ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। ছবি: রয়টার্স (REUTERS)

World Cup Qualifiers: বিতর্ক ভুলে জিতল পতুর্গাল, বেলজিয়াম-নেদারল্যান্ডসের বড় জয়

  • বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বের ম্যাচে লুক্সেমবার্গকে ৩-১ গোলে হারাল পর্তুগাল। বড় জয় পেল নেদারল্যান্ডস এবং বেলজিয়ামও।

বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বে সার্বিয়ার বিরুদ্ধে ম্যাচে বিতর্কে জড়িয়েছিলেন পর্তুগালের অধিনায়ক ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। এই নিয়ে এখনও জলঘোলা চলছে। তবে সেই বিতর্ককে পিছনে ফেলে লুক্সেমবার্গের বিরুদ্ধে অসাধারণ জয় ছিনিয়ে নিল ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর পর্তুগাল। গোল পেলেন সিআরসেভেন নিজেও।

সার্বিয়ার বিরুদ্ধে ম্যাচে রোনাল্ডোর করা নিশ্চিত গোল রেফারি বাতিল করেন। সেই নিয়েই ঝামেলা সূত্রপাত। আসলে রেফারি গোলটি না দেওয়ায় ম্যাচটি ২-২ ড্র হয়ে যায়। সে কারণেই ক্ষোভে ফেটে পড়েন সিআরসেভেন। খেলা শেষ হওয়ার সঙ্গে সঙ্গে অধিনায়কের আর্মব্যান্ড ছুঁড়ে ফেলে ড্রেসিংরুমে হাঁটা লাগান তিনি। এই ঘটনাকে কেন্দ্র করে এখনও বিতর্ক চলছে। তার মাঝেই  লুক্সেমবার্গকে ৩-১ গোলে হারাল পর্তুগাল।

যদিও প্রথমার্ধের ৩০ মিনিটে জার্সন রডরিগেজের গোলে এগিয়ে গিয়েছিল লুক্সেমবার্গ। তবে এই গোলটি বেশিক্ষণ ধরে রাখতে পারেনি তারা। বিরতির ঠিক আগেই সমতা ফেরান পর্তুগালের দিয়োগো জোটা। দ্বিতীয়ার্ধের শুরুতে ২-১ করেন রোনাল্ডো। এর পর জোয়া পালহিনার গোলে ৩-১ ম্যাচ জেতে পর্তুগাল। এই জয়ের ফলে ৩ ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে ‘এ’ গ্রুপের শীর্ষ স্থানের দখল নিয়েছে পর্তুগাল।

এ দিকে বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বের ম্যাচে বড় জয় পেল নেদারল্যান্ডস এবং বেলজিয়াম। জিব্রাল্টারের বিরুদ্ধে ৭-০ জয় ছিনিয়ে নিয়েছে নেদারল্যান্ডস। কমলা শিবির যেন এ দিন বিধ্বংসী মেজাজে ছিল। তাদের সামনে কার্যত খড়কুটোর মতোই উড়ে যায় জিব্রাল্টার। এই জয়ের ফলে তিন ম্যাচে ৬ পয়েন্ট ‘জি’ গ্রুপের দ্বিতীয় স্থানে উঠে এসেছে নেদারল্যান্ডস।

বেলজিয়াম আবার বেলারুশকে ৮-০ গোলে হারিয়েছে। ম্যাচের একেবারে শুরু থেকেই আক্রমণাত্মক মেজাজে একের পর এক গোল করে গিয়েছে বেলডিয়াম। এই জয়ে তিন ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে ‘ই’ গ্রুপের শীর্ষে রয়েছে বেলজিয়াম।

বন্ধ করুন