বাংলা নিউজ > ময়দান > কীভাবে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে যেতে পারে ভারত? বাকিদের লড়াইটা কেমন?
জমে উঠেছে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের লড়াই। খাতায়-কলমে এখনও চারটি দল লর্ডসে ফাইনালে খেলায় দৌড়ে আছে। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
জমে উঠেছে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের লড়াই। খাতায়-কলমে এখনও চারটি দল লর্ডসে ফাইনালে খেলায় দৌড়ে আছে। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

কীভাবে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে যেতে পারে ভারত? বাকিদের লড়াইটা কেমন?

  • দক্ষিণ আফ্রিকা বনাম অস্ট্রেলিয়া এবং ভারত বনাম ইংল্যান্ড সিরিজের উপরই নির্ভর করবে, কোন দু'দল উদ্বোধনী বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে লর্ডসে নামবে।

জমে উঠেছে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের লড়াই। খাতায়-কলমে এখনও চারটি দল লর্ডসে ফাইনালে খেলায় দৌড়ে আছে। কিছুটা সুবিধাজনক অবস্থায় আছে ভারত। তবে সুযোগ আছে নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ডের সামনেও। দক্ষিণ আফ্রিকা বনাম অস্ট্রেলিয়া এবং ভারত বনাম ইংল্যান্ড সিরিজের উপরই নির্ভর করবে, কোন দু'দল উদ্বোধনী বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে লর্ডসে নামবে।

একনজরে দেখে নিন চার দল কীভাবে ফাইনালে যেতে পারে -

ভারত

গাব্বায় ঐতিহাসিক জয় এবং ২-১ ব্যবধানে সিরিজ ছিনিয়ে নেওয়ার ফলে অনেকটা স্বস্তিতে আছে ভারত। আপাতত ৪৩০ পয়েন্ট এবং ৭১.৬৭ শতাংশ পয়েন্ট (পিসিটি) নিয়ে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের মগডালে আছে টিম ইন্ডিয়া। 

দক্ষিণ আফ্রিকা বনাম অস্ট্রেলিয়া সিরিজের ফলাফলের উপর নির্ভর না করেই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের স্থান নিশ্চিত করতে ৫০৫ পয়েন্ট পেতে হবে। সেজন্য আসন্ন ইংল্যাল্ড সিরিজে ভারতকে ৪-০ বা ৩-০ বা ৩-১ বা ২-০ ব্যবধানে জিততে হবে। চার ম্যাচের ভারত-ইংল্যান্ড সিরিজে প্রতি ম্যাচে জয়ের জন্য ৩০ পয়েন্ট মিলবে। ড্র হলে মিলবে ১০ পয়েন্ট।

নিউজিল্যান্ড

কিউয়িদের হাতে আর কোনও ম্যাচ নেই। ৪২০ পয়েন্ট বা ৭০ শতাংশ পয়েন্ট (পিসিটি) নিয়ে লিগ টেবিলের দ্বিতীয় স্থানে আছেন কেন উইলিয়ামসনরা। ফলে ভারত-ইংল্যান্ড এবং দক্ষিণ আফ্রিকা-অস্ট্রেলিয়া সিরিজের ফলাফলের দিকে তাকিয়ে থাকতে হবে। সার্বিকভাবে ভারত, অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ডের মধ্যে যে কোনও দুটি দলকে ৭০ শতাংশের কম হতে হবে। তাহলে লর্ডসের ফাইনালে খেলার ছাড়পত্র পাবেন কিউয়িরা। নিউজিল্যান্ডের ফাইনালে ওঠার পথে সবথেকে বাধা হতে পারে অস্ট্রেলিয়া। তাই দক্ষিণ আফ্রিকায় ফ্যাফ ডু'প্লেসিসদের হয়ে গলা ফাটাবেন কিউয়িরা।

অস্ট্রেলিয়া

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে তৃতীয় স্থানে আছে অস্ট্রেলিয়া। আপাতত ৩৩২ পয়েন্ট নিয়ে ৬৯.১৬ শতাংশ পয়েন্ট (পিসিটি) আছে টিম পেইনদের দখলে। কোনও দলের উপর নির্ভর না করে সরাসরি লর্ডসের ফাইনালে খেলার জন্য দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তিন টেস্টের সিরিজ ৩-০ বা ২-০ ব্যবধানে জিততে হবে। কিন্তু শুধু সেখানেই জটিলতা কমছে না। কারণ দক্ষিণ আফ্রিকা সিরিজ নিয়ে জটিলতা তৈরি হয়েছে। যদি পেইনরা দক্ষিণ আফ্রিকায় না যান, তাহলে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ওঠার সুযোগে কার্যত ইতি পড়ে যাবে। একমাত্র ইংল্যান্ড যদি ভারতকে বড় ব্যবধানে হারাতে পারে, তাহলে অস্ট্রেলিয়ার সামনে একটা সুযোগ থাকবে।

ইংল্যান্ড

খাতায়কলমে এখনও সুযোগ আছে ইংল্যান্ডের। কিন্তু জো রুটদের কাজটা বেশ কঠিন। গলে শ্রীলঙ্কার বিরুদ্ধে জেতার পাশাপাশি ভারতেও সিরিজ জিততে হবে। একইসঙ্গে আশা করতে হবে যে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজ জিতবে না অস্ট্রেলিয়া।

বন্ধ করুন