বাংলা নিউজ > ময়দান > উইম্বলডনের কোয়ার্টার ফাইনালে উঠে গ্র্যান্ড স্ল্যাম ইভেন্টে দুরন্ত মাইলস্টোন জকোভিচের
জয়ের পর জকোভিচ। ছবি- উইম্বলডন।
জয়ের পর জকোভিচ। ছবি- উইম্বলডন।

উইম্বলডনের কোয়ার্টার ফাইনালে উঠে গ্র্যান্ড স্ল্যাম ইভেন্টে দুরন্ত মাইলস্টোন জকোভিচের

  • ঘাসের কোর্টের মেজর ইভেন্টে এই নিয়ে ১২ বার শেষ আটে জায়গা করে নেন বিশ্বের এক নম্বর তারকা।

গ্র্যান্ড স্ল্যাম ইভেন্টের কোয়ার্টার ফাইনালে ওঠার হাফ-সেঞ্চুরি করলেন নোভাক জকোভিচ। শীর্ষবাছাই সার্বিয়ান তারকা সোমবার উইম্বলডনের প্রি-কোয়ার্টারে পরাজিত করেন চিলির ক্রিশ্চিয়ান গ্যারিনকে।

গত দু'বারের চ্যাম্পিয়ন নোভাক এবার উইম্বলডনের কোর্টে নেমেছেন কেরিয়ারে ষষ্ঠবার এই খেতাব জয়ের লক্ষ্যে। সেই লক্ষ্যে তিনি যথাযথ এগিয়ে চলেছেন। শেষ ষোলোয় ১ ঘণ্টা ৪৯ মিনিটের লড়াইয়ে জোকার ৬-২, ৬-৪, ৬-২ স্ট্রেট সেটে পরাজিত করেন ২৫ বছরের গ্যারিনকে, যিনি এই প্রথমবার উইম্বলডনের প্রি-কোয়ার্টার ফাইনালে জায়গা করে নিয়েছিলেন। এর আগে তিনবার উইম্বলডনের কোর্টে নামলেও কখনও প্রথম রাউন্ডের বাধা টপকাতে পারেননি তিনি। যদিও এবছর ফরাসি ওপেনেও প্রি-কোয়ার্টারে উঠেছিলেন চিলির তরুণ টেনিস তারকা।

বিশ্বের এক নম্বর তারকা জকোভিচ এবার কোয়ার্টার ফাইনালের লড়াইয়ে নামবেন হাঙ্গেরির মার্টন ফুকসোভিকসের বিরুদ্ধে, যিনি অপর প্রি-কোয়ার্টারে পঞ্চম বাছাই রুবলেভকে পাঁচ সেটের ম্যারাথন লড়াইয়ে পরাজিত করেন।

৩৪ বছরের জকোভিচ এই নিয়ে মোট ১২ বার উইম্বলডনের কোয়ার্টার ফাইনালে উঠলেন। তিনি পাঁচবার ঘাসের কোর্টের ঐতিহ্যশালী এই মেজর ট্রফি ঘরে তুলেছেন। একবার ফাইনালে হেরে গিয়েছেন। তিনবার বিদায় নিয়েছেন সেমিফাইনাল থেকে। দু'বার শেষ আটেই শেষ করেছেন অভিযান।

উইম্বলডনের এক ডজন কোয়ার্টার ফাইনাল ছাড়া জকোভিচ অস্ট্রেলিয়ান ওপেনের কোয়ার্টার ফাইনালে ওঠেন ১২ বার। ফরাসি ওপেনে তিনি মোট ১৫ বার কোয়ার্টার ফাইনাল ম্যাচ খেলেছেন। এছাড়া ১১ বার যুক্তরাষ্ট্র ওপেনের কোয়ার্টার ফাইনালে পৌঁছেছেন নোভাক।

বন্ধ করুন