বাংলা নিউজ > ময়দান > World championships: কমনওয়েলথে সোনার পর বিশ্ব চ্যাম্পিশনশিপের কোয়ালিফিকেশনে রাউন্ডেই হার ভিনেশের
ভিনেশ ফোগাট। ছবি টুইটার

World championships: কমনওয়েলথে সোনার পর বিশ্ব চ্যাম্পিশনশিপের কোয়ালিফিকেশনে রাউন্ডেই হার ভিনেশের

  • ভিনেশের এই পারফরম্যান্সে হতচকিত হয়ে গিয়েছেন বিশেষজ্ঞরাও। কারণ সম্প্রতি ভারতের হয়ে তিনি বার্মিংহাম কমনওয়েলথ গেমসেই সোনা জিতেছেন। উল্লেখ্য ভিনেশ ছাড়াও কমনওয়েলথ গেমসে ভারত আরও ১১টি পদক জিতেছিল কুস্তি থেকে।

শুভব্রত মুখার্জি: বেলগ্রেডে বিশ্ব কুস্তি চ্যাম্পিয়নশিপের ম্যাট থেকে মঙ্গলবার ভারতীয় সমর্থকদের জন্য এল খারাপ খবর। তারকা কুস্তিগির ভিনেশ ফোগাট কোয়ালিফিকেশন রাউন্ডেই হেরে গিয়ে ছিটকে গেলেন। মঙ্গোলিয়ার প্রতিপক্ষের হাতে রীতিমতো পর্যুদস্ত হতে হল ভিনেশকে। খুলান বাতখুয়াগের কাছে তাকে হারতে হল ৭-০ ফলে। এদিন কুস্তির ম্যাটে একেবারেই সাদামাটা ছিল ভিনেশের পারফরম্যান্স। বলা ভালো বেশ বর্ণহীন মনে হয়েছে তার পারফরম্যান্সকে।

ভিনেশের এই পারফরম্যান্সে হতচকিত হয়ে গিয়েছেন বিশেষজ্ঞরাও। কারণ সম্প্রতি ভারতের হয়ে তিনি বার্মিংহাম কমনওয়েলথ গেমসেই সোনা জিতেছেন। উল্লেখ্য ভিনেশ ছাড়াও কমনওয়েলথ গেমসে ভারত আরও ১১টি পদক জিতেছিল কুস্তি থেকে। টুর্নামেন্টের ১০ম বাছাই ভিনেশ আজকের লড়াইয়ের শেষ ভাগে এসে ম্যাটে তার দেহের ভারসাম্য হারান। তখনই তাকে ম্যাটের মধ্যে চেপে ধরে 'লক' করে দেন বিপক্ষ। সেখান থেকে বেরিয়ে আসার আর কোনও পথ খুঁজে পাননি ভিনেশ।

মেয়েদের ফ্রিস্টাইল ৫২ কেজি বিভাগে এশিয়ার রুপোজয়ী বাতখুয়াগ এদিন প্রথম থেকেই আক্রমণাত্মক খেলা খেলেন। প্রথম পিরিয়ডেই তিনি ৩-০ ফলে এগিয়ে যান। পরবর্তীতে ম্যাচের একেবারে শেষভাগে এসে ভিনেশকে 'ব্যাকওয়ার্ড মুভে' ম্যাটে ফেলে দিয়ে আরও চার পয়েন্ট নিশ্চিত করেন। উল্লেখ্য এই টুর্নামেন্টের ট্রায়ালে ভিনেশ ফোগাট, অন্তিমকে হারিয়ে মূলপর্বের টিকিট পেয়েছিলেন। এই অন্তিমের কাছেই অনূর্ধ্ব-২৩ এশিয় মিটে হারতে হয়েছিল বাতখুয়াগকে। এছাড়াও ভারতের নিলম সিরোহী মহিলাদের ৫০ কেজি বিভাগে ১০-০ ফলে হেরে গিয়েছেন রোমানিয়ার এমিলিয়া অ্যালিনা ভুকের কাছে। মহিলাদের ৬৫ কেজি বিভাগে টেকনিক্যাল সুপিরিয়রিটিতে ফরাসি কুস্তিগির কৌউম্বা লারুক হারিয়ে দিয়েছেন শেফালিকে।

বন্ধ করুন