বাংলা নিউজ > ময়দান > World Test Championship: টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল ড্র হলে কাদের হাতে ট্রফি উঠবে? ICC-র নিয়ম কী বলছে?
টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে মুখোমুখি ভারত-নিউজিল্যান্ড। ছবি- আইসিসি।
টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে মুখোমুখি ভারত-নিউজিল্যান্ড। ছবি- আইসিসি।

World Test Championship: টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল ড্র হলে কাদের হাতে ট্রফি উঠবে? ICC-র নিয়ম কী বলছে?

  • খেতাবি লড়াইয়ে নিউজিল্যান্ডের মুখোমুখি হবে টিম ইন্ডিয়া।

আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের অন্তর্গত লিগ ম্যাচগুলি ড্র হলে বা টাই হলে পয়েন্ট ভাগ করে দেওয়া হতো। এখন প্রশ্ন হল, যদি ফাইনাল ম্যাচ ড্র হয়, তবে কাদের হাতে ট্রফি উঠবে? দেখে নেওয়া যাক আইসিসির নিয়ম কী বলছে।

# টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল ড্র হলে বা টাই হলে ভারত ও নিউজিল্যান্ড, উভয় দলকে যুগ্ম চ্যাম্পিয়ন ঘোষণা করবে আইসিসি।

# রিজার্ভ ডে রাখা হলেও তা টাই-ব্রেকার বা ফুটবলের ধাঁচে অতিরিক্ত সময়ে ম্যাচের নিস্পত্তির জন্য ব্যবহার করা যাবে না।

# যদি প্রাকৃতিক বা অন্য কোনও কারণে নেট প্লেয়িং টাইমের কোটা পূর্ণ করা না যায়, একমাত্র তখনই ম্যাচ রিজার্ভ ডে বা ষষ্ঠ দিনে গড়াবে।

# নেট প্লেয়িং টাইম হল আইসিসি নির্ধারিত খেলার নূন্যতম সময়। পাঁচদিনে ৬ ঘণ্টা করে মোট ৩০ ঘণ্টা নেট প্লেয়িং টাইম নির্ধারণ করা হয়েছে আইসিসির তরফে।

# উদাহরণ হিসেবে বলা যায়, যদি ম্যাচের কোনও এক দিনে বৃষ্টি বা মন্দ আলোর জন্য এক ঘণ্টার খেলা নষ্ট হয় এবং যদি পাঁচ দিনের মধ্যে সেই খামতি মিটিয়ে দেওয়া যায়, তবে রিজার্ভ ডে'তে ম্যাচ গড়াবে না।

উল্লেখ্য, ১৮ থেকে ২২ জুন পর্যন্ত লর্ডসে খেলা হওয়ার কথা বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল ম্যাচ। খেতাবি লড়াইয়ে মুখোমুখি হবে ভারত ও নিউজিল্যান্ড। যদিও শেষমেশ ম্যাচটি লর্ডস থেকে সরিয়ে নিয়ে যাওয়া হতে পারে বলে খবর।

বন্ধ করুন