বাংলা নিউজ > ময়দান > কার্যত নিশ্চিত নিউজিল্যান্ড, কীভাবে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে যাবেন বিরাটরা?
বিরাট কোহলিরা বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের দিকে এক পা বাড়িয়ে রাখলেন। (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)
বিরাট কোহলিরা বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের দিকে এক পা বাড়িয়ে রাখলেন। (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)

কার্যত নিশ্চিত নিউজিল্যান্ড, কীভাবে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে যাবেন বিরাটরা?

  • দক্ষিণ আফ্রিকা বনাম অস্ট্রেলিয়া সিরিজ আর হবে না ধরে নিয়ে এই হিসাব করা হয়েছে।

এমনিতেই অস্ট্রেলিয়ায় সিরিজ জয়ের পর সুবিধাজনক অবস্থায় ছিল ভারত। এবার টিম পেইনদের দক্ষিণ আফ্রিকা সফর স্থগিত হয়ে যাওয়ায় কার্যত বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে চলে গেল নিউজিল্যান্ড। আর বিরাট কোহলিরাও ফাইনালের দিকে এক পা বাড়িয়ে রাখলেন। ভারতের মাটিতে বড়সড় অঘটন ছাড়া লর্ডসে ইংল্যান্ডের ফাইনালে খেলার সম্ভাবনা কার্যত নেই। তুলনায় কিছুটা বেশি সুযোগ আছে অস্ট্রেলিয়ার। 

কোন দু'দল উদ্বোধনী বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে লর্ডসে নামতে চলেছে, তা দক্ষিণ আফ্রিকা বনাম অস্ট্রেলিয়া এবং ভারত বনাম ইংল্যান্ড সিরিজের উপরই নির্ভর করছিল। কিন্তু  করোনাভাইরাসের জেরে দক্ষিণ আফ্রিকা সফর স্থগিত করে দিয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া। তার ফলে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের দৌড়ে যাবতীয় আকর্ষণের কেন্দ্রবিন্দু হয়ে উঠেছে ভারত বনাম ইংল্যান্ড সিরিজ। যা আগামী ৫ ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে।

নিউজিল্যান্ড

প্রোটিয়াদের বিরুদ্ধে অজিরা খেলতে না যাওয়ায় সবথেকে বেশি লাভবান হয়েছে নিউজিল্যান্ড। কিউয়িদের হাতে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের আর কোনও ম্যাচ নেই। আপাতত ৪২০ পয়েন্ট বা ৭০ শতাংশ পয়েন্ট (পিসিটি) নিয়ে লিগ টেবিলের দ্বিতীয় স্থানে আছেন কেন উইলিয়ামসনরা। কিন্তু ভারত-ইংল্যান্ড সিরিজের ফলাফল যাই হোক কেন, ফাইনালে যাচ্ছেন কিউয়িরা।

ভারত

অস্ট্রেলিয়ায় ২-১ ব্যবধানে সিরিজ ছিনিয়ে নেওয়ার ফলে অনেকটাই স্বস্তিতে ভারতে ফিরেছিলেন অজিঙ্কা রাহানেরা। আপাতত ৪৩০ পয়েন্ট এবং ৭১.৬৭ শতাংশ পয়েন্ট (পিসিটি) নিয়ে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের মগডালে আছে টিম ইন্ডিয়া।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের স্থান নিশ্চিত করতে ইংল্যান্ডের বিরুদ্ধে ২-০ ব্যবধানে সিরিজ জিততে হবে। যদি একটা হেরে যায় ভারত, তাহলেও ২-১ ব্যবধানে জিতলেই ফাইনালে মুখোমুখি হবে ভারত এবং নিউজিল্যান্ড। তাছাড়াও ভারত ৪-০, ৩-০, ৩-১, ২-০ ব্যবধানে জিতলে ফাইনালে লড়াই হবে বিরাট এবং কেন উইলিয়ামসনের।

অস্ট্রেলিয়া

ভারত-ইংল্যান্ড সিরিজের দিকেই তাকিয়ে থাকতে হবে স্মিথদের। যাঁরা গাব্বায় ভারতের কাছে হেরে বড়সড় ধাক্কা খেয়েছিলেন। ভারত-ইংল্যান্ড সিরিজের ফলাফল যদি ১-০, ২-২, ১-১, ০-০, ০-১, ১-২ হয়, তবে ফাইনালে যেতে পারবে অস্ট্রেলিয়া। আপাতত ৩৩২ পয়েন্ট নিয়ে ৬৯.১৬ শতাংশ পয়েন্ট (পিসিটি) আছে টিম পেইনদের দখলে। 

ইংল্যান্ড

খাতায়কলমে এখনও সুযোগ আছে ইংল্যান্ডের। দক্ষিণ আফ্রিকা-অস্টেলিয়া সিরিজ স্থগিত হয়ে যাওয়ায় জো রুটরাই নির্ধারণ করবেন, তাঁরা লর্ডসের ফাইনালে খেলবেন কিনা। আপাতত ৪১২ পয়েন্ট এবং ৬৮.৭ শতাংশ (পিসিটি) নিয়ে চতুর্থ স্থানে আছে ইংল্যান্ড। ভারতের বিরুদ্ধে যদি ০-৪, ০-৩, বা ১-৩ ব্যবধানে জিতে যায়, তাহলে ফাইনালে পৌঁছে যাবেন রুটরা।

বিশেষ দ্রষ্টব্য : দক্ষিণ আফ্রিকা বনাম অস্ট্রেলিয়া সিরিজ আর হবে না ধরে নিয়ে এই হিসাব করা হয়েছে।

বন্ধ করুন