বাংলা নিউজ > ময়দান > অ্যান্ডারসনেই থামতে চান না পন্ত, সুযোগ পেলে পেসারদের ফের মারবেন রিভার্স স্যুইপ
অ্যান্ডারসনকে রিভার্স স্যুইপ মারছেন পন্ত। ছবি- টুইটার।
অ্যান্ডারসনকে রিভার্স স্যুইপ মারছেন পন্ত। ছবি- টুইটার।

অ্যান্ডারসনেই থামতে চান না পন্ত, সুযোগ পেলে পেসারদের ফের মারবেন রিভার্স স্যুইপ

  • অ্যান্ডারসনকে মারা পন্তের রিভার্স স্যুইপে মজে ক্রিকেটবিশ্ব।

শুভব্রত মুখার্জি

অ্যাডাম গিলক্রিস্ট পরবর্তীতে ক্রিকেট বিশ্বের অন্যতম মারকুটে উইকেটকিপার ব্যাটসম্যান ভারতের ঋষভ পন্ত। ক্রিকেটের অন্যতম শক্তিধর দেশ অস্ট্রেলিয়া আগেই টের পেয়েছিল পন্তের বিক্রম। সিডনি টেস্ট বা‌ ব্রিসবেন টেস্টে তাঁর ব্যাটিং এখন ভারতীয় ক্রিকেটের ইতিহাসে লোকগাথায় স্থান করে নিয়েছে।

রুটদের বিরুদ্ধে মোতেরায় শেষ টেস্টে একটা সময় ভারতের লড়াই প্রায় সমানে সমানে চলছিল। সেখান থেকে ম্যাচ একার হাতে কার্যত ঘুরিয়ে দেন ঋষভ পন্ত। তাঁকে যোগ্য সঙ্গত দেন ওয়াশিংটন সুন্দর। সঙ্গীহীন হওয়ার কারনে ৯৬ রানে অপরাজিত থেকে যেতে হয় তাঁকে।

শেষমেশ ৩-১ ব্যবধানে সিরিজ টেস্ট জেতে ভারত। এই জয়ের মূল কাণ্ডারি অবশ্যই ঋষভ পন্থ। তাঁর ১১৮ বলে ১০১ রানের ইনিংস ম্যাচের যে সময়ে খেলা হয়, সেই কারনেই তাঁকে দেওয়া হয়েছে ম্যান অফ দি ম্যাচের পুরস্কারও।

টেস্ট শেষ হয়ে গিয়েছে। তবে গোটা বিশ্ব যেন এখনও মেতে রয়েছে অন্যতম শ্রেষ্ঠ পেসার জেমস অ্যান্ডারসনকে মারা পন্তের রিভার্স সুইপে। ক্রিকেটার হিসেবে পরিণত হওয়া পন্ত ম্যাচ শেষে সেরার পুরস্কার নিয়ে বলেন, 'অনুশীলন খুব সাহায্য করেছে আমাকে। আত্মবিশ্বাস বেড়েছে, যার প্রভাব ব্যাটিং এবং উইকেটরক্ষণে পড়েছে।'

প্রসঙ্গত পন্ত যখন ব্যাট হাতে নেমেছিলেন, তখন ৮০ রানে ৪ উইকেট হারিয়ে চাপে ভারত। অবস্থা এমন যে মনে হচ্ছিল প্রথম ইনিংসে রুটরা লিডও নিতে পারে। ক্রিজে ছিলেন তখন রোহিত শর্মা। তাঁর সঙ্গে জুটি বেঁধে ভারতকে স্বস্তিদায়ক জায়গায় পৌঁছে দেন তিনি। ৮২ বলে সম্পন্ন করেন তার প্রথম ৫০ রান। রোহিত ফেরার পরেই রুদ্রমূর্তি ধারন করেন পন্ত । ৩৩ বলে পরের ৫০ রান সম্পূর্ণ করে শতরান পূর্ণ করেন।

এই ব্যাপারে বলতে গিয়ে পন্ত বলেন, 'এই ইনিংসটা আমার কাছে খুব গুরুত্বপূর্ণ। দল চাপে ছিল। ১৪৬ রানে ৬ উইকেট পড়ে গেছিল। দলের জন্য, দলের জয়ের জন্য খেলতে পারার থেকে আনন্দের কিছু হয় না।' ২৩ বছরের উইকেটরক্ষক পন্ত জানাতে ভোলেননি যে, সুযোগ পেলে আবার কোনও পেসারকে রিভার্স স্যুইপ মারবেন তিনি।

বন্ধ করুন