বাংলা নিউজ > ময়দান > WPL 2023: যেখানে ৪ বিদেশি খেলানোর ‘নিয়ম’, সেখানে কী করে ৫ জনকে খেলাল DC?

WPL 2023: যেখানে ৪ বিদেশি খেলানোর ‘নিয়ম’, সেখানে কী করে ৫ জনকে খেলাল DC?

৫ বিদেশি নিয়ে খেলল দিল্লি ক্যাপিটালস। ছবি: পিটিআই

রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের বিপক্ষে দিল্লি ক্যাপিটালস চার বিদেশির মধ্যে খেলান মেগ ল্যানিং, মারিজান ক্যাপ, অ্যালিস ক্যাপসি, জেস জোনাসেনকে। এর সঙ্গে পঞ্চম বিদেশি হিসেবে খেলেন তারা।

২০২৩ মহিলা প্রিমিয়ার লিগের রয়্যাল চ্যালেঞ্জার্সের বিরুদ্ধে ম্যাচে দিল্লি ক্যাপিটালস ৫ বিদেশি প্লেয়ার নিয়ে মাঠে নেমেছিল! কিন্তু নিয়ম অনুযায়ী মহিলা প্রিমিয়ার লিগে ৪ জন বিদেশিকেই খেলানো যাবে। তা হলে কি দিল্লি ক্যাপিটালস নিয়ম ভেঙেও পার পেয়ে গেল? ৫ বিদেশি প্লেয়ার খেলিয়ে আরসিবি-কে ল্যাজেগোবরে করল তারা? রয়্যাল চ্যালেঞ্জার্স কেন প্রতিবাদ করল না? ডব্লিউপিএল কর্তৃপক্ষই বা চুপ কেন? ব্যাপারখানা কী?

স্বাভাবিক ভাবেই এক গুচ্ছে প্রশ্ন জাগছে মনে। আর সেটা হওয়াটাই তো স্বাভাবিক। আসলে টুর্নামেন্টের নিয়ম অনুযায়ী, একটি দলের প্রথম একাদশে মাত্র ৪ জন বিদেশিকেই খেলানো যাবে। তবে কোনও দলে যদি কোনও অ্যাসোসিয়েট দেশের প্লেয়ার থাকে, তবে তাঁকে আনায়াসেই প্লেয়িং ইলেভেনে সুযোগ দেওয়া যাবে। সে ক্ষেত্রে এমন পরিস্থিতিতে ৫ জন বিদেশি প্লেয়ার নিয়ে মাঠে নামা সম্ভব।

আরও পড়ুন: WPL-এ শেফালি ঝড়, দুরন্ত হাফসেঞ্চুরি করে রেকর্ড টিনএজারের, IPL-এও এই নজির কারও নেই

আর এই সুবিধেটা একমাত্র রয়েছে দিল্লি ক্য়াপিটালসের। কারণ মহিলা প্রিমিয়ার লিগে সহযোগী দেশের একমাত্র ক্রিকেটার হিসেবে সুযোগ পেয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রের তারা নরিস। আর এই বাঁ হাতি পেসার রয়েছেন দিল্লি ক্য়াপিটালসেই। সে কারণেই একমাত্র দিল্লিই সুযোগ পাবে ৫ বিদেশি খেলানোর।

আর মার্কিন যুক্তরাষ্ট্রের ক্রিকেটার তো দিল্লির প্রথম ম্যাচেই বল হাতে আগুনে পারফরম্যান্স করেছেন। চার ওভারে ২৯ রানের বিনিময়ে পাঁচ উইকেট নেন তারা নরিস। তারকা অজি অলরাউন্ডার এলিসা পেরি, দিশা কাসাত, রিচা ঘোষ, কনিকা আহুজাকে পরপর আউট করেন তিনি। এতেই ভেঙে যায় আরসিবির কোমর। আর দিল্লির প্রথম ম্যাচেই ডব্লিউপিএলে খেলা একমাত্র অ্যাসোসিয়েট দেশের ক্রিকেটার হিসেবে এই টুর্নামেন্টের ইতিহাসে প্রথম পাঁচ উইকেট নেওয়া বোলার হওয়ারও নজির গড়ে ফেলেন তারা।

আরও পড়ুন: কোহলির ধারেকাছে নই- বিরাটের সঙ্গে তুলনা ফুৎকারে ওড়ালেন RCB অধিনায়ক

এ দিন রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের বিপক্ষে দিল্লি ক্যাপিটালস চার বিদেশির মধ্যে খেলান মেগ ল্যানিং, মারিজান ক্যাপ, অ্যালিস ক্যাপসি, জেস জোনাসেনকে। এর সঙ্গে পঞ্চম বিদেশি হিসেবে খেলেন তারা। এই তারা নরিসকে দিল্লি নিলামে মাত্র ১০ লাখে কিনে নিয়েছিল। যার সুফল কিন্তু তারা শুরু থেকেই পেতে শুরু করেছে।

রবিবার ব্রেবোর্ন স্টেডিয়ামে প্রথমে ব্যাট করে দিল্লি দুই ওপেনারের সৌজন্যে মাত্র দুই উইকেট হারিয়ে ২২৩ রানের পাহাড় গড়ে ফেলে। শেফালি বর্মা ৮৪ এবং মেগ ল্যানিং ৭২ রান করেন। প্রথম উইকেটে দুই ওপেনার মিলেই ১৬২ রানের পার্টনারশিপ করে ফেলেে। জবাবে আট উইকেট হারিয়ে নির্দিষ্ট ২০ ওভারে ১৬৩ রান করে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর। দিল্লি ৬০ রানে জয় ছিনিয়ে নেয়।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

১৬ বছর পরে নিউজিল্যান্ডের মাঠে এমনটা ঘটল! ইতিহাস গড়লেন স্পিনার গ্লেন ফিলিপস শাহজাহান গ্রেফতার হয়ে সিআইডি জেরার মুখে, বসিরহাট থানার আইসি বদল আজ শনিবার, এই ১০টি নিয়ম অবশ্যই মেনে চলুন, তাহলে শনিদেব আপনার উপর রাগ করবেন না চুপিসারে ব্যাগ এনে রেখে দিয়েছিল ক্যাফেতে, প্রকাশ্যে বেঙ্গালুরু বিস্ফোরণের 'মুখ' কর কমল ডিজেলে, কতটা নামল? তবে ফের বাড়ল অপরিশোধিত পেট্রোলের ‘উইন্ডফল ট্যাক্স’ জামশেদপুর ম্যাচের জয়টা আগে উপভোগ করতে চাই- ডার্বি নিয়ে নাকি এখনই ভাবছেন না হাবাস ভারত, দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ডকে পিছনে ফেলে টেস্টে ইতিহাস গড়ল আয়ারল্যান্ড মীন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২ মার্চের রাশিফল গর্ভাবস্থার খবরের পর ইনস্টায় প্রথম পোস্ট দীপিকার, ৬ ছবিতে কি দেখা গেল বেবিবাম্প মকর রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২ মার্চের রাশিফল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.