বাংলা নিউজ > ময়দান > World Junior Girls Chess Championship: চ্যাম্পিয়ন ভারতের মহিলা দাবাড়ু দিব্যা দেশমুখ

World Junior Girls Chess Championship: চ্যাম্পিয়ন ভারতের মহিলা দাবাড়ু দিব্যা দেশমুখ

চ্যাম্পিয়ন ভারতের মহিলা দাবাড়ু দিব্যা দেশমুখ (ছবি:এক্স)

ভারতীয় দাবার জগতে নবতম সেনসেশন দিব্যা দেশমুখ। নবীন এই প্রতিভা বৃহস্পতিবার জিতে নিলেন বিশ্ব জুনিয়র মহিলা দাবা প্রতিযোগিতা। বুলগেরিয়াতে বসেছিল এই‌ দাবা প্রতিযোগিতার আসর। যেখানে বাজিমাত করেছেন এই ভারতীয় নবীন মহিলা দাবাড়ু।

শুভব্রত মুখার্জি: সাম্প্রতিক সময়ে বিশ্বের বিভিন্ন দাবা প্রতিযোগিতায় বেশ ভালো পারফরম্যান্স করেছেন ভারতীয় দাবাড়ুরা। রমেশবাবু প্রজ্ঞানন্দ, আর বৈশালীরা সাম্প্রতিক সময়ে বিশ্বের তাবড় তাবড় দাবাড়ুদের হারিয়েছেন। কিংবদন্তি বিশ্বনাথান আনন্দের দেশের দাবার মানচিত্রে এবার যোগ হয়ে গেল আরও এক নাম। ভারতীয় দাবার জগতে নবতম সেনসেশন দিব্যা দেশমুখ। নবীন এই প্রতিভা বৃহস্পতিবার জিতে নিলেন বিশ্ব জুনিয়র মহিলা দাবা প্রতিযোগিতা। বুলগেরিয়াতে বসেছিল এই‌ দাবা প্রতিযোগিতার আসর। যেখানে বাজিমাত করেছেন এই ভারতীয় নবীন মহিলা দাবাড়ু।

আরও পড়ুন… BAN vs NED: কখনই বলব না যে এটা ম্যাচ জয়ী টোটাল ছিল- ব্যাটার নয়, শাকিবের গলায় বোলারদের প্রশংসা

বুলগেরিয়াতে বেলোস্লাভা ক্রাসটেভার বিরুদ্ধে ফাইনাল ম্যাচের লড়াই ছিল দিব্যার। বেলোস্লাভাকে হারিয়েই বাজিমাত করেছেন তিনি। দিব্যা দেশমুখ এই মুহূর্তে একজন আন্তর্জাতিক গ্রান্ড মাস্টার। এই টুর্নামেন্টে প্রথম থেকেই ভালো ফর্মে ছিলেন তিনি। আর সেই ধারা বজায় রেখেই চ্যাম্পিয়ন হয়েছেন তিনি। ফাইনালেও বেশ ভালো ফর্মে ছিলেন তিনি। সম্ভাব্য ১১ পয়েন্টের মধ্যে তিনি এদিন ১০ পয়েন্ট জিতে নেন। ফলে হাফ পয়েন্টে লিড নিয়ে চ্যাম্পিয়ন হন দিব্যা। দ্বিতীয় স্থানে শেষ করেছেন মারিয়াম মাকার্টচিয়ান।তিনি দিব্যার থেকে হাফ পয়েন্ট পিছিয়ে ছিলেন। এই স্বল্প ব্যবধানেই গিফ্ট সিটিতে বিশ্ব জুনিয়র দাবাতে মহিলা বিভাগে চ্যাম্পিয়ন হলেন দিব্যা দেশমুখ।

আরও পড়ুন… UEFA EURO 2024: কবে, কোন দেশের ম্যাচ! ভারতীয় সময়ে কখন শুরু কোন দলের খেলা? দেখে নিন সম্পূর্ণ সূচি

মারিয়াম চ্যাম্পিয়নশিপ নির্ধারনী ম্যাচে হারিয়ে দেন ভারতের রাকসিতা রবিকে। এই হারের ফলে শেষ হয়ে যায় রবির পদক জয়ের আশা। তৃতীয় স্থানে শেষ করেছেন আজারবাইজানের অয়ণ আল্লাভারডিয়েভা। তিনি হারিয়ে দেন রাশিয়ার নরম্যান সেনিয়াকে। ফলে ৮.৫ পয়েন্ট নিয়ে শেষ করেন তিনি। অন্যদিকে ওপেন সেকশনে জেতেন কাজাকিস্তানের নগারবেক কেজিবেক। টাইব্রেকে ভালো পয়েন্ট থাকার কারণে জয়ী হন তিনি। আর্মেনিয়ার মামিকন ঘারবিয়ানকে হারিয়ে দেন তিনি। দ্বিতীয় স্থানে শেষ করেছেন আর্মেনিয়ার এমিন ওহানইয়ান। ওপেন সেকশনে ভারতের হয়ে সেরা পারফরম্যান্স করেছেন প্রনব আনন্দ। তিনি ৭.৫ পয়েন্ট নিয়ে ১০ম স্থানে শেষ করেছেন। আদিত্য সাওয়ান্ত এবং অনুজ শ্রীভারতী যথাক্রমে ১১ এবং ১২ নম্বরে শেষ করেছেন। দিনের সেরা পারফরম্যান্স ছিল নাগপুরের দিব্যা দেশমুখের।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

আর্জেন্তিনা-মরক্কো ম্যাচে ধুন্ধুমার,মাঠে উড়ে এল বোতল-আতসবাজি,হারল বিশ্বকাপজয়ীরা 'জঙ্গিরা প্ররোচিত হতে পারে মমতার কথায়, মিথ্যা বলেছেন’, চটলেন হাসিনারা- রিপোর্ট ৬০ লাখ টাকা দাম উঠেছিল নিটের প্রশ্নের, কতজন পেয়েছিলেন? CBI তদন্তে বিস্ফোরক তথ্য 'অভিনয় করেছি তাই...' ট্রোল্ড হতেই পুরস্কার নিয়ে সটান জবাব 'মহানায়ক' নচিকেতার! হাসপাতালে এসে ‘প্রেম রোগে’ আক্রান্ত বৃদ্ধ, লেডি-ডাক্তারকে লিখলেন লাভ লেটার ‘ওয়াহ, ওয়াহ’, ‘পক্ষপাতিত্বের জন্য’ ঠোঁটে আঙুল দিয়ে স্পিকারকে কটাক্ষ অভিষেকের উত্তমের শেষ ইচ্ছে পূরণ করেননি মহানায়িকা! সুচিত্রার কাছে কী চেয়েছিলেন তিনি? ‘বঞ্চিত’ নয় বাংলা, বাজেটে কোটি-কোটি টাকা পেল কলকাতার বিভিন্ন সংস্থা- রইল তালিকা রাজ্যপালের মানহানির প্রমাণ কোথায়? প্রশ্ন মমতার আইনজীবীর বিচ্ছেদের ঘোষণার পরেও নাতাশার সঙ্গে যোগাযোগ রয়েছে হার্দিকের! কী লিখলেন?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.